সেনেগালের বিশ্বমঞ্চে বাংলাদেশী আবু রায়হানের বিশ্বজয়

ইসলামিক ডেস্ক: ফের বিশ্বমঞ্চে উজ্জ্বল হলো বাংলাদেশের নাম। সেনেগালে অনুষ্ঠিত ১১তম আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতা ২০২৪ এর আসরে আন্তর্জাতিক ক্বিরাত সংস্থা বাংলাদেশ কর্তৃক নির্বাচিত বাংলাদেশী প্রতিযোগী হাফেজ আবু রায়হান ১ম স্থান অর্জন করেছে। আলহামদুলিল্লাহ

হাফেজ আবু রায়হান মুফতী আবদুল কাইয়ুম মোল্লা পরিচালিত আর রায়হান ইন্টারন্যাশনাল মাদরাসার ছাত্র, সে গত ২৪ ডিসেম্বর ২০২৩ তারিখে লালবাগ শাহী মসজিদে অনুষ্ঠিত আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতার জন্য বাছাইপর্বে বর্তমান বিশ্বের সর্বোচ্চ স্বীকৃতিপ্রাপ্ত কোরআন প্রেমীদের সর্ববৃহৎ সংগঠন আন্তর্জাতিক ক্বিরাত সংস্থা বাংলাদেশ কর্তৃক নির্বাচিত হয় এবং মহাসচিব শায়েখ সাদ সাইফুল্লাহ মাদানী হাফিজাহুল্লাহ থেকে প্রয়োজনীয় প্রশিক্ষণ গ্রহণ করে।

সে গত ২রা এপ্রিল ২০২৪ তারিখে বাংলাদেশ ত্যাগ করে এবং বর্তমানে তাঁরা সেনেগালে অবস্থান করছে। সেনেগালের রাজধানী ডাকারে অনুষ্ঠিত ১১ তম বিশ্ব কোরআন প্রতিযোগিতা ২০২৪ এর আসরে বিশ্বের উল্লেখযোগ্য ২৮ টি দেশের প্রতিযোগী অংশগ্রহণ করে।

রবিবার (৭ এপ্রিল) স্থানীয় সময় রাত দশটায় অনুষ্ঠিত পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠানে চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হয়। এতে ১ম স্থান অর্জন করে বাংলাদেশ, ২য় স্থান অর্জন করে মিশর এবং তৃতীয় স্থান অর্জন করে সেনেগাল। প্রথম পুরস্কার ২০ হাজার ইউএস ডলার, দ্বিতীয় পুরস্কার ১০ হাজার ইউএস ডলার, তৃতীয় পুরস্কার ৩ হাজার ডলার।

বাংলাদেশী প্রতিযোগী হাফেজ আবু রায়হানকে পুরস্কার হিসেবে নগদ ২০ হাজার ইউএস ডলার, সম্মাননা স্মারক ও সনদপত্র তুলে দেন শায়েখ ইব্রাহিম নিয়াস আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতার প্রধান ড. শায়েখ আব্দুল মালিক নিয়াস। পুরস্কার মূল্য যা বাংলাদেশী টাকায় ২১ লক্ষ ৯২ হাজার টাকা থেকেও বেশি।

উল্লেখ্য: শিশু ক্বারী হিসেবে খ্যাতি পাওয়া হাফেজ আবু রায়হান ২০১৮ সালে কাতারে অনুষ্ঠিত টেলিভিশন ভিত্তিক রিয়েলিটিশো তিজানুন নূর তথা জিম টিভিতে আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় ১ম স্থান অর্জন করার গৌরব অর্জন করেছিল।