অতিরিক্ত মুনাফা থেকে সর্বদাই দূরে থাকার তাগিদ দেয় ইসলাম

Category: ইসলাম ও জীবন Written by agrilife24

ইসলামিক ডেস্ক: সমাজের আমার সকলেই একে অপরের উপর নির্ভরশীল। যে কারে পক্ষে একা তার প্রয়োজনীয় যাবতীয় দ্রব্য-সামগ্রী সংগ্রহ করা সম্ভব নয়। এজন্যই আল্লাহ তা‘আলা তাদের মধ্যে ক্রয়-বিক্রয় তথা ব্যবসার মাধ্যমে পণ্য বিক্রয় ও মুনাফা লাভের বিধান প্রবর্তন করেছেন। সাথে সাথে ব্যবসা-বাণিজ্যে সততা অবলম্বন করা এবং সর্ব প্রকার ধোঁকাবাজি ও প্রতারণা থেকে বেঁচে থাকার নির্দেশ প্রদান করা হয়েছে। সৎ ব্যবসায়ীদের জন্য ঘোষণা করা হয়েছে সুসংবাদ ও অসৎ ব্যবসায়ীদের জন্য দুঃসংবাদ।

রাসূলুল্লাহ (সা:) বলেন,اَযে ব্যবসায়ী পণ্য ক্রয় করে, বিক্রয় করে এবং সত্য কথা বলে সে ক্বিয়ামতের দিন উক্ত সৌভাগ্যবান ব্যক্তিদের সাথে থাকবে। এটি বিশাল একটি মর্যাদা। যা এই পেশার শ্রেষ্ঠত্বের প্রতি নির্দেশ করে।

ইসলাম ব্যক্তি স্বার্থের চেয়ে জাতীয় ও সামষ্টিক স্বার্থকে গুরুত্ব ও অগ্রাধিকার দিয়েছে। এজন্য ব্যবসায়ীদের অতিরিক্ত মুনাফার কারণে যেন আপামর জনসাধারণের কষ্ট না হয় সে বিষয়ে সর্বদাই সজাগ থাকার তাগিদ দিয়েছে। অত্যধিক মুনাফা লাভের প্রত্যাশায় মানুষের নিত্যপ্রয়োজনীয় দ্রব্য-সামগ্রী মজুদ করে দ্রব্যমূল্যের পাগলা ঘোড়ার পদতলে তাদেরকে পিষ্ট করা একটি অন্যায় ও পাপও বটে।

আসুন প্রিয় ব্যবসায়ী ভাইয়েরা আপনারা ব্যবসায় অবশ্যই মুনাফা করবেন তবে তা যেন সীমার মধ্যে থাকে। অযথাই মানুষকে অতিরিক্ত মুনাফা বা মজুদ করার মাধ্যমে কষ্ট দিবেন না। মহান রাব্বুল আলামিন সকলকে সহিহ্ ও ইসলামের নির্দেশিত পথে ব্যবসা করার তাওফিক দিন।-আমিন