"এগ্রিকালচারাল অলিম্পিয়াড সিজন-৩"-এর প্রথম রাউন্ড-এর কুইজ আজ

এগ্রিলাইফ২৪ ডটকম: আজ শুক্রবার ৫ ই এপ্রিল, ২০২৪‌ রাত ১০ : ৩০ এ "এগ্রিকালচারাল অলিম্পিয়াড সিজন-৩"-এর ১ম রাউন্ড- এর কুইজ অনুষ্ঠিত হবে। এর আগে ফুড অ্যান্ড এগ্রিকালচারাল অরগানাইজেশান বাংলাদেশ'-এর সহযোগিতায় গত ২৫ ফেব্রুয়ারি থেকে সারা দেশব্যাপী এবারের সিজনের অনলাইন রেজিস্ট্রেশন শুরু হয়।পাশাপাশি মার্চ মাস জুড়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্পট ক্যাম্পেইন এবং অফলাইন রেজিস্ট্রেশন হয়েছে।"স্মার্ট এগ্রিকালচার, সাসটেইনেবল ক্লাইমেট" প্রতিপাদ্যকে সামনে রেখে আয়োজিত হচ্ছে অলিম্পিয়াডটির এবারের পর্ব। যার মূল পৃষ্ঠপোষক- ফুড অ্যান্ড এগ্ৰিকালচারাল অরগানাইজেশন এবং আয়োজক বাংলাদেশ এগ্রিকালচারাল অলিম্পিয়াড ।

এগ্রিকালচারাল সাইন্স সম্পৃক্ত ৮টি ক্যাটাগরিতে যেকোনো বিশ্ববিদ্যালয়ের অনূর্ধ্ব ২৫ বছর বয়সী শিক্ষার্থীদের জন্য আয়োজিত হচ্ছে এইবারের অলিম্পিয়াড। বরাবরের মতো এবারও অলিম্পিয়াডে থাকছে ৮টি ক্যাটাগরি- এগ্রিকালচার, অ্যানিম্যাল প্রোডাকশন, অ্যানিম্যাল হেলথ অ্যান্ড বায়োসিকিউরিটি, ফিশারিজ, এগ্রিকালচারাল ইনোভিশন অ্যান্ড টেকনোলজি, ফুড অ্যান্ড নিউট্রিশন, এগ্রিবিজনেস অ্যান্ড এগ্রিকালচারাল ইকোনোমিকস এবং বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক্স।

অনলাইন কুইজ, কেস সলভিং এবং ফাইনাল রাউন্ড এই ৩টি রাউন্ডে নিয়ে অনলাইন এবং অফলাইনে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে। ১ম রাউন্ডের প্রতিযোগিদের মধ্যে নম্বরের ভিত্তিতে ৫০% প্রতিযোগি ২য় রাউন্ডে যাবার সুযোগ পাবে। ২য় রাউন্ড থেকে প্রত্যেক ক্যাটাগরির ১০% ফাইনাল রাউন্ডে যাবার সুযোগ পাবে এবং সেখানে একটি সহজ, সৃজনশীল, সারপ্রাইজ টেস্ট নেয়া হবে। ২য় রাউন্ডে প্রাপ্ত নম্বরের ৮০% এবং সারপ্রাইজ টেস্টে পাওয়া নম্বরের ২০% যোগ করে প্রতি ক্যাটাগরিতে ৩ জন বিজয়ী নির্বাচন করা হবে। প্রতি ক্যাটাগরিতে ৩ জন এবং মোট ৮ ক্যাটাগরির ওপরে ২৪ জনকে পুরস্কৃত করা হবে।

পুরস্কার হিসেবে থাকবে ক্রেস্ট, সার্টিফিকেট, বই, টি-শার্টসহ আরও অনেক উপহার সামগ্রী । ইন্ডাস্ট্রিয়াল ট্যুর এবং ইন্টার্নশিপ অফার এবারের সিজনে প্রতিযোগীদের জন্য একটি নতুন মাত্রা যোগ করেছে যা তাদেরকে আরও আগ্রহী ও সমৃদ্ধ অভিজ্ঞতা অর্জন করার সুযোগ প্রদান করবে।

উল্লেখ্য এবারের অলিম্পিয়াডে দেশের ৩৫ টি প্রতিষ্ঠান থেকে প্রায় ৪৫০০ জন প্রতিযোগি রেজিষ্ট্রেশন করেছে এবং দেশের ১০ টি ক্যাম্পাসে স্পট ক্যাম্পেইন সম্পন্ন হয়।

এক্সাম দিতে প্রতিযোগিদেরকে ভিজিট করতে হবে এই পেইজে - https://www.facebook.com/bangladeshagriculturalolympiad?mibextid=ZbWKwL

এগ্রিকালচারাল অলিম্পিয়াড সিজন ৩- এর পাওয়ার্ড বাই স্পন্সর হিসেবে রয়েছে পি এফ ই সি গ্লোবাল, কৃষি গবেষণা ফাউন্ডেশন, সোনালী বায়োপ্লাস্টিকস, সাদিক এগ্রো, গ্রিন মি। অন্যান্য স্পনসর ও পার্টনাররা হলো গ্রামীণ ড্যানোন, প্রাণ, ড্যানকেক, কাজী অ্যান্ড কাজী টি, ইকো কাটলার, ৯৬.৪ স্পাইস এফএম, সময় টিভি, ঢাকা পোস্ট, এগ্রিলাইফ২৪ ডটকম, খবরের কাগজ, দ্যা বিজনেস স্ট্যান্ডার্ড, বিজ্ঞানচিন্তা, বাংলাদেশ পোল্ট্রি অ্যান্ড ফিশ, ওয়েব হোস্ট বিডি, এগ্রিভেঞ্চার লিমিটেড, সারা বাংলা কৃষক সোসাইটি, ফিল আপ, ইউনিক কেনাকাটা, ইয়ুথপ্রিনিউর নেটওয়ার্ক, ক্রিয়েটিভ লেন্সেশন বাংলাদেশ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় সায়েন্স সোসাইটি।