আল্লাহর দেয়া বিধান মেনে চললেই শান্তি অবধারিত

Category: ইসলাম ও জীবন Written by agrilife24

ইসলামিক ডেস্ক:পরিবার, সমাজ, রাষ্ট্র শান্তি পেতে চাইলে আল্লাহর দেয়া বিধান মেনে চললেই শান্তি অবধারিত। কারণ ইসলাম একটি পূর্ণাঙ্গ জীবন ব্যবস্থার নাম ইসলাম যাতে রয়েছে সব সমস্যার সঠিক সমাধান। এতে রয়েছে জন্ম হতে মৃত্যু পর্যন্ত প্রতিটি সমস্যার সমাধান আর মৃত্যুর পর আখেরাতের অনন্ত জীবনে নিশ্চিত সুখ-শান্তি লাভের উপায়।

ইসলাম আল্লাহ রাব্বুল আলামিনের পক্ষ থেকে এক বিশেষ নেয়ামত। ইসলামের মূল মর্মবাণী হলো মানুষের সর্বস্ব আল্লাহতায়ালার কাছে সমর্পন করা। মানুষের সমস্ত প্রিয় যা আছে সব কিছুকে আল্লাহতায়ালার কাছে অর্পণ করার নামই হলো ইসলাম। জীবনের প্রতিক্ষেত্রে, প্রতিস্তরে আল্লাহ রাব্বুল আলামিনের বিধিনিষেধ পালন করা, তার সন্তুষ্টি অন্বেষণ করা, এ লক্ষ্যে নিজেকে বিলীন করে দেয়ার নামই ইসলাম।

আল্লাহতায়ালা বলেন, ‘আজ আমি তোমাদের দ্বীনকে পূর্ণাঙ্গ করলাম। তোমাদের ওপর আমার যাবতীয় নেয়ামত সম্পন্ন করলাম এবং ইসলামকে তোমাদের জন্য একমাত্র দ্বীন হিসেবে মনোনীত করলাম’ (সুরা আল মায়েদা: ৩)। এ থেকে স্পষ্ট বুঝা যায়, আল্লাহ ইসলামকে মানবতার জন্য নেয়ামত হিসেবে পাঠিয়েছেন, যাতে মানুষের জীবনের সব সমস্যার সমাধান রয়েছে।

সৃষ্টির শুরু থেকেই যুগে যুগে বিভিন্ন নবী-রাসুলগণের মাধ্যমে আল্লাহতায়ালা তার সত্য ও ন্যায়ের শাশ্বত সৌন্দর্যের আলো দেখিয়েছেন। মানুষের মধ্যে যারা প্রকৃত জ্ঞানী ও অনুসন্ধানী, কেবল তারাই খুঁজে পেয়েছেন সত্যের ও শান্তির সন্ধান, খুঁজে পেয়েছেন একমাত্র প্রতিপালক আল্লাহকে এবং জেনেছেন নিজের চিরস্থায়ী গন্তব্যের আসল ঠিকানা।

আমরা যারা এ মহা নেয়ামতের ছায়াতলে থেকে জীবন অতিবাহিত করার তাওফিক পাচ্ছি তারা সত্যিই পরম সৌভাগ্যবান। এজন্য মহান রাব্বুল আলামিনের দরবারে জানাই হাজার কোটি শুকরিয়া। আসুন আমরা সকলে মহান আল্লাহর প্রতি আনুগত্য ও বাধ্যতা স্বীকার করে জীবনযাপন করি। মহান রাব্বুল আরামিন আমাদের সকলেকে ইসলামের সুশীতল ছাঁয়াতলে আশ্রয় দান করুন। আমিন