আসুন মসজিদে নামায আদায়ে সচেষ্ট হই

Category: ইসলাম ও জীবন Written by agrilife24

ইসলামিক ডেস্ক:রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, যে ব্যক্তি জামায়াতের সাথে সালাত আদায়ের জন্য মসজিদে যায়, তার আসা এবং যাওয়ায় প্রতি পদক্ষেপে গুনাহ মাফ হয়ে যায় এবং প্রতি পদক্ষেপে নেক আমল লেখা হয়। (আহমাদ : ৬৩১১)। অন্য একটি হাদিসে এসেছে যে ব্যক্তি সকালে বা সন্ধ্যায় মসজিদে গমন করে আল্লাহ তার জন্য জান্নাতে মেহমানদারীর ব্যবস্থা করেন, যতবার সে সকালে বা সন্ধ্যায় গমন করে ততবারই। (বুখারি ও মুসলিম : ৬২২)। অর্থাৎ মসজিদে ও জামাতে সালাত আদায়ের ফজিলত ও মর্যাদা অনেক।

রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, জামায়াতের সাথে  সালাত আদায় ঘরে বা বাজারের সালাতের চেয়ে ২৫ গুণ বেশি ছওয়াবের অধিকারী বানায়। আর এটা এভাবে যে, যখন সে অযু করে খুব সুন্দর করে । এবং  (সালাতের জন্য) মসজিদের উদ্দেশে বের হয়। এ অবস্থায় সে যতবার পা ফেলে,  প্রতিবারের পরিবর্তে একটি করে তার মর্যাদা বৃদ্ধি করা হয় এবং একটি করে গুনাহ ক্ষমা করা হয়। তারপর যখন সে সালাত আদায় করতে থাকে, ফেরেশতাগণ তার জন্য রহমতের দোয়া করতে থাকেন। যতক্ষণ সে সালাতের জায়গায় বসে  থাকে ফেরেশতারা তার জন্য এই বলে দোয়া করেন, হে আল্লাহ! এই ব্যক্তির ওপর রহমত নাযিল কর। হে আল্লাহ! এর ওপর দয়া কর। আর যতক্ষণ সে সালাতের জন্য অপেক্ষা করতে থাকে, ততক্ষণ সে সালাতের অর্ন্তভুক্ত থাকে। ’ (বুখারি ও মুসলিম : ৬১১)

রাস‍ুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, তোমাদের মধ্যে যদি কেউ পরিপূর্ণভাবে অযু করে, অতঃপর শুধু সালাতের উদ্দেশ্যেই মসজিদে আসে, তবে আল্লাহ তায়ালা তার প্রতি এমন খুশি হন যেরূপ খুশি হয় নিরুদ্দেশ ব্যক্তির আচম্বিতে ফেরে আসায় তার পরিবারের সদস্যরা । (ইবনু খুযাইমাহ : ৮১৩১)

সুতরাং আসুন মুমিন-মুসলমানরা পাঁচ ওয়াক্ত নামায মসজিদে যেয়ে আদায় করি এবং মহান রাব্বুল আলামিনের অশেষ নিয়ামত ও বরকত লাভ করি। মহান রাব্বুল আলামিন আমাদের সকলকে নামায আদায়ে মসজিদমুখী করার তাওফিক দিন।-আমিন