নওগাঁ জেলা প্রানিসম্পদ কর্মকর্তা কর্তৃক ঘাসফুল আরএমটিপি প্রকল্পের পেকিন হাসেঁর খামার পরিদর্শন

এগ্রিলাইফ২৪ ডটকম: রবিবার (৩১ মার্চ) নওগাঁ জেলা প্রানিসম্পদ কর্মকর্তা কার্যালয়ে ডিএলএস, পোল্ট্রি এসোসিয়েশন ও সংশ্লিষ্ট এক্টরদের ত্রৈমাসিক সমন্বয় সভায় অনেক আলোচনার মধ্যে পেকিন হাঁস পালন বিষয়ে আলোচনা হয়। এরই পরিপ্রেক্ষিতে জেলা প্রানিসম্পদ কর্মকর্তা মাঠ পর্যায়ে খামার দেখার আগ্রহ প্রকাশ করেন।

তারই ধারাবাহিকতায় আজ বুধবার (৩এপ্রিল) নওগাঁ জেলার সদর উপজেলার হাপানিয়া ইউনিয়নের নারচি গ্রামে ঘাসফুল আরএমটিপি প্রকল্পের একটি পেকিন হাঁসের খামার পরিদর্শন করেন নওগাঁ জেলা প্রানিসম্পদ কর্মকর্তা জনাব ডা. মোঃ আবু তালেব (প্রাং)। একই দিনে তিনি নওগাঁ জেলার মহাদেবপুর উপজেলার ভীমপুর ইউনিয়নের খোর্দ নারায়নপুর গ্রামে মোঃ রাশেদ আলী মন্ডলের আর একটি পেকিন হাঁসের খামার পরিদর্শন করেন।

পরিদর্শন কালে তিনি খামারী জয়নব আক্তার এবং মোঃ রাশেদ আলী মন্ডল সহ সংশ্লিষ্ট এলএসপি, স্থানীয় জনগনকে পেকিন হাঁস পালন বিষয়ে কারিগরি পরামর্শ সহ প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করেন। বিশেষ করে বাসস্থান, সময় মত সুষম খাদ্য ব্যবস্থাপনা ও সিডিউল অনুযায়ী হাঁসের টিকা প্রদানের বিষয়ে গুরুত্ব প্রদান করেন। ডিমের কাঙ্খিত আকার ও ওজন বৃদ্ধির জন্য জিংক এবং ক্যালসিয়াম এর ব্যবহার চলমান রাখার পরামর্শ প্রদান করেন তিনি।

পরিদর্শনকালে উপস্থিত ছিলেন ঘাসফুল আরএমটিপি প্রকল্প ব্যবস্থাপক জনাব নারায়ন চন্দ্র রায়, বিডিও সুশান্ত কুমার সরদার, বিডিও মোঃ শফিকুল গনি এবং এফএপিও মোঃ গোলাম রব্বানী প্রমুখ।