রাজধানীতে শুরু হতে যাচ্ছে দক্ষিণ এশিয়ার বৃহত্তম মিলিং প্রযুক্তি প্রদর্শনী ও সম্মেলন “১২তম গ্রেইনটেক বাংলাদেশ-২০২৪”

এগ্রিলাইফ২৪ ডটকম: বিগত ১৫ বছরের ধারাবাহিকতায় আবারও বাংলাদেশের রাজধানী ঢাকায় শুরু হতে যাচ্ছে দক্ষিণ এশিয়ার বৃহত্তম মিলিং প্রযুক্তি প্রদর্শনী “গ্রেইনটেক বাংলাদেশ-২০২৪। এ বছর অনুষ্ঠিত হতে যাচ্ছে গ্রেইনটেক বাংলাদেশ-এর ১২তম আসর। “গ্রেইনটেক বাংলাদেশ- ২০২৪”,র একই সাথে অনুষ্ঠিত হচ্ছে "এগ্রোটেক বাংলাদেশ-২০২৪" এবং "ফুডটেক ঢাকা এক্সপো-২০২৪"।

পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ) এবং লিমরা এক্সিবিউশন্স যৌথভাবে এ প্রদর্শনীর আয়োজন করছে। আগামী এপ্রিল ২৫ থেকে ২৭, ৩ দিন ব্যাপি এ ১২তম আন্তর্জাতিক গ্রেনটেক বাংলাদেশ-২০২৪ ন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা (ICCB), কুড়িল, ঢাকা, বাংলাদেশ-এ অনুষ্ঠিত হবে। কোনো প্রকার প্রবেশ ফি ছাড়াই প্রতিদিন সকাল ১০ টা থেকে সন্ধ্যা ০৭ টা পর্যন্ত দর্শণার্থিরা এ মেলাটি উপভোগ করতে পারবেন।

আগামী বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকাল ১১টায় প্রদর্শনী উদবোধন করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব মোহাম্মদ তাজুল ইসলাম, এমপি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব মোঃ আব্দুল ওয়াদুদ, এমপি। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সিনিয়র সচিব মোসাম্মৎ হামিদা বেগম। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন জনাব মোঃ খুরশীদ ইকবাল রেজভী, মহাপরিচালক (অতিরিক্ত সচিব), পল্লী উন্নয়ন একাডেমী (আরডিএ), বগুড়া।

উদ্বোধনী দিনে "Catalyzing Agricultural Transformation by Embracing Innovations for Smart Bangladesh"-শীর্ষক গবেষণা প্রবন্ধ উপস্থাপন করবেন ড. মোঃ মঞ্জুরুল আলম, অধ্যাপক, কৃষি শক্তি ও যন্ত্র বিভাগ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ।

এ প্রদর্শনীতে রাইস মিল, ফিড মিল, অয়েল মিল, ডাল মিল, ফ্লাওয়ার মিল মেশিনারি, ফুড অ্যান্ড বেভারেজ প্রসেসিং অ্যান্ড প্যাকিং মেশিনারি, এগ্রো মেশিনারি, পাওয়ার টিলার, হারভেস্টার, কালার সর্টার, ইঙ্কজেট প্রিন্টার, উপকরণ, রাসায়নিক, সাইলোর উপর বিশেষ ফোকাস করা হয়েছে। এখানে আরো রয়েছে বয়লার, পার-বয়লিং ইক্যুপমেন্ট, ড্রায়ার, কুলার, চিলার, ফিড পিলেট, আনুষঙ্গিক, বেকারি মেশিনারি, পানি প্রযুক্তি, পরিমাপ সরঞ্জাম, ল্যাব সরঞ্জাম, হার্ডওয়্যার এবং টুলস সরঞ্জাম, ইন্ডাস্ট্রিয়াল স্টিল স্ট্রাকচার ইক্যুপমেন্ট প্রভৃতি।

এই প্রদর্শনীতে বাংলাদেশ, তুরস্ক, থাইল্যান্ড, মার্কিন যুক্তরাষ্ট্র, জার্মানি, ইতালি, স্পেন, ভিয়েতনাম, কোরিয়া, কানাডা, ইন্দোনেশিয়া, পাকিস্তান, সিঙ্গাপুর, জাপান, চীন, ভারতসহ ২২টি দেশের ৩৫০টি কোম্পানি এবং তাদের নির্বাচিত এজেন্টরা তাদের পণ্য ও প্রযুক্তি প্রদর্শন করবে বলে জানা গেছে।