মৎস্য খাতে রপ্তানিকে গুরুত্ব দিতে হবে-আশেক উল্লাহ রফিক এমপি

রাজধানী প্রতিনিধি: মৎস্য খাতে রপ্তানিকে গুরুত্ব দিতে হবে মৎস্যজাত পণ্য চিংড়ি বা সাদা মাছ যাই হোক না কেন এসব বিষয়ের উপর অধিক গুরুত্ব দিতে হবে। রপ্তানির জন্য প্রয়োজনীয় পলিসি থেকে শুরু করে যা যা করণীয় মৎস্য খাতের বিভিন্ন অ্যাসোসিয়েশনকে এজন্য একসাথে কাজ করতে হবে। এতে ছোট বড় সকল মৎস্য চাষী যেমন উপকৃত হবে তেমনি বৈদেশিক মুদ্রা আয়ে দেশ জনগণ এবং সরকার উপকৃত হবে। সমন্বিতভাবে সরকারের পাশাপাশি মাটি-পানি ও প্রাণের সংযোগের পরিধি বাড়াতে হবে। যে যার অবস্থান থেকে সংগঠন দেশ এবং জাতিকে ভালবাসতে হবে।

শনিবার (২৯ জুলাই) সন্ধ্যায় রাজধানীর তেজগাঁওয়ে ইয়ন কনভেনশন সেন্টারে Bangladesh Aqua Product Companies Association (BAPCA) -এর ১ম এজিএম এ প্রধান অতিথির বক্তব্যে কক্সবাজার-২ আসনের (মহেশখালী-কুতুবদিয়া) আসনের মাননীয় সংসদ সদস্য জনাব আশেক উল্লাহ রফিক এসব কথা বলেন।

প্রধান অতিথি ও বাংলাদেশ একুয়া প্রোডাক্ট কোম্পানিজ এসোসিয়েশন (বাপকা)-এর উপদেষ্টা আশেক উল্লাহ রফিক, এমপি সংগঠনের সকল সদস্যদের বলিষ্ঠ ভূমিকা রাখা এবং সহযোগিতা করার জন্য আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। আগামীতে এ সংগঠনটি মৎস্য সেক্টরের কল্যাণমুখী কার্যক্রমে আরও অবদান রাখবে বলে মনে করেন তিনি।

বার্ষিক সাধারণ সভায় ২০২২-২০২৩ অর্থবছরের আয়-ব্যয়ের হিসাব উপস্থাপন এবং সেই সাথে ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উত্থাপন করেন বাপকা’র কোষাধ্যক্ষ সনাতন ঘোষ। এসময় উপস্থিত বাপকার সদস্যবৃন্দের সর্ব সম্মতিক্রমে সেগুলি পাশ হয়।

সৃষ্টির শুরুর দিকে প্রেক্ষাপট তুলে ধরে বক্তব্য প্রদান করেন -এর বর্তমান সাধারণ সম্পাদক মোহাম্মদ হাবিবুর রহমান। তিনি তার বক্তব্যে সংগঠন সৃষ্টির পটভূমি, লক্ষ্য ও উদ্দেশ্য ও রেজিস্ট্রেশন সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। ২০১৭ সালের শেষের দিকে এ সংগঠনটির কার্যক্রম শুরু হলেও সময়ের প্রয়োজনে এ সংগঠনটি এখন মৎস্য সেক্টরের ব্যবসায়ীদের একটি অত্যন্ত প্রয়োজনীয় সংগঠনে পরিণত হয়েছে। মৎস্য খাদ্য ও উপকরণ সংশ্লিষ্ট ব্যবসায়ীদের স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলির দেখভাল করায় এ সংগঠনের বর্তমানে এ সংগঠনটির সদস্য সংখ্যা এখন ৯৩-তে দাঁড়িয়েছে। রেজিস্ট্রেশনের আবেদন ও রেজিস্ট্রেশন প্রাপ্তির কঠিন পথগুলো অত্যন্ত আবেগের সাথে তুলে ধরেন মোহাম্মদ হাবিবুর রহমান।

মাত্র কয়েক বছরের মধ্যে অ্যাসোসিয়েশনটি নানা কল্যাণমুখী কার্যক্রমের মাধ্যমে মৎস্য সেক্টরের সরকারি বেসরকারি সকল পর্যায়ের ইস্টেক ফোল্ডারদের মাঝে নজর কাড়তে সক্ষম হয়েছে সংগঠনটি। পলিসি যদি সফল হয় কার্যকর করা যায় তবে সাফল্য আসবেই। সাধারণ সম্পাদক হাবিবুর রহমান তার প্রচন্ড মেধা ও শ্রম দিয়ে সংগঠনের কার্যক্রম কে তিনি ব্যাপক গতিশীল করে তোলেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন বাংলাদেশ একুয়া প্রোডাক্ট কোম্পানিজ এসোসিয়েশন (বাপকা) এর প্রতিষ্ঠাতা সভাপতি জনাব তারেক সরকার।বাপকা এর সভাপতি ইয়াহিয়া সোহেল-এর সভাপতিত্বে সংগঠনটির সহ সভাপতি মোহাম্মদ আফতাব আলম, সহ সভাপতি জুবায়ের আব্দুল্লাহ্ জামান, এমএ এ হাসান পান্না, যুগ্ম সম্পাদক মো: মনিরুল হক খান। প্রবীন সদস্যদের মধ্যে বক্তব্য প্রদান করেন নিজামউদ্দিন মাহমুদ সেলিম, জনাব এম এ সামাদ প্রমুখ।

সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা বাপকা’র অর্গানাইজিং সেক্রেটারী মোঃ খায়রুল কবির। অনুষ্ঠানের শেষ পর্যায়ে উন্মুক্ত আলোচনা পর্বে বাংলাদেশ একুয়া প্রোডাক্ট কোম্পানিজ এসোসিয়েশন (বাপকা)-এর সদস্যবৃন্দরা অংশ গ্রহণ করেন। নির্বাহি সদস্য জামিল হোসেনের ধন্যবাদ জ্ঞাপনের মধ্য দিয়ে অনুষ্ঠানটির সফল সমাপ্তি টানা হয়।

অনুষ্ঠানে বাংলাদেশ একুয়া প্রোডাক্ট কোম্পানিজ এসোসিয়েশন (বাপকা) এর সদস্যবৃন্দ সহ বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।