বাফিটা'র ৬ষ্ঠ বার্ষিক সাধারণ সভা-২০২৩ অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ অ্যাগ্রো ফিড ইনগ্রিডিয়েন্টস ইম্পোর্টার্স এন্ড ট্রেডার্স অ্যাসোসিয়েশনের (বাফিটা) ৬ষ্ঠ বার্ষিক সাধারণ সভা ২০২৩ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (৮ মার্চ) সন্ধ্যয়ি রাজধানীর মেট্রো শপিং মলে অবস্থিত ধানমন্ডি ক্লাবে অনুষ্ঠিত এ সভায় বাফিটার কার্যনিবার্হী পরিষদের সদস্য সহ সাধারণ সদস্যরা অংশগ্রহন করেন।

সূচনা বক্তব্যে বাফিটার সভাপতি এ. এম আমিরুল ইসলাম ভুইয়া বলেন, বাংলাদেশ এগ্রো ফিড ইনগ্রিডিয়েন্টস ইম্পোর্টার্স এন্ড ট্রেডার্স এসোসিয়েশন (বাফিটা) প্রাণিজ (পোল্ট্রি, ডেইরী ও মৎস্য) খাদ্য উপকরন / উপাদান উৎপাদনকারী, আমদানীকারী ব্যবসায়ী ও পেশাজীবীদের সমন্বয়ে গঠিত একটি অলাভজনক ও সেবামূলক সংগঠন।

সভাপতি বলেন, দেশে মৎস্য ও প্রাণিসম্পদ সেক্টরে অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে। এ উন্নয়নের অন্যতম গর্বিত অংশীদার বাংলাদেশ অ্যাগ্রো ফিড ইনগ্রিডিয়েন্টস ইম্পোর্টার্স এন্ড ট্রেডার্স অ্যাসোসিয়েশন (বাফিটা)। মৎস্য ও প্রাণিসম্পদের উন্নয়নে ওতপ্রোতভাবে জড়িত এ সংগঠনটি সরকারের পাশাপাশি নিরলসভাবে কাজ করছে।

সভায় বার্ষিক প্রতিবেদন তুলে ধরেনে বাফিটার মহাসচিব জয়ন্ত কুমার দেব। এসময় তিনি বলেন, আজ আমরা এখানে একত্রিত হয়েছি গত বছরে বাফিটার সাফল্য ও কার্যক্রম মূল্যায়ন, ভবিষ্যৎ পরিকল্পনা নির্ধারণ, সদস্যদের সেবার মান উন্নয়ন এবং প্রাণিজ (পোল্ট্রি, মৎস্য ও ডেইরী) শিল্পের সাথে সম্পৃক্ত সদস্যদের ব্যবসায়িক সমস্যা নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা তুলে ধরার জন্য। বর্তমান কার্যনির্বাহী কমিটি দায়িত্ব গ্রহণের পর থেকে আপনাদের পূর্ণ সহযোগিতা এবং বিভিন্ন সেমিনার ও আলোচনা সভায় প্রদত্ত গঠনমূলক পরামর্শ গ্রহনের মাধ্যমে আমরা আমাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছি।

বাফিটা'র সদস্যদের স্বার্থ সংরক্ষণ, ক্ষুদ্র ও মাঝারি তথা সকল শ্রেনীর ব্যবসায়ীদের ব্যবসা সম্প্রসারনে বিভিন্নভাবে সহযোগিতা করার লক্ষ্যে কার্য্যনির্বাহী কমিটির সমন্বয়ে ব্যবসায়ের বিভিন্ন বিষয় বা সমস্যা নিয়ে আলোচনা করে এবং সমাধানের জন্য বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট মন্ত্রনালয় ও অধিদপ্তরে লিখিতভাবে সুপারিশ করে আসছে বাফিটা বলেন জয়ন্ত কুমার দেব।

এজিএম অনুষ্ঠানে অডিট রির্পোট তুলে ধরেন সংগঠনের কোষাধ্যক্ষ মো. খোরশেদ আলম। এসময় তিনি তার বক্তব্য বলেন, বাংলাদেশ এগ্রো ফিড ইনগ্রিডিয়েন্টস ইম্পোর্টার্স এন্ড ট্রেডার্স এসোসিয়েশন এর সাংগঠনিক উন্নয়ন ও পরিচালনা এবং কৃষি শিল্পের বিকাশ ও উন্নয়নে প্রচার প্রচারনা, সভা, সেমিনার, মেলা ও প্রদর্শনী, র‍্যালি ও বিনামূল্যে ডিম বিতরণ সহ নানাবিধ উন্নয়নমূলক কর্মকান্ড পরিচালনা করে আসছে। এসোসিয়েশনের বিভিন্ন কার্যক্রমে স্বচ্ছতা ও গ্রহণযোগ্যতার নিশ্চয়তার বিধান সাপেক্ষে কার্য্যনির্বাহী কমিটির নির্দেশিকা মোতাবেক নির্ধারিত নীতি ও কাঠামোগত পদ্ধতির অধীনে অডিট কমিটি কর্তৃক বিভিন্ন কার্যাবলী নিরীক্ষিত করা হয়।

অনুষ্ঠানে বাফিটা’র সাংগঠনিক সম্পাদক জনাব আলতাফ বিশ্বাসের সঞ্চালনায় বক্তব্য রাখেন বাফিটা’র প্রতিষ্ঠাতা সভাপতি বাবু সুধীর চৌধুরী। বাফিটা’র কার্যক্রমে বিশেষ অবদান রাখায় তাকে বিশেষভাবে সম্মানিত করা হয়। বাফিটার শুরুর দিকের কার্যক্রম সংক্ষিপ্তভাবে তুলে ধরে এসময় তিনি আবেগাপ্লুত হয়ে পড়েন। তাকে সহযোগিতা করার জন্য বর্তমান কার্যনির্বাহি কমিটি সহ সকল বাফিটা সদস্যের প্রতি তিনি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বাফিটার প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মো. হেলাল উদ্দিন বলেন, প্রাণিসম্পদ সেক্টরের উন্নয়নে একসাথে কাজ করতে হবে। এজিএমকে সাফল্যমন্ডিত করার জন্য বাফিটার কার্যনির্বাহী কমিটিকে ধন্যবাদ জানাচ্ছি।

বাফিটার সহ-সভাপতি গিয়াস উদ্দিন খান বলেন, বর্তমানে বাংলাদেশ এগ্রো ফিড ইনগ্রিডিয়েন্টস ইম্পোর্টার্স এন্ড ট্রেডার্স এসোসিয়েশন (বাফিটা) এর সদস্য সংখ্যা ২০৫ জন। যারা বাংলাদেশের বিভিন্ন জেলায় প্রাণিজ শিল্পের ব্যবসা বানিজ্যে নিযুক্ত থেকে প্রাণিসম্পদ খাতকে সমৃদ্ধ করে চলেছেন।এছাড়াও অনুষ্ঠানে সিনিয়র সহ-সভাপতি মো. ফারুক, প্রচার সম্পাদক আব্দুর রহমান, মো. এনামুল হক মোল্লা সহ আরো অনেকে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে উন্মুক্ত আলোচনায় অংশ নেন বাফিটার কার্যনির্বাহী সদস্য মো. মনসুর মিয়া, খান এগ্রো গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর সায়েদুল হক খান, গ্লোবাল লিংকের প্রোপাইটার রফিকুল ইসলাম, Optrium এর ম্যানেজিং ডিরেক্টার মেহেরুন্নেসা সাথী, ফয়সাল ট্রেডিং কোম্পানির ম্যানেজিং ডিরেক্টার মো. ফারাহ, প্রোকন ইন্টারন্যাশনালের প্রোপ্রাইটার মো. ওবায়দুল্লাহ খান, জয়নাল আবেদীনসহ অনেকে।

প্রসঙ্গত বাংলাদেশ এগ্রো ফিড ইনগ্রিডিয়েন্টস ইম্পোর্টার্স এন্ড ট্রেডার্স এসোসিয়েশন দেশের প্রানিজ (পোল্ট্রি, ডেইরী ও মৎস্য) খাদ্য উপকরন /উপাদান উৎপাদনকারী, আমদানীকারক ও সরবরাহকারী হিসাবে বাফিটা'র সদস্যদের স্বার্থ সংরক্ষণ ও উন্নয়ন এবং সময়ে সময়ে সংগঠনের পক্ষ থেকে রাষ্ট্রের অর্থনৈতিক উন্নয়ন ও অগ্রগতির ক্ষেত্রে পরামর্শ প্রদানের মাধ্যমে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে আসছে। ১৯৯৪ সালের কোম্পানী আইন অনুযায়ী বাংলাদেশ এগ্রো ফিড ইনগ্রিডিয়েন্টস ইম্পোর্টার্স এন্ড ট্রেডার্স এসোসিয়েশন (বাফিটা) প্রতিষ্ঠিত হয়েছে, যা বাংলাদেশের প্রানিজ খাতের সম্প্রসারন ও উন্নয়ন সাধনের জন্য ১০ বছরের অধিক সময় ধরে অবিরাম কাজ করে যাচ্ছে।