বনভূমি দখল করে স্থাপিত রিসোর্টগুলোর বিরুদ্ধে অভিযান চালানো হবে- পরিবেশ ও বনমন্ত্রী সাবের চৌধুরী

এগ্রিলাইফ ডেস্ক: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, গাজীপুরে বনভূমি দখল করে অবৈধভাবে স্থাপিত রিসোর্টসহ অন্যান্য স্থাপনার বিরুদ্ধে শীঘ্রই অভিযান পরিচালনা করা হবে। অবৈধ বনভূমি দখলের ম্যাপিং করা হচ্ছে। বনের জমি দখলকারী সরকারি প্রতিষ্ঠান, বেসরকারি ব্যক্তি ও সংস্থা যেই হোক না কেন, একশন হবে তাৎক্ষণিক। এবিষয়ে কোনো আপোষ হবে না। তিনি বলেন, ২৬ হাজার একর বনভূমি পুনরুদ্ধার করা হয়েছে। ঢাকার আশেপাশের জেলাগুলোয় জরুরিভাবে ব্যবস্থা গ্রহণ করা হবে।

বুধবার (৩ এপ্রিল) গাজীপুর জেলার বনভূমি রক্ষা ও পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে করণীয় বিষয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতির বক্তব্যে পরিবেশমন্ত্রী এসব বলেন।

পরিবেশমন্ত্রী বলেন, অতিমাত্রায় দূষণের কারণে গাজীপুরের কিছু এলাকায় শাকসবজি পর্যন্ত জন্মাতে পারছে না, মাছ বেঁচে থাকতে পারছে না। এখানকার চ্যালেঞ্জগুলো পরিস্কার, একবারে সব সমস্যা সমাধান হবে না। জবাবদিহিতা নিশ্চিত করতে পারলে ভবিষ্যতে আর কেউ বনের জায়গা দখল বা পরিবেশের ক্ষতি করতে পারবে না। বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়নের জন্য ডাম্পিং স্টেশন নির্ধারণ করা হবে। পরিবেশের সার্বিক উন্নয়নের মাধ্যমে গাজীপুরকে মডেল সিটি হিসেবে গড়ে তোলা হবে। মন্ত্রী এসময় কর্মকর্তাদের বলেন, স্বচ্ছতার সাথে এবং সমন্বয় করে কাজ করলে পরিবেশের উন্নয়ন হবেই।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) ইকবাল আব্দুল্লাহ হারুন, অতিরিক্ত সচিব (পরিবেশ) ড ফাহমিদা খানম, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড আবদুল হামিদ, ঢাকা বিভাগের বিভাগীয় কমিশনার সাবিরুল ইসলাম, প্রধান বন সংরক্ষক মো: আমীর হোসাইন চৌধুরী, গাজীপুর সিটি কর্পোরেশনের উপদেষ্টা ও সাবেক মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম, গাজীপুরের জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম, গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষের সচিব, গাজীপুরের মেট্রোপলিটন পুলিশ ও জেলা পুলিশের প্রতিনিধি সহ পরিবেশ ও বন বিভাগের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।