পাবনার সাঁথিয়ায় দুইদিন ব্যাপী কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

মো: এমদাদুল হক: পাবনার সাঁথিয়া উপজেলায় ২ দিন ব্যাপী এক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েঝে । সোমবার (১ এপ্রিল) আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায়, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, পাবনা সাঁথিয়ার আয়োজনে উপজেলার ৩০ জন কৃষক-কৃষাণি অংশগ্রহন করেন।

সাঁথিয়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষক প্রশিক্ষণ হল রুমে ২ দিন ব্যাপী (১ ও ২ এপ্রিল) প্রশিক্ষণের প্রথম দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বগুড়া অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ সরকার শফি উদ্দিন আহম্মেদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পাবনা জেলার উপপরিচালক কৃষিবিদ ড. মো: জামাল উদ্দীন। প্রশিক্ষণ অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সাঁথিয়া উপজেলার উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সঞ্জীব কুমার গোস্বামী।

প্রধান অতিথি তার আলোচনায় বলেন, আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্প বাস্তবায়নাধীন আওতার জেলা উপজেলা সমূহের কৃষিতে পরিবর্তন জন্য আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের লক্ষ্যে কৃষক-কৃষাণিদের মাঝে প্রশিক্ষণ ও অন্যান্য সুবিধা প্রদান করা হচ্ছে। সুবিধা প্রাপ্ত কৃষক-কৃষাণিদের নিবেদিত ভাবে কাজ করার জন্য অনুরোধ করেন। এছাড়া বালাইনাশক ব্যবহারে এর ব্যবহারের প্রয়োজনীয়তা জেনে বুঝে ব্যবহার ও বালাইনাশক ব্যবহারের নিয়ম কানুন মেনে চলার পরামর্শ প্রদান করেন ও জৈব সারের গুরুত্ব নিয়ে আলোচনা করেন।

প্রশিক্ষণে অনুষ্ঠানে প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ প্রদান করেন কৃষিবিদ সোহেল মো: শামসুদ্দীন ফিরোজ উপপরিচালক অতিরিক্ত পরিচালকের কার্যালয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়া অঞ্চল, বগুড়া। পাবনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক (শস্য) কৃষিবিদ মো: রোকনুজ্জামান, অতিরিক্ত উপপরিচালক(উদ্যান) কৃষিবিদ মো. নূরে আলম ও অনান্য প্রশিক্ষকগণ।

প্রশিক্ষকেরা পাওয়ার পয়েন্টর মাধ্যমে কৃষির আধুনিক প্রযুক্তির সফল চাষিদের মাঠের চিত্র সুন্দর ভাবে উপস্থাপন করেন।