ইবাদত-বন্দেগি হতে হবে কেবলই আল্লাহর সন্তুষ্টির জন্য

Category: ইসলাম ও জীবন Written by agrilife24

ইসলামিক ডেস্ক:আল্লাহর সন্তুষ্টির জন্য মানুষ ইবাদত-বন্দেগি করেন তবে তা যদি হয় লোক দেখানোর জন্য তাহলে এমন ভালো কাজও সাওয়াবের পরিবর্তে গোনাহে পরিণত হয়। দুনিয়া ও আখিরাতে মানুষ জীবনের প্রতিটি কাজই শুধুই আল্লাহর তাআলার সন্তুষ্টির জন্য করবে। তবেই পরকালে এ ভালো কাজের সফলতা পাবে মানুষ।

আল্লাহ তাআলা বলেন-‘নিশ্চয়ই মুনাফিকরা আল্লাহর সঙ্গে প্রতারণা করতে চায়। অথচ তিনিও তাদের সাথে প্রতারণা করতে সক্ষম। যখন তারা ছালাতে দাঁড়ায় তখন আলস্যভরে দাঁড়ায়। তারা লোকদের দেখায় যে তারা ছালাত আদায় করছে, কিন্তু আল্লাহকে তারা কমই স্মরণ করে।’ (সুরা নেসা : আয়াত ১৪২)

ইবাদত হবে আল্লাহর জন্য। আল্লাহর খুশি ছাড়া যারা নিজের কাজের প্রচার চায়। লোক মুখে তাদের কাজের সুনাম ছড়িয়ে পড়ার আশা করে, তারা কখনো প্রকৃত ইবাদতকারী নয়। এ রকম আশা পোষনকারীদের ব্যাপারে হাদিসে কঠোর হুশিয়ারি উচ্চারণ করেছেন প্রিয় নবি।

হজরত ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি মানুষকে শুনানোর জন্য কাজ করে আল্লাহ তার বদলে তাকে (কেয়ামতের দিন) শুনিয়ে দেবেন। আর যে ব্যক্তি লোক দেখানোর জন্য কাজ করে আল্লাহ তার বদলে তাকে (কেয়ামতের দিন) দেখিয়ে দেবেন।’ (বুখারি ও মুসলিম)

দুনিয়াতে যে সব লোক আল্লাহর সন্তুষ্টি ছাড়া নিজেদের প্রচার ও সুনামের জন্য কাজ করবে কেয়ামতের দিন অগণিত অসংখ্য মানুষের সামনে তারা হবে অপমানিত এবং তারা পাবে কঠোর শাস্তি। আসুন আমরা আল্লাহর সন্তুষ্টির জন্য যা কিছুই করি তা যেন অন্তর থেকে করি। আমল হতে হবে একনিষ্ঠভাবে সেই ভাবে  মহান আল্লাহর কাছে গ্রহণযোগ্য ইবাদত বন্দেগীর মাঝে জীবনযাপন করি। মহান রাব্বুল আলামিন আমাদের ক্ষমা করে দিন।-আমিন