এশিয়ার প্রথম চিফ হিট অফিসার নিয়োগ : কাজ,চ্যালেঞ্জ এবং সুপারিশ

Category: গবেষণা ফিচার Written by agrilife24

সমীরণ বিশ্বাস: যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক প্রতিষ্ঠান আর্শট-রকফেলার ফাউন্ডেশন বুশরা আফরিনকে ‘চিফ হিট অফিসার’ হিসেবে নিয়োগ দিয়েছে। তিনি প্রতিষ্ঠানটির যাবতীয় শর্তপূরণ করেই এ নিয়োগ পেয়েছেন। ঢাকা উত্তর সিটি করপোরেশনে চিফ হিট অফিসার হিসাবে নিয়োগ করা হয়েছে বুশরা আফরিনকে। বুধবার (৩ মে) তাঁকে এই পদে নিয়োগ করা হয়েছে। ঢাকা উত্তর সিটি করপোরেশন তো বটেই, এশিয়ার কোন শহরের প্রথম চিফ হিট অফিসার হিসাবে নিয়োগ করা হয়েছে তাঁকে।

ঢাকা উত্তর সিটি করপোরেশন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিজাস্টার সাইন্স ও ক্লাইমেট রিজিলেন্সের আয়োজনে বিশ্ববিদ্যালয়টির নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট হলে একটি অনাড়ম্বর অনুষ্ঠানে এ নিয়োগের ঘোষণা দেওয়া হয়। এর আগে প্রতিষ্ঠানটি বিশ্বের অন্যান্য দেশ থেকে আরও ৭ জন নারীকে চিফ হিট অফিসার হিসেবে নিয়োগ দিয়েছে।

আর্শট-রকফেলার ফাউন্ডেশন যুক্তরাষ্ট্রভিত্তিক একটি প্রতিষ্ঠান। পৃথিবীর তাপমাত্রা নিয়ন্ত্রণে প্রতিষ্ঠানটি ২০২১ সাল থেকে কাজ করে যাচ্ছে। সম্প্রতি এ প্রতিষ্ঠানটি এশিয়া মহাদেশ তথা বাংলাদেশের তাপমাত্রা নিয়ন্ত্রণে কাজ করার লক্ষ্যে বুশরা আফরিনকে 'চিফ হিট অফিসার' হিসেবে নিয়োগ দেন। এখন থেকে তিনি ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় তাপমাত্রা সহনীয় পর্যায়ে আনতে কাজ করবেন। বুশরা আফরিন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলামের মেয়ে।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক মাকসুদ কামাল, ব্রিটিশ হাইকমিশনের ডেপুটি হাই কমিশনার ম্যাট ক্যানেল, অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশনের পরিচালক ও সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ক্যাথি বাঘম্যান ম্যাকলিওড, অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশনের হিট অ্যান্ড সিটি ডিপ্লোমেসি বিভাগের প্রধান উপদেষ্টা মরিসিও রোডাস, শক্তি ফাউন্ডেশনের ক্লাইমেট চেঞ্জ প্রোগ্রামের প্রধান সোহানি হক ইলিয়াস, শক্তি ফাউন্ডেশনের উপ-নির্বাহী পরিচালক ইমরান আহমেদ ও ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ঢাকার একটি স্কুলে মাধ্যমিক পর্যায় পর্যন্ত লেখাপড়া করে কানাডায় উচ্চ মাধ্যমিক পড়েছেন বুশরা। পরে কানাডায় কুইন্স ইউনিভার্সিটিতে উচ্চশিক্ষা নিয়েছেন গ্লোবাল ডেভেলপমেন্ট স্টাডিজে। এছাড়া ঘানার ইনস্টিটিউট অব লোকাল গভার্নমেন্টেও তিনি পড়ালেখা করেছেন। এ সময়ে তিনি ঘানার বলগাটাঙ্গায় একটি নারী উন্নয়ন প্রকল্পে কাজ করেন।

পরে বাংলাদেশের বৃহত্তম এনজিও শক্তি ফাউন্ডেশনের একজন ব্যবস্থাপনা নির্বাহী হিসেবে যোগ দেন বুশরা। এছাড়া বাংলাদেশের প্রাণী অধিকার সংস্থা অভয়ারণ্যের পলিসি কনসালটেন্ট হিসেবে তিনি বিপথগামী প্রাণীদের মানবিক চিকিৎসা এবং কল্যাণ পরিচালনার জন্য একটি নীতি তৈরি করতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের সঙ্গে কাজ করেছেন। এখন চিফ হিট অফিসার পদে দক্ষতার সঙ্গে কাজ করে নগরে তিনি তাপমাত্রায় সহনীয় পর্যায়ে আনতে পারবেন বলে আশা করে ডিএনসিসি।

বিশ্বে হিট অফিসার রয়েছে:
বর্তমানে যুক্তরাষ্ট্রের মিয়ামি, লস অ্যাঞ্জেলেস, চিলির সান্টিয়াগো, সিয়েরা লিওনের সান্টিয়াগো, গ্রিসের এথেন্স, অস্ট্রেলিয়ার মেলবোর্ন শহরে চিফ হিট অফিসার রয়েছে। সে সকল চিফ হিট অফিসাররা সান্টিয়াগোতে কুলিং পেভমেন্ট, কুল রুফ, ফ্রিটাউনে ভবনের তাপমাত্রা নিয়ন্ত্রণে বিশেষ ব্যবস্থা নিয়েছেন। কিছু শহরে প্রচুর গাছ লাগানো হচ্ছে। সবশেষ বাংলাদেশের রাজধানী ঢাকার উত্তর সিটি করপোরেশনের দায়িত্ব পেলেন বুশরা আফরিন, যিনি এশিয়ার কোনো শহরের প্রথম চিফ হিট অফিসার।

হিট অফিসারের কাজ :
তাপমাত্রা কমাতে শহরব্যাপী নানা কর্মসূচি বাস্তবায়ন করবেন এই চিফ হিট অফিসার। তিনি ঢাকা উত্তরের বাসিন্দাদের মধ্যে তাপ সচেতনতা বৃদ্ধি, সুরক্ষা প্রচেষ্টা বাড়াতে কাজ করবেন। একই সঙ্গে ঢাকা শহরের তাপমাত্রা কমাতে আগামী দুই বছরে দুই লাখ গাছ লাগাবেন। তাপমাত্রা বাড়ছে ঢাকা শহরে। চলতি বছরেই সেখানে তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে যায়। গত ৫৮ বছরে এটাই ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা। কীভাবে এই তাপমাত্রার মোকাবিলা করা যায় তা নিয়েই কাজ করবেন বুশরা। চিফ হিট অফিসার হিসাবে তিনি মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে কাজ করবেন। কীভাবে গরমের মধ্যে শিশু, গর্ভবতী, বয়স্করা সুস্থ থাকতে পারেন তা সাধারণ মানুষ জা্নাবেন। ঢাকার তাপমাত্রা কমানোর উদ্যোগ নিয়ে যৌথভাবে কাজ করার জন্য যুক্তরাষ্ট্র-র অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশন রেজিলিয়েন্স সেন্টারের (আর্শট-রক) সঙ্গে চুক্তি করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন।

ওই চুক্তির আওতায় দুবছরে ঢাকায় ২ লাখ গাছ লাগানো হবে। তীব্র তাপপ্রবাহের ফলে সৃষ্ট সংকট মোকাবিলা এবং শহরে ‘হিট আইল্যান্ডে’র প্রভাব কমানোর জন্য বিভিন্ন কর্মসূচি নেওয়া এবং সেগুলোর বাস্তবায়ন করেন চিফ হিট অফিসার। শহরের পার্ক ও বনভূমির পরিমাণ আরও বাড়াবেন।‘শহরে বসবাসরত গোষ্ঠীগুলো কিভাবে তাপ নিয়ন্ত্রণের আরও টেকসই পদ্ধতি সম্পর্কে ধারণা দিবেন। এসির ব্যবহার কমিয়ে আনা, পরিবেশবান্ধব নির্মাণ সামগ্রীর ব্যবহার সম্পর্কে সচেতন করা। স্থাপত্য নিয়ে যারা কাজ করেন তাদের সঙ্গেও সমন্বয় করানো।‘বিভিন্ন সংস্থা ও কোম্পানির মধ্যে সচেতনতা বৃদ্ধিতে কাজ করা। গাছ লাগানোর স্বল্পমেয়াদি ও দীর্ঘমেয়াদি উপকারিতা নিয়ে কথা বলা। বিভিন্ন সংস্থাকে নিয়ে এইকাজ করার এবং সমন্বয় করার দায়িত্ব তাঁর। চিফ হিট অফিসারের আওতায় যেসব কাজ হবে, সেগুলোর অর্থ দেবে আর্শট-রক। এছাড়া তাঁর বেতনসহ সব খরচ তারাই দেবে। তীব্র তাপপ্রবাহ কেন হচ্ছে এবং এর ফলে সৃষ্ট সমস্যাগুলোর বৈজ্ঞানিক এবং কারিগরি সমাধান খুঁজে বের করে তার বাস্তবায়ন করবেন। এখানে উপযোগী পদ্ধতিগুলি প্রয়োগ করার পরিকল্পনা করবেন।

ঢাকা শহরকে তাপমুক্ত করতে চ্যালেঞ্জ

ঢাকা শহরকে তাপমুক্ত করতে সুপারিশ

লেখক: লিড-এগ্রিকালচারিস্ট, ঢাকা।