বরিশালে ভাসমান কৃষির মাঠদিবস অনুষ্ঠিত

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে ভাসমান কৃষিপ্রযুক্তি বিষয়ক মাঠদিবস অনুষ্ঠিত হয়েছে। আজ রহমতপুরের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে ভাসমান কৃষি প্রকল্পের উদ্যোগে এই মাঠ দিবসের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. বিমল চন্দ্র কুন্ডু।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভাসমান কৃষি প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার। বিশেষ অতিথি ছিলেন প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আলিমুর রহমান এবং প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. রফিকুল ইসলাম।

বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রাশেদুল ইসলামের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আনোয়ারুল মোনিম, কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক, নেছারাবাদের কৃষক মো. শাহাদাত হোসেন, কালকিনির কিষাণী তানজিলা বেগম প্রমুখ। মাঠদিবসে ৮০ জন কৃষক অংশগ্রহণ করেন।

মাঠদিবসে প্রধান অতিথি বলেন, জলাবদ্ধ এলাকাগুলো চাষের আওতার আনার একমাত্র মাধ্যম হচ্ছে ভাসমান প্রযুক্তি ব্যবহার। এ পদ্ধতিতে উৎপাদিত সবজি নিরাপদ হওয়ায় বাজারমূল্য বেশি হয়। তাই এই ব্যবস্থপনায় সবজি এবং মসলা আবাদ করে কৃষকরা যথেষ্ট লাভবান হবেন। এদিকে, ক্যাম্পাসের হলরুমে একই বিষয়ের ওপর ৩০ জন কৃষকের দিনব্যাপি প্রশিক্ষণ সম্পন্ন হয় ।