রাজধানীতে সিগমা বাংলাদেশ-এর আয়োজনে মত বিনিময় ও ইফতার অনুষ্ঠিত

রাজধানী প্রতিনিধি: পবিত্র মাহে রমজান উপলক্ষে আজ ২৪ রমজান রোজ বৃহস্পতিবার (৪ এপ্রিল) এনিমেল হেলথ্ ইন্ডাস্ট্রিজ-এর অন্যতম কোম্পানি সিগমা বাংলাদেশ এক মত বিনিময় সভা ও ইফতার মাহফিলের আয়োজন করে। রাজধানীর এক অভিজাত রেষ্টুরেন্টে বিকেল ৫:৩০ মি: আয়োজিত এ অনুষ্ঠানে দেশের পোল্ট্রি, ডেইরি এবং মৎস্য শিল্পে কর্মরত মিডিয়া ব্যক্তিত্ব, সিগমা বাংলাদেশ ও কেমিন বাংলাদেশ-এর কর্মকর্তারা অংশগ্রহন করেন।

মতবিনিময়কালে সিগমা বাংলাদেশ-এর প্রধান নির্বাহি জনাব আনোয়ার হোসেন উপস্থিত সকলকে আন্তরিক শুভেচ্ছা ও কৃতজ্ঞতা জানান। এসময় তিনি বলেন, প্রাণিজ প্রোটিন উৎপাদনের সাথে জড়িত পুষ্টি সামগ্রী ও ফিড এডিটিভস্ আমদানীকারকদের অবস্থা খুবই নাজুক। পোল্ট্রি, মৎস্য, ডেয়রি সংশ্লিস্ট বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানে পুষ্টি সামগ্রী ও ফিড এডিটিভস্ সরবরাহ করে তারা পোল্ট্রি শিল্পকে সহযোগিতা করলেও তাদের দিকে অনেক শিল্পোদ্যাক্তাদের নজর খুবই কম।

তিনি বলেন, সরবরাহকৃত পণ্যের সঠিক সময়ে পেমেন্ট না পেয়ে অনেকে হতাশায় ভুগছেন। ইন্ডাস্ট্রির খামারি থেকে শুরু করে অনেক ব্যবসায়ী, সরবরাহকারী বর্তমানে সকলেই ভীষণ ক্লান্ত । প্রত্যেকটি কাঁচামালের দাম লাগামহীন ভাবে বৃদ্ধি পাওয়ায় প্রাণীজ প্রোটিন উৎপাদনের খরচ বৃদ্ধি পেয়েছে। অধিকন্ত, বাংলাদেশী মুদ্রার মান দ্রুত পতনের ফলে আমদানিকৃত পণ্যের উপর ব্যাপক প্রভাব পড়ছে।

আনোয়ার হোসেন বলেন, দুঃখজনক হলেও সত্য খামারিরা ডিম বা ব্রয়লার মুরগি অথবা দুধের ন্যায্য মূল্য পাচ্ছেন না। খুবই বিপাকে আছে এ সেক্টরের সকলে। বন্ধ হয়েছে হাজার হাজার পোল্ট্রি খামার। পোল্ট্রি, ডেইরী ও মৎস্য শিল্পে কর্মসংস্থানের মাধ্যমে যারা জীবিকা নির্বাহ করেন তারাও রয়েছেন চরম দু:শ্চিন্তায় যোগ করেন আনোয়ার হোসেন।

দেশের সকলের জন্য দুধ-ডিম, মাছ-মুরগিসহ পুষ্টিসমৃদ্ধ খাদ্য উৎপাদনে পোল্ট্রি, ডেইরী ও মৎস্য শিল্পের নেতৃবৃন্দ এ দু:সময়ে সঠিক ভূমিকা পরিচালনার মাধ্যমে এই শিল্পকে রক্ষা করবেন বলে আশা করেন। সরকার এ শিল্পকে রক্ষা করতে দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করার অনুরোধ জানান জনাব আনোয়ার হোসেন। তিনি এই শিল্পের সাথে জড়িত সবাইকে তিনি অগ্রীম ঈদের শুভেচ্ছা জানান।

অুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, কেমিন বাংলাদেশ-এর কান্ট্রি ম্যানেজার ডা. মোর্শেদ, এভান্স এশিয়া লি:-এর ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ ফয়েজুর রহমান, সিগমা বাংলাদেশ-এর ডিজিএম মো: রিয়াজুল ইসলাম।

ইফতারের পূর্বে সকলের জন্য দোয়া করা হয়। দোয়া পরিচালনা করেন মো: সাইফুল ইসলাম। পোল্ট্রি, ডেইরী ও মৎস্য শিল্পের সকলের জন্য বিশেষ করে যারা অসুস্থ রয়েছেন তাদের সুস্থতা কামনা করে মহান রাব্বুল আলামিনের দরবারে দোয়া প্রার্থনা করা হয়। মহান রাব্বুল আলামীনের দরবারে মুসলিমউম্মাহ্ ও সমগ্র বিশ্ববাসীর সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনা করা হয়।