মৎস্য ও প্রাণিসম্পদ সেক্টরের উন্নয়নের অন্যতম গর্বিত অংশীদার বাফিটা

রাজধানী প্রতিনিধি: দেশে মৎস্য ও প্রাণিসম্পদ সেক্টরে অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে। এ উন্নয়নের অন্যতম গর্বিত অংশীদার বাংলাদেশ অ্যাগ্রো ফিড ইনগ্রিডিয়েন্টস ইম্পোর্টার্স এন্ড ট্রেডার্স অ্যাসোসিয়েশনের (বাফিটা)। মৎস্য ও প্রাণিসম্পদের উন্নয়নে ওতপ্রোতভাবে জড়িত এ সংগঠনটি সরকারের পাশাপাশি নিরলসভাবে কাজ করছে।

শনিবার (৯ সেপ্টেম্বর) রাজধানীর কৃষিবিদ ইনিষ্টিটিউশন বাংলাদেশ (KIB) কনভেনশন হল-১ এ অনুষ্ঠিত বাংলাদেশ অ্যাগ্রো ফিড ইনগ্রিডিয়েন্টস ইম্পোর্টার্স এন্ড ট্রেডার্স অ্যাসোসিয়েশনের (বাফিটা) নবনির্বাচিত কমিটির (২০২৩-২০২৫) অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশিদ।

প্রধান অতিথি বলেন, বাফিটার সদস্যদের সরবরাহকৃত ফিড উপকরণ দিয়ে উপকৃত হচ্ছে দেশের ফিড ইন্ডাষ্ট্রি। প্রান্তিক পর্যায়ে গড়ে উঠেছে হাজার হাজার পোল্ট্রি, ডেইরি ও মৎস্য খামার। গ্রামীণ অর্থনীতির চাকাকে সচল রাখতে বাফিটার সকল সদস্যকে প্রত্যেকটি কাজে দায়িত্বশীল হয়ে ব্যবসা পরিচালনার তাগিদ দেন তিনি। এসময় সম্প্রতি সংসদে পাশ হওয়া ‘ঔষধ ও কসমেটিকস বিল ২০২৩’ সম্পর্কে তিনি বলেন সরকার বাফিটা’র সঙ্গে আছে এবং থাকবে।

বিশেষ অতিথির বক্তব্যে ডিএলএস-এর মহাপরিচালক ডা. মো. এমদাদুল হক তালুকদার বলেন, ফিড মিলের অধিকাংশ উপকরণ আমদানি করতে হয়। কাজেই আমদানি থেকে কাষ্টমারদের নিকট পৌঁছানো পর্যন্ত বাফিটার সদস্যদের গুণগত মান নিশ্চিত করা জরুরি।

বিশেষ অতিথি মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক খ: মাহবুবুল হক দেশীয় উপকরণ ব্যবহারের উপর জোর দেন। পাশাপাশি দ্রব্যমূল্য কমাতে বেসরকারি প্রতিষ্ঠানকে গবেষণা কাজে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

বাফিটা’র নব-নির্বাচিত সহ-সভাপতি জনাব গিয়াস উদ্দিন খান-এর সঞ্চালনায় বাফিটা’র প্রতিষ্ঠাতা সভাপতি বাবু সুধীর চৌধুরী বলেন, বাংলাদেশের প্রাণীজ খাতের সম্প্রসারণ ও উন্নয়নে বিগত প্রায় ৯ বছরের অধিক সময় ধরে অবিরাম কাজ করে যাচ্ছে বাফিটা। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের কারনে বৈশ্বিক অনেক সমস্যা থাকলেও বাংলাদেশ তার অগ্রগতির ধারা বজায় রেখেছে। বাফিটাকে শক্তিশালী ও কার্যকর করতে সংশ্লিস্ট সকলের বিশেষ সহযোগিতা প্রয়োজন। তিনি নব-নির্বাচিত কমিটির সকলকে তার পক্ষ থেকে আন্তরিক অভিনন্দন ও শুভ কামনা জানান।

বর্তমানে প্রাণিসম্পদ সেক্টরে প্রায় ৭০ লক্ষ মানুষ কাজ করছে। কৃষি প্রধান দেশে কৃষি ও প্রাণীজ সম্পদের উন্নতি সাধনে বিভিন্ন শিল্পকে সহযোগিতা করে যাচ্ছে বাফিটা। এ যাত্রাকে আরো বেগবান করতে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, প্রাণিসম্পদ অধিদপ্তর, মৎস্য অধিদপ্তর সহ সকলের সুদৃষ্টি কামনা করেন বাফিটা’র প্রতিষ্ঠাতা সভাপতি বাবু সুধীর চৌধুরী।

বাফিটার অভিষেক অনুষ্ঠানে আরো বক্তব্য প্রদান করেন নব নির্বাচিত কমিটির সভাপতি এ এম আমিরুল ইসলাম ভূঁইয়া, মহাসচিব জয়ন্ত কুমার দেব, সহ-সভাপতি জনাব গিয়াস উদ্দিন খান, এনিম্যাল হেলথ্ কোম্পানিজ এসোসিয়েশন (AHCAB) -এর মহসচিব মোহাম্মদ আফতাব আলম প্রমুখ।

অভিষেক অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের নিয়ে বাফিটার সুদৃশ্য সুভ্যেনিরের মোড়ক উম্মোচন করা হয়।

বাফিটা’র প্রতিষ্ঠাতা সভাপতি বাবু সুধীর চৌধুরী নব-নির্বাচিত কমিটির সভাপতি এ এম আমিরুল ইসলাম ভূঁইয়া, মহাসচিব জয়ন্ত কুমার দেব, সিনিয়র সহ-সভাপতি মো. ফারুক, সহ-সভাপতি জনাব গিয়াস উদ্দিন খান, সিনিয়র সহ-সভাপতি মো. আনোয়ারুল হক, যুগ্ম মহাসচিব মো. মাহবুবুল আলম, সাংগঠনিক সম্পাদক আলতাফ হোসেন বিশ্বাস, কোষাধ্যক্ষ মো. খোরশেদ আলম, সমাজ কল্যাণ সম্পাদক মো. শাহ একরাম, প্রচার সম্পাদক আব্দুর রহমান। কার্যনির্বাহী সদস্য মোহাম্মাদ মনসুর মিয়া, এ টি এম শাহীন পারভেজ, ডা. রাশেদুল জাকির, মো. সেলিম রেজা হিরণ, মো. এনামুল হক মোল্লা ও মো: হেলাল উদ্দিনকে পরিচয় করিয়ে দেন।

সবশেষে সকলে মিলে এক ফটোসেশন ও নৈশভোজে অংশগ্রহন করেন।