শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ”বিশ্ব ফিসারিজ দিবস ২০২৩” উদযাপন

এগ্রিলাইফ২৪ ডটকম: আজ মঙ্গলবার (২১ নভেম্বর) রাজধানী শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ একোয়াকালচার এন্ড মেরিন সায়েন্স অনুষদ কর্তৃক বিশ্ব ফিসারিজ দিবস ২০২৩ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সকাল ১০:০০ টায় শেকৃবি প্রশাসনিক ভবনের সামনে অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বর্ণাঢ্য র‍্যালির উদ্বোধন করেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শহীদুর রশীদ ভূইঁয়া।

দিবসটি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. অলোক কুমার পাল এবংট্রেজারার প্রফেসর ড. মোঃ নজরুল ইসলাম। র‍্যালি পরবর্ত্তী ”বাংলাদেশের উন্মক্ত জলাশয়ের মাছের ব্যবস্থাপনা ও জীববৈচিত্রঃ বর্তমান অবস্থা ও চ্যালেঞ্জ” এর উপর এক আলোচনা সভার আয়োজন করা হয়।

উক্ত সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. মোঃ খলিলুর রহমান, সিনিয়র স্পেশালিস্ট, ফিশারিজ ও একোয়াটিক রিসোর্স, কেজিএফ এবং প্রক্তন মহাপরিচালক, বাংলাদেশ ফিশারিজ রিসার্চ ইনস্টিটিউট। তিনি নদীর প্রবাহ ঠিক রেখে উন্মুক্ত জলাশয়ের মৎস্য সম্পদের সুষ্ঠ ব্যবস্থাপনার মাধ্যমে মাছের উৎপাদন বৃদ্ধি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণের উপর গুরুত্বারোপ করেন।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন পোষ্ট গ্র্যাজুয়েট ডিন প্রফেসর ড. মোঃ আবদুর রাজ্জাক ও এনিমেল সায়েন্স এন্ড ভেটেরনারী মেডিসিন অনুষদের ডিন প্রফেসর ড. কে.বি.এম. সাইফুল ইসলাম. বিভিন্ন বিভাগের চেয়ারম্যানবৃন্দ ও সন্মানিত শিক্ষকবৃন্দ, গবেষকবৃন্দ, স্থাতোকত্তর এর ছাত্র ছাত্রী সহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ।

সেমিনার শেষে উপাচার্য প্রফেসর ড. কাজী অহসান হাবীব কর্তৃক সামুুদ্রিক মাছ ও জলজজীবের উপর তৈরিকৃত ”বাংলাদেশ মেরিন বায়োডাইভারসিটি পোর্টাল” (marinebiodiversity.org.bd) নামক একটি ওয়েবসাইটের উদ্বোধন করেন, যা জীববৈচিত্র অধ্যয়নে সকলের সহায়ক হবে বলে গবেষক তার বক্তব্যে উল্লেখ করেন।

আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে নিবিড় চাষ পদ্ধতিতে মাছের প্রাচুর্যতা বৃদ্ধি করতে হবে সাথে সাথে নদী, খাল, বিলের দেশিয় জাতের মাছের বংশ বৃদ্ধির সুযোগ ও পোনা মাছ ধরার বিষয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহন করতে হবে বলে বিশেস অতিথি প্রফেসর ড. মোঃ নজরুল ইসলাম তার মত প্রকাশ করেন।

প্রধান অতিথি প্রফেসর ড. মোঃ শহীদুর রশীদ ভূইঁয়া, তার বক্তব্যে উন্মুক্ত জলাশয়ের দূষণ ও জলাশয় রক্ষার বিষয়ে সরকারের সর্বোচ্চ নীতিনির্ধারনী পর্যায়ে এমনকি সংসদে বিষয় ভিত্তিক আলোচনা করে যথাযথ ব্যবস্থা গ্রহনের জন্য গুরুত্বারোপ করেন।

উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফিশারিজ, একোয়াকালচার এন্ড মেরিন সায়েন্স অনুষদের ডিন প্রফেসর ড. এ. এম. সাহাবউদ্দিন, তিনি জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব মোকাবেলায় প্রযুক্তি উদ্ভাবন এবং প্রযুক্তির অভিযোজনের লক্ষ্যে মৎস্যবিদ ও সংশ্লিষ্ট সবাইকে একযোগে কাজ করার আহবান জানান ও সকলকে ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি করেন।