আপনি কি পরিবেশ সচেতন?

Category: গবেষণা ফিচার Written by agrilife24

ড. মোঃ শাহাদাত হোসেন:গত কয়েক দশক ধরে, আমাদের গ্রহের শোষণ এবং আমাদের পরিবেশের অবক্ষয় উদ্বেগজনক হারে বেড়েছে। মানুষের দ্বারা পরিচালিত সমস্ত ক্রিয়াকলাপ বাস্তুতন্ত্রের উপর প্রভাব ফেলে। আমাদের দৈনন্দিন কার্যাবলি আমাদের প্রজাতির সাফল্য বা ব্যর্থতা নির্ধারণ করবে। আমরা দূষণ হ্রাস করা, বন্যপ্রাণী রক্ষা করা, প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ এবং জলবায়ু পরিবর্তনের হার কমাতে সাহায্য করতে পারে এমনসব পদক্ষেপ গ্রহণের বিষয়ে আরও সচেতন হতে পারি। আমাদের পরিবেশগত সঠিক পদক্ষেপ গুলি যখন অভ্যাসে পরিণত হবে তখন তা অন্যদেরকে অনুরূপ পদক্ষেপ নিতে প্রভাবিত করতে শুরু করবে। পরিবেশগতভাবে সচেতন হওয়ার অর্থ হল যে আপনি কেবলমাত্র পরিবেশের উপর আপনার এবং আপনার ক্রিয়াকলাপগুলির প্রভাব সম্পর্কে সচেতন নন, বরং প্রভাব কমানোর জন্য আপনি সক্রিয়ভাবে বিভিন্ন কার্যক্রমে অংগ্রহন করেন।

আপনি কি ধূমপান করেন?
আপনি যদি নিকোটিনে আসক্ত হন তবে আপনি কেবল নিজেরই ক্ষতি করছেন না- করছেন পুরো গ্রহের। ধূমপানের কারণে পরিবেশের ব্যাপক ক্ষতি হয়, যা আমাদের বন, মহাসাগর এবং বাতাসের উপর বিশাল প্রভাব ফেলে। প্রকৃতপক্ষে, সিগারেটকে "বিশ্বের সবচেয়ে জঞ্জালযুক্ত আইটেম" বলা হয়, এবং বেশিরভাগ ফিল্টার সেলুলোজ অ্যাসিটেট যুক্ত প্লাস্টিকের তৈরি যা ক্ষয় হতে এক দশক বা তার বেশি সময় নেয়।

আপনি কি গাছ লাগান?
গাছ আমাদের পরিবেশে অক্সিজেন সরবরাহ করে, বায়ুর গুণমান উন্নত করে, জলবায়ু পরিবর্তন রোধ করে, পানি সংরক্ষণ করে, মাটি সংরক্ষণ করে, বন্যপ্রাণীকে সহায়তা করে এবং জীব বৈচিত্রকে রক্ষা করে। আপনার বাগান এবং চারপাশে ফুল,ফল এবং বন্য গাছ লাগানোর কথা ভাবুন। এই গাছগুলি মৌমাছি এবং প্রজাপতির মতো প্রাকৃতিক পরাগায়নকারীদের আকর্ষণ করবে এবং তাদের বেঁচে থাকতে সাহায্য করবে।

আপনি কি প্লাস্টিকের ব্যাগ পরিহার করেন?
প্লাস্টিকের ব্যাগের বর্জ্য পচতে শত শত বছর সময় নেয় এবং মানব ও পশু-প্রাণীর স্বাস্থ্যের জন্য মারাত্মক পরিবেশগত বিপদ ডেকে আনে। যদি প্লাস্টিকের ব্যাগগুলি সঠিকভাবে নিষ্পত্তি করা না হয়, তবে তারা ড্রেনের পানি প্রবাহে বাধা সৃষ্টি করে পরিবেশের উপর বিরূপ প্রভাব ফেলতে পারে। প্লাস্টিকের ব্যাগগুলি সূর্যের আলোতে মাটিতে বিষাক্ত পদার্থ নির্গত করে এবং প্লাস্টিকের ব্যাগ পোড়ালে তারা বায়ুতে বিষাক্ত পদার্থ নিঃসরণ করে যা বায়ু দূষণ ঘটায়। রাসায়নিক দিয়ে তৈরী প্লাস্টিকের ব্যাগ ভুল করে খাদ্যরূপে গ্রহণকরে প্রতি বছর হাজার হাজার সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণী মারা যায়। অনেক প্রাণী প্লাস্টিকের ব্যাগে জড়িয়ে পড়ে এবং দম বন্ধ হয়ে মারা যায়।

আপনার কি শক্তি ব্যবহার দক্ষতা বেশি?
সমস্ত ধরণের বিদ্যুৎ উৎপাদনে আমাদের বায়ু, পানি এবং মাটির উপর পরিবেশগত বিরূপ প্রভাব রয়েছে। আপনার শক্তি ব্যবহার দক্ষতা বিদ্যুতের উৎপাদনের পরিমাণ কমানোর সাথে সাথে কার্যকরভাবে আপনার ব্যক্তিগত গ্রীনহাউস গ্যাস নির্গমন কমাতে পারে।শক্তি ব্যবহারের দক্ষতা বাড়াতে আমাদের আচরণ পরিবর্তন করা প্রয়োজন। যেমন লাইট এবং টেলিভিশনগুলি যখন ব্যবহার করা হয় না তখন বন্ধ রাখা, এসি-এর তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখা, দিনের শেষে অফিসের সরঞ্জামগুলি বন্ধ করা ইত্যাদি। নতুন প্রযুক্তি ব্যবহার করে আমাদের শক্তির চাহিদা কমাতে পারি । যেমন অফিস বা বাড়িতে শক্তি সঞ্চয়ী বা খঊউ বাল্ব ব্যবহার করা, শক্তির দক্ষতা প্রত্যয়িত যন্ত্রপাতি ব্যবহার করা ইত্যাদি।

আপনি কি ব্যক্তিগত গাড়ি ব্যবহার করেন?
আমরা ভালভাবে জানি যে জীবাশ্ম জ্বালানী (অশোধিত তেল, কয়লা এবং প্রাকৃতিক গ্যাস) পরিবেশের ক্ষতি করে। গাড়ির জ্বালানী ব্যবহার করার ফলে বায়ু দূষণকারী যেমন কার্বন মনোক্সাইড এবং অন্যান্য গ্রিনহাউস গ্যাস নির্গত হয় যা বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি করছে। ব্যক্তিগত গাড়ির পরিবর্তে যেখানে সম্বভ হাঁটা, বৈদ্যুতিক যানবাহন বা পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করা এগুলি জীবাশ্ম জ্বালানীর ব্যবহার কমায় ।

আপনার কি বর্জ্য ব্যবস্থাপনায় গুরুত্ব বেশি?
দুর্বল বর্জ্য ব্যবস্থাপনা জলবায়ু পরিবর্তন এবং বায়ু দূষণে অবদান রাখে এবং সরাসরি অনেক বাস্তুতন্ত্র এবং প্রজাতিকে প্রভাবিত করে। উন্নত বর্জ্য ব্যবস্থাপনার ফলে বর্জ্যকে শক্তি ও পণ্যে রূপান্তরিত করা যায় এবং পরিবেশ দূষণ কমানো যায়।

আপনি কি খাদ্য অপচয় করেন?
আমাদের দিনের বর্জ্যের একটি বড় অংশ হল খাদ্য: প্রায় ৪০%। খাদ্য উৎপাদনে প্রকৃতি এবং পরিবেশের ব্যাপক ক্ষতি সাধিত হয়,অনেক অর্থ ও শ্রমের প্রয়োজন হয়।

আপনি কি জলবায়ু পরিবর্তনের জন্য নিজেকে দায়ী মনে করেন?
মানুষ এবং পশুর খাদ্যের চাহিদা মিটাতে বনভ‚মি উজাড় হচ্ছে, আমাদের বিলাস বহুল জীবন-যাপনের ফলেই জীবাশ্ম জ্বালানীর ব্যবহার দিন দিন বেড়ে চলেছে যার ফলশ্রুতিতে জলবায়ু পরিবর্তন ঘটছে।

আমরা যদি প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ এবং পরিবেশের উপর বিরূপ প্রভাব কমাতে শুরু না করি, তাহলে শীঘ্রই আমাদের বিশুদ্ধ পানি কমে যাবে, খাদ্য উৎপাদনের জন্য জমি কমে যাবে এবং আরও বেশি সংখ্যক গাছপালা ও প্রাণী বিলুপ্ত হয়ে যাবে। তাই আমাদের প্রতিটি প্রদক্ষেপ পরিবেশের কথা ভেবেই নেওয়া উচিত।

লেখক: প্রফেসর, পরিবেশ বিজ্ঞান বিভাগ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ