শুধু পশুর ওজনের দিকে গুরুত্ব না দিয়ে তাকওয়া অর্জনের উদ্দেশ্য কোরবানি দেওয়া উত্তম

Category: ইসলাম ও জীবন Written by agrilife24

ইসলামিক ডেস্ক:জমজমাট হয়ে উঠেছে কোরবানি গরুর বেচা বিক্রি।  করোনা পরিস্থিতি এবং সাটডাউনকে সামনে রেখে দেশে জনপ্রিয়তা পাচ্ছে অনলাইন গরুর হাট। যেখানে ক্রেতা চাইলেই তার পছন্দনীয় গরুর সাইজ এবং ওজন দেখে ন্যায্যমুল্যে কোরবানির পশু ক্রয় করতে পারছেন। কোরবানির ঈদ মুসলিমদের তাকওয়া অর্জনের জন্য গুরুত্বপূর্ণ একটি উৎসব। এই ঈদে ধর্মপ্রাণ মুসলিমগণ আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য পশু কোরবানি করে থাকেন।

মহান আল্লাহতায়ালা ইরশাদ করেন, তোমাদের কোরবানির পশুর গোশত কিংবা রক্ত এর কিছু আল্লাহতায়ালার নিকট পৌছায় না তবে তোমাদের অন্তরে যে তাকওয়া রয়েছে তা পৌঁছে যায়।

ধর্মপ্রাণ মুসলিমগণের প্রশ্নের উত্তরে বিশিষ্ট শায়েখ আহমাদুল্লাহ বলেন, ক্রেতারা চাইলে অনলাইনে গরুর কিংবা কোরবানির পশু ক্রয় করতে পারেন এবং শরীয়তে তা যায়েজ রয়েছে। তবে কোরবানির পশুর গোশত কী পরিমান হবে শুধুমাত্র সেই হিসাব করে পশু ক্রয় করলে তা জায়েজ হবে না। তিনি আরো বলেন, যদি শুধুমাত্র পশুর ন্যায্যমুল্য নিশ্চিতকরনের জন্য লাইভ ওয়েট কিংবা ভিডিও ফুটেজ দেখা হয় তাহলে কোরবানি ইনশাআল্লাহ বিশুদ্ধ হবে।

বিশ্ববিখ্যাত মারকাজুল ফতোয়ার ওয়েবসাইটে জানানো হয়, পশুর মুল্যের ন্যায্যতা নিশ্চিত করনের জন্য পশুর ওজন দেখতে শরীয়তভাবে কোনো বাঁধা নেই, সেই ক্ষেত্রে ক্রয় করা পশু কোরবানি করা জায়েজ হবে। তবে কী পরিমান গোশত পাওয়া যাবে কোরবানির মাধ্যমে এই উদ্দেশ্য হয় তাহলে তার কোরবানি বিশুদ্ধ  হবে না। তাই পশুর ওজনের দিকে গুরুত্ব না দিয়ে তাকওয়া অর্জনের উদ্দেশ্য কোরবানি দেওয়া উত্তম হবে বলে জানান তিনি।

তাই সকল মুমিন-মুসলমানরা মহান রবের নির্দেশনা অনুযায়ী পশু কোরবানী করি আর সেই সাথে সকল পশু প্রবৃত্তিকে দমন করি। মহান রাব্বুল আলামিন আমাদের সকলের কোরবানী কবুল করুন-আমিন