নেত্রকোনা ও সুনামগঞ্জে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ডিএসকে-এর RMTP-POULTRY উদ্যোক্তাদের সাফল্য

এগ্রিলাইফ২৪ ডটকম:নেত্রকোনা সদরের বারহাট্টা উপজেলার প্রাণিসম্পদ প্রদর্শনী তে অংশ নেন প্রায় ৪০ জন উদ্যোক্তা। তেমনি একজন উদ্যোক্তা মোহাম্মদ জহুর উদ্দিন। তিনি একজন হাঁস পালনকারী। দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্র এর RMTP-POULTRY এর আওতায় নিরাপদ পোল্ট্রি ও পোল্ট্রিজাত পণ্যের বাজার উন্নয়ন উপপ্রকল্প হতে আবদ্ধ অবস্থায় হাঁস পালন এ অনুদান দেওয়া হয়েছিল। সেই আবদ্ধ হাউজে পেকিন হাঁস সহ তিনি হাওরে নানা জাতের ডিম পাড়া হাঁস পালন করে থাকেন। সেই ডিম গুলো এগ শপে বিক্রি করে থাকেন। প্রাণিসম্পদ প্রদর্শনী মেলায় বারহাট্টা উপজেলা হতে হাঁস পালন ক্যটাগরিতে নতুন টেকনোলজি ব্যবহার করার জন্য হাঁস পালন ক্যটাগরিতে ১ম স্থান অর্জন করেন মোহাম্মদ জহুর উদ্দিন।

এছাড়া সুনামগঞ্জ জেলার ধর্মপাশা উপজেলায় প্রাণিসম্পদ প্রদর্শনী মেলায় অংশগ্রহণ করে বিভিন্ন ক্যটাগরির প্রায় ৫০ জন খামারী।তন্মধ্যে উল্লেখযোগ্য একজন অংশগ্রহণকারী ছিল সেলবরষ বহুমুখী খামার। মুরগি,টার্কি,তিতির,কোয়েল,কবুতর, হাঁস সহ বিভিন্ন পোল্ট্রি সমারোহ নিয়ে এসেছিল মেলায়।

সেলবরষ বহুমুখী খামার সম্মিলিতভাবে মেলায় ৩য় স্থান অর্জন করেছে। সেলবরষ বহুমুখী খামার কে আবদ্ধ অবস্থায় হাঁস পালন প্রদর্শনী স্বরুপ নিরাপদ পোল্ট্রি ও পোল্ট্রিজাত পণ্যের বাজার উন্নয়ন উপপ্রকল্প হতে আর্থিক অনুদান দেওয়া হয়।সেই উদ্ভাবনী টেকনোলজি মেলায় প্রদর্শিত হয়।

নেত্রকোনা জেলার মোহনগঞ্জ উপজেলার সামিউন এগ্রো ফার্ম এর সত্ত্বাধিকারী আলী উসমান। দু:স্থ স্বাস্থ্য কেন্দ্র RMTP-POUlTRY হতে জৈব সার এর অনুদান দিয়ে জৈব সার কারখানা স্থাপন করা হয়। সামিউন বহুমুখী ফার্মে শ খানেক গাভী রয়েছে,সেই গাভীর গোবর সার তৈরীর প্রধান উপকরণ।সেই দুধ হতে মিষ্টিজাত পণ্য তৈরি হচ্ছে। সামিউন বহূমুখী ফার্ম মোহনগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ প্রদর্শনী মেলায় গাভী ক্যটাগরিতে ১ম স্থান অর্জন করেছে।

সর্বশেষ নেত্রকোনা জেলা সদরে প্রাণিসম্পদ প্রদর্শনী মেলায় অংশগ্রহণ করেছে প্রায় ৫০ টি স্টল,তন্মধ্যে মাংসের জন্য পালনকারী পেকিন হাঁস নিয়ে অংশগ্রহণ করে মোহাম্মদ সাইফুল ইসলাম বাবু। হাঁস পালন ক্যটাগরিতে নেত্রকোনা জেলা প্রাণিসম্পদ প্রদর্শনী মেলায় অংশগ্রহণ করার উৎসাহ হিসেবে তাকে বিশেষ পুরস্কার এ পুরস্কৃত করা হয়।

এছাড়া RMTP-Poultry প্রকল্প টীম এর প্রকল্প ব্যবস্থাপক,বিজনেস ডেভলপমেন্ট অফিসারগণ ,একাউন্টস এন্ড এডমিন অফিসার সহ সকলেই ধর্মপাশা,মোহনগঞ্জ, বারহাট্টা ও নেত্রকোনার মেলায় উপস্থিত ছিলেন।