আসুন বছরের বাকি ১১ মাস রমজানের শিক্ষাকে কাজে লাগাই

Category: ইসলাম ও জীবন Written by agrilife24

ইসলামিক ডেস্ক:রমজান শুরু হলো রহমত বরকত মাগফেরাত ও নাজাত নিয়ে। দেখতে দেখতে তা শেষ প্রান্তে। আজ শেষ হলো রমজানের শেষ জুমা যা মুসলিম উম্মাহর কাছে জুমাতুল বিদা হিসেবে পরিচিত। এই রমজান থেকে মুসলিম উম্মাহর প্রাপ্তি কী? আমাদের প্রত্যেকের আত্মবিশ্লেষণ করা উচিত, আমরা কি আল্লাহর অধিকার এবং বান্দার অধিকার পরিপূর্ণভাবে আদায় করেছি?

রমজানের আমলভরা দিনগুলো বিদায় নেয়ার পর মুমিনের আমল তো এক দিনের জন্যও শেষ হওয়ার কথা নয়। যেহেতু যিনি রমজান মাসের মালিক, তিনি তো রমজান পরবর্তী বাকি মাসগুলোর ও মালিক। মুসলিম উম্মাহর কর্তব্য হলো, রমজানে যে সব নেক আমলে অভ্যাস গঠন করেছে মুসলমান, সেই সব আমল বন্ধ না করে একটানা নিয়মিত করে যাওয়া। আল্লাহ বলেন, ‘মৃত্যু আসা অবধি তোমার প্রতিপালকের ইবাদত করতে থাক।’ (সূরা হিজর : আয়াত ৯৯)

বিশ্বের অবস্থা খুবই ভয়াবহ। একদিকে গত দুবছর ধরে চলছে বিশ্বময় করোনা মহামারি। অপরদিকে রাশিয়া-ইউক্রেনে চলছে যুদ্ধ। আল্লাহপাকই ভালো জানেন আমাদের নামনে কি অপেক্ষা করছে?  তবে আল্লাহতায়ালা ইচ্ছা করলে এক মুহূর্তেই পারেন বিশ্বের সব বালা-মুসিবত দূর করতে। সেজন্য আগে আমাদের ভুল-ত্রুটি সংশোধন করতে হবে।

এই রমজানের প্রচণ্ড পরিশ্রম ও ত্যাগের মাধ্যমে সিয়াম-সাধনার পর আমরা যেন আবার রমজান পূর্ববর্তী দিনগুলোতে ফিরে না যাই। পরকালের সফরের জন্য পথের সম্বল তৈরিতে কিছু সময় আল্লাহর পথে ব্যয় করি। বছরের বাকি ১১ মাস রমজানের শিক্ষাকে কাজে লাগাই। আগামী রমজান প্রাপ্তির আশায় আল্লাহর দরবারে ফরিয়াদ জানাই।

মহান রাব্বুল আলামিন আল্লাহ তায়ালা আমাদের সবাইকে কল্যাণের কাজে নিয়োজিত করুন। আল্লাহ আমদেরকে রমজানের তাকওয়া, নামাজ, রোজা, কিয়াম ও সব আমল হেফাজত করার তাওফিক দান করুন। আমিন।