সালাতের গুরুত্ব অপরিসীম; আসুন সালাতের প্রতি যত্নবান হই

Category: ইসলাম ও জীবন Written by agrilife24

ইসলামিক ডেস্ক:রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সালাতের প্রতি অত্যন্ত যত্নবান ছিলেন। যুদ্ধ-শান্তি, সুস্থ-অসুস্থ সকল অবস্থায় এমনকি জীবনের শেষ সময়ে ব্যাধিতে আক্রান্ত অবস্থায়ও তিনি সালাত আদায়ে অবহেলা করেননি বিন্দুমাত্র। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর সাহাবিগণ ও পরবর্তীতে তাবেঈন ও উত্তম পূর্বপুরুষগণ সালাতের প্রতি ছিলেন বর্ণনাতীতভাবে ঐকান্তিক, একনিষ্ঠ। তবে সাম্প্রতিক পরিস্থিতি রীতিমতো ঘাবড়ে দেবার মতো। বর্তমানে অনেক মুসলমানই সালাত আদায়ে দারুণভাবে উদাসীন। 

জুমার সালাতে মসজিদে উপচে-পড়া ভিড় হচ্ছে ঠিকই তবে পাঁচ ওয়াক্ত সালাতে মসজিদের অধিকাংশ জায়গাই থাকে মুসুল্লিশূন্য। সালাত বিষয়ে মুসলমানদের অবহেলার আদৌ কোন কারণ থাকতে পারে না। সালাত বিষয়ে অবহেলার অর্থ ঈমানের একটি মৌলিক দাবি, ইসলামের একটি প্রধানতম নিদর্শন বিষয়ে  অবহেলা । আর যারা এ ধরনের অবহেলা প্রদর্শনে  অভ্যস্ত  তাদের অপেক্ষায় থাকবে মর্মন্তুদ শাস্তি, কঠিন নারকীয় আযাব।  

সালাতের গুরুত্ব অপরিসীম, আর আমরা এর অবমাননা করছি হরহামেশা; করছি অলসতা। দুনিয়ার ক্ষণস্থায়ী চাকচিক্যে আমরা এতো ব্যস্ত হয়ে পড়েছি যে সালাতকে পিছনে ফেলে রেখেছি। এর গুরুত্বপূর্ণ ছাওয়াব ও অফুরন্ত ফজিলতের প্রতি আমাদের মনোযেগী হতে হবে। তবেই আমাদের ইহকাল ও পরকালে রয়েছে অসীম শান্তি। আসুন আমরা সঠিক সময়ে ও জামাতের সাথে সালাত আদায় করি।-আমিন