লাইভ এনিম্যাল গবেষণাগার হিসেবে আর ইউ অর্গানিক চিকেন রিসার্চ সেল এর যাত্রা

এগ্রিলাইফ২৪ ডটকম: লাইভ এনিম্যাল গবেষণাগার হিসেবে আর ইউ অর্গানিক চিকেন রিসার্চ সেল এর যাত্রা শুরু হয়েছে। আজ সোমবার (১ এপ্রিল) সকাল ১০ ঘটিকায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নারিকেল বাড়িয়া ক্যাম্পাসে গবেষণাগারের শুভ উদ্বোধন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার।

এ সময় আরো উপস্থিত ছিলেন আর ইউ অর্গানিক চিকেন সেল এর আহ্বায়ক রাজশাহী বিশ্ববিদ্যালয় এর উপ-উপাচার্য একাডেমিক প্রফেসর মোঃ হুমায়ুন কবীর, আর ইউ অর্গানিক চিকেন সেল এর সদস্য ও ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্স অনুসদের প্রতিষ্ঠাতা ডীন প্রফেসর ড. মোঃ জালাল উদ্দিন সরদার, বর্তমান ডীন প্রফেসর ড. খন্দকার মো. মোজাফফর হোসেন, আর ইউ অর্গানিক চিকেন সেলের সদস্য চিফ ইঞ্জিনিয়ার মোঃ আবুল কালাম আজাদ, নারিকেলবাড়িয়া ক্যাম্পাসের ভেটেরিনারি অফিসার ও গবেষণা সেলের সদস্য সচিব ডঃ মো. হেমায়েতুল ইসলাম, রাবি রেজিস্টার প্রফেসর ড. তারিকুল হাসান, প্রফেসর ড. মোঃ আসাবুল হক । এছাড়া প্রশাসনের ঊর্ধ্বতন ব্যক্তিবর্গ এবং বিভিন্ন সংস্থার প্রতিনিধিবৃন্দ, বিভাগের সস্মানিত শিক্ষক মন্ডলী, অতিথিবৃন্দ ।

গবেষণা সেলের সদস্য ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগের প্রফেসর ড জালাল উদ্দিন সরদার বলেন, তিনি যখন মালয়েশিয়া গবেষনা কাজে ভিজিট করেন তখন সেখানে দেখেন কৃষি বিশ্ববিদ্যালয় একদিকে যেমন শিক্ষার মাধ্যমে শিক্ষিত জনগোষ্ঠী তৈরি করছে, পাশাপাশি বিশ্ববিদ্যালয় এবং সেই দেশের জনসাধারণকে নিরাপদ কৃষিজাত পণ্য এবং আমিষ বিশেষ করে দুধ মাংস উৎপাদন করে তা বিক্রির মাধ্যমে সচেতন ভোক্তা এবং বিশ্ববিদ্যালয় আয়ের পথ তৈরি করে আসছে। সেই ধারাবাহিকতায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রশাসনকে উদ্বুদ্ধ করে বর্তমান পরিবেশবান্ধব দেশ বান্ধব জনবান্ধব উপাচার্য এবং তার প্রশাসনিক কর্মকর্তারাদের সহযোগিতায় অর্গানিক চিকেন রিসার্চ সেল গঠনের উদ্যোগ গ্রহণ করেছে।

এটি বাংলাদেশের প্রেক্ষাপটে নতুন দিগন্ত উন্মোচন করবে বলে অনুষ্ঠানের প্রধান অতিথি প্রফেসর সাত্তার অভিব্যক্তি প্রকাশ করেন। অন্যান্য অতিথিরাও মনে করেন রাজশাহীতে রাজশাহী বিশ্ববিদ্যালয় জীবন্ত প্রাণী নিয়ে গবেষণার এবং জনগণকে সেবা প্রদানের সরাসরি যোগ সূত্র তৈরি হয়েছে। অন্যান্য বিশ্ববিদ্যালয় এর পদাংক অনুসরন করবে। এই উদ্যোগ দেশের প্রয়োজনে জনগণের প্রয়োজনে এগিয়ে আসার পথ দেখাবে বলে মনে করেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষিবিদকে প্রথম শ্রেণীর মর্যাদা প্রদানের মাধ্যমে বাংলাদেশের কৃষিশিল্পে এক সবুজ বিপ্লবের সূচনা ঘটান। মাননীয় প্রধানমন্ত্রী কৃষকরত্ন শেখ হাসিনার দূরদৃষ্টি, বর্তমান কৃষিবান্ধব নীতির অংশ হিসেবে বাংলাদেশের এক ইঞ্চি জমিও যেন পতিত না থাকে এই নির্দেশনা বাস্তবায়নে দেশের বিভিন্ন স্থানে বিভিন্ন প্রকল্প স্থাপিত হচ্ছে। এর ধারাবাহিকতায় প্রাণিসম্পদে এ ছোঁয়া লেগেছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় দেশের একটি বৃহত্তম বিশ্ববিদ্যালয়; গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় ব্যাপকহারে কৃষিভিত্তিক গবেষণার উপর গুরুত্ব দিয়েছেন। যার প্রেক্ষিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পক্ষে ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস এর বিভাগের কয়েকজন গবেষক এই গবেষণা সেলটি গঠনের উদ্যেগ গ্রহণ করে। গবেষণা সেলটি ইতোমধ্যে সকল ধরনের এন্টিবায়োটিক ও কেমিক্যালমুক্ত অবস্থায় নিরিবিলি পরিবেশে ভেজাল মুক্ত, নিরাপদ ও স্বাস্থ্যসম্মত উপায়ে মুরগি পালন করে (মুরগিগুলোকে প্রাকৃতিক খাবার খাওয়ানো হয়, কোন প্রকার গ্রোথ হরমোন, এন্টিবায়োটিক বা অন্য কোন কেমিক্যাল ব্যবহার করা হয় না)।

সম্পূর্ণ হালাল পদ্ধতিতে জবাই, প্রক্রিয়াজাতকরণ, সংরক্ষণ, প্যাকেটজাত ও হোম ডেলিভারীর কার্যক্রম সীমিত আকারে শুরু করেছে। গবেষণা সেলটির পর্যাপ্ত শেড না থাকার কারণে চাহিদামত উৎপাদন করতে পারে নাই। গবেষণা সেলটির কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা করতে নারিকেলবাড়ীয়া ক্যাম্পাসে আরো ০২টি মুরগির শেড ইতোমধ্যে স্থাপন করা হয়েছে। বর্তমানে ৩টি শেডে প্রায় ১৫০০টি মুরগি পালন করা যাবে বলে জানা গেছে।