"রাজধানীর হিট সমাচার"-অপরিকল্পনায় উষ্ণ হচ্ছে ঢাকা

সমীরণ বিশ্বাস: রাজধানী ঢাকায় দিন দিন কমে যাচ্ছে সবুজ বৃক্ষ ! বাড়ছে তাপমাত্রা !! পাশ্চাত্য দেশের আদলে কাঁচঘেরা উচ্চ ভবনের কারণে, তাপমাত্রা ভয়াবহ রূপ নিয়ে যেন আগুন ঝরাচ্ছে । ধীরে ধীরে রাজধানী পরিণত হচ্ছে উত্তপ্ত নগরীতে। নগরীর প্রতিটি কাঁচের বিল্ডিং এক একটি মৃত্যুকূপ । এ বিল্ডিং থেকে বাহিরে প্রচুর তাপ ছড়ায়। আইন না থাকায় বিল্ডিং এর কাজ বন্ধ করা যাচ্ছে না।

গত ৫০ বছরে ঢাকার তাপমাত্রা বেড়েছে ৩-৪.৫ ডিগ্রি সেলসিয়া । যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক গবেষণায় সর্বোচ্চ তাপমাত্রা ও আদ্রতার দিক থেকে ১৩ হাজার শহরের মধ্যে শীর্ষ ১০ শহরের মধ্যে রয়েছে বাংলাদেশের অবস্থান। আন্তর্জাতিক মানদন্ড অনুযায়ী ২০ শতাংশ বনভূমি থাকার কথা থাকলেও বর্তমানে ঢাকা শহরে বনভূমি আছে মাত্র ৮ শতাংশ। গত ১০ বছরে ঢাকার ফাঁকা জায়গা ও সবুজ জায়গা কমেছে প্রায় ২০ শতাংশ। ফলে ঢাকার প্রকৃতির নির্মমতা দেখছেন ঢাকা বাসি ।

জলবায়ু পরিবর্তনের পাশাপাশি, মানুষের পরিকল্পনার অভাবে উষ্ণ হয়ে উঠছে ঢাকাসহ সারা দেশের পরিবেশ। পরিকল্পনা হীনতার একটি বড় উদাহরণ, বহুতল ভবনে কাচের ব্যবহার - যা পরিবেশগতভাবে ঝুঁকি বাড়াচ্ছে বহু গুনে। ওই সকল ভবনকে শীতল রাখতে শত শত এসি ব্যবহৃত হচ্ছে। সেই এসি থেকে নির্গত গরম বাতাস ঠেলে দিচ্ছে বাহিরের সাধারণ জনগণের ঘাড়ে।

সকল বিষয়ে আইনের কোন নির্দেশনা না থাকায়, নেয়া যাচ্ছেনা কোন ব্যবস্থা । ফলে কাচের বিল্ডিং এর সংখ্যা দিন দিন বেড়েই চলছে। যদি এখনই ভবনে কাচের দেয়াল নির্মাণের নীতিমালা তৈরি করে, বন্ধ করা না হয় তাহলে ভবিষ্যতে ঢাকা সহ সারা দেশের পরিবেশ মারাত্মক হুমকির মুখে পড়বে ।

লেখক: কৃষি ও পরিবেশ বিশেষজ্ঞ , ঢাকা।