ADUST-এ রোবোটিক্স ফেস্টিভ্যাল ২০২৩ এর জাকজমকপূর্ণ উদযাপন

Category: কৃষিবিদ ও ক্যাম্পাস Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম: জাঁকজমকপূর্ণ এক অনুষ্ঠানের মধ্য দিয়ে অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি (এডাস্ট) এ রোবোটিক্স ফেস্টিভ্যাল ২০২৩ উদযাপন করা হয়েছে । এ উপলক্ষে গত ২৪শে নভেম্বর ২০২৩ এ দিন ব্যাপী ইউনিভার্সিটির ক্যাম্পাসে রোবোটিক্স এন্ড অটোমেশন ইঞ্জিনিয়ারিং (আর এ ই) বিভাগের উদ্যোগে নানাবিধ প্রযুক্তি বিষয়ক কার্যক্রমের আয়োজন করা হয়েছিল।

সকাল ১১:১৫ তে, এডাস্ট অডিটোরিয়ামে এই আয়োজনের উদ্বোধন করেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, প্রফেসর ড. মো. জাহাঙ্গীর আলম। এসময় আর এ বিভাগের এডভাইজর, ড. শামীম আহমেদ দেওয়ান, বিভাগের চেয়ারম্যান মাজিদ ইশতিয়াক আহমেদ, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার জনাব আব্দুল কাইউম সরদার সহ বিভিন্ন বিভাগের শিক্ষকগণ এবং ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন।

আয়োজনের প্রথম পর্যায়ে বিশ্ববিদ্যালয়ের, ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই), কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সি এস ই) এবং আর এ ই বিভাগের শিক্ষার্থীদের দলগত ভাবে তৈরিকৃত লাইন ফলোয়ার রোবট কম্পিটিশন অনুষ্ঠিত হয়। শিক্ষার্থীদের সরব উপস্থিতি এবং আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিল এই আয়োজন। ইইই বিভাগের চৌকষ দল, এলিট-থ্রি এই প্রতিযোগিতায় তাদের রোবট নিয়ে প্রথম স্থান অর্জন করে। সি এস ই বিভাগে দল আয়রণহাইড এবং ইইই বিভাগের অন্য আরেকটি দল জাসিয়া যথাক্রমে ১ম এবং ২য় রানার্স আপ হয়। এরপর, ইইই এবং আর এ ই বিভাগের ছাত্র-ছাত্রীদের প্রস্তুতকৃত দুইটি সকার বট “টেরা” এবং “ফেমটো” এর মধ্যে রোবোটিক সকার কম্পিটিশন এর আয়োজন ছিল। অত্যন্ত উৎসাহ এবং উদ্দীপণার এই আয়োজনে বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য নিজেও অংশ নেন এবং অন্যান্য সকলে প্রযুক্তিগত এই উদ্ভাবনী আয়োজনে আনন্দের সাথে অংশ নেন।

রোবোটিক্স ফেস্টিভ্যাল ২০২৩ এর অন্যতম আকর্ষণ ছিল, বেলা ৩:০০ টায় শুরু হওয়া সেমিনার। রোবোটিক্স এন্ড অটোমেশন টু এচিভ দি গোলস অফ ভিশন ২০৪১: টুওয়ার্ডস স্মার্ট বাংলাদেশ শিরোনাম শীর্ষক এই সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অত্র বিশ্ববিদ্যালয়ের বোর্ড অফ ট্রাস্টিজ এর মাননীয় চেয়ারম্যান এডভোকেট লিয়াকত শিকদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বোর্ড অফ ট্রাস্টিজ এর অন্যতম সদস্য সৈয়দ মোহাম্মদ হেমায়েত হোসেন। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের সম্মানিত ট্রেজারার জনার এ কে এম দেলোয়ার হোসেন, রেজিস্ট্রার জনাব আব্দুল কাইউম সরদার সহ বিভিন্ন বিভাগের সম্মানিত এডভাইজর, চেয়ারম্যান, কো-অর্ডিনেটর, শিক্ষকবৃন্দ, শিক্ষার্থীবৃন্দ এবং কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন। সেমিনারটির সভাপতিত্ব করেন, এডাস্ট এর মাননীয় উপাচার্য, প্রফেসর ড. মো. জাহাঙ্গীর আলম।

সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করেন এডাস্ট এর আর এ ই বিভাগের এডভাইজর, ড. শামীম আহমেদ দেওয়ান। আলোচনায় দেশের উচ্চশিক্ষা এবং ইন্ডাস্ট্রিতে রোবোটিক্স এন্ড অটোমেশন ইঞ্জিনিয়ারিং এর চলমান বিকাশ ফুটে ওঠে। ড. দেওয়ান উনার দীর্ঘ সময়ের গবেষণা এবং অভিজ্ঞতার আলোকে স্মার্ট বাংলাদেশ তথা বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মানে প্রযুক্তির উতকর্ষ সাধনে গুরুত্ব অনুধাবনে বর্তমান তরুণ সমাজকে আরো অধিকমাত্রায় প্রযুক্তি বিষয়ক গবেষণা এবং শিক্ষা অর্জনের তাগিদ দেন।

মেডিক্যাল রোবোটিক্স, স্মার্ট এগ্রিকালচার, ইন্ডাস্ট্রিয়াল অটোমেশন এর মত অত্যন্ত সময়োপযোগী এবং গুরুত্ববহ গবেষণা লব্ধ ফলাফল সকলের সামনে উপস্থাপিত হয়। সেই সাথে এডাস্ট এর আর এ ই বিভাগে উনার নেতৃত্বে পরিচালিত গবেষণা ও শিক্ষার মান উন্নয়নে গৃহীত নানান পদক্ষেপের কথাও সেমিনারের মূল প্রবন্ধে উঠে আসে। বর্তমান এবং ভবিষ্যতের সকল শিক্ষার্থীরা কিভাবে আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবিলা করে দক্ষ রোবোটিক্স এন্ড অটোমেশন ইঞ্জিনিয়ার হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করতে পারে, সেই সকল বিষয়ে ড. দেওয়ান উনার উপস্থাপনায় রুপরেখা আকারে বিস্তারিত ব্যক্ত করেন। সেমিনারে, উনার গবেষক দলের একজন অত্যন্ত সফল রোবোটিক্স এক্সপার্ট জনাব সঞ্জিত মন্ডল, উনার উদ্ভাবিত হিউমানয়েড, রোবোটিক আর্ম এবং স্মল-স্কেল মাল্টি ফাংকশনাল রোবটের কার্যক্রম সরাসরি উপস্থাপন করেন। উপস্থিত শিক্ষার্থীরা নিবিড় আগ্রহে পুরো আয়োজন উপভোগ করেন এবং পুনরায় এমন আয়োজনের অনুরোধ জানান।

বিশেষ অতিথির বক্তব্যে জনাব হেমায়েত হোসেন এমন আয়োজনে শিক্ষার্থীদের স্বতস্ফূর্ত অংশগ্রহণে মুগ্ধ হোন এবং আগামীর বাংলাদেশের দক্ষ নেতৃত্বের যোগ্যতা অর্জনে শিক্ষার্থীদের অনুপ্রানিত করেন। সেই সাথে আয়োজক সহ, মূল প্রবন্ধ উপস্থাপক এবং সকল উপস্থিতির প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন।

সেমিনার এর প্রধান অতিথি হিসেবে এডভোকেট লিয়াকত শিকদার উনার আনন্দ এবং অভিবাদন ব্যক্ত করেন। স্মার্ট বাংলাদেশ এর স্বপ্ন সত্যি করতে এডাস্ট এর রুপরেখার অন্যতম বাস্তবায়ন আর এ ই বিভাগ এবং এই বিভাগে কর্তৃক গৃহীত এমন আয়োজনের অংশ হতে পেরে উনার সন্তুষ্টির অভিব্যাক্তি তুলে ধরেন। আয়োজনের সাথে যুক্ত সবার প্রতি ধন্যবাদ এবং রোবোট প্রতিযোগিতায় অংশ নেয়া সকল শিক্ষার্থীদের অভিনন্দিত করবার পাশাপাশি আরো বড় পরিসরে এমন আয়োজন চলমান রাখতে আর এ ই বিভাগ এবং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রতি আহবান জানান।

সভাপতির বক্তব্যে প্রফেসর ড. মো. জাহাঙ্গীর আলম এই আয়োজন সফল করতে যুক্ত সকলকে ধন্যবাদ জানান এবং উপস্থিত সকলের প্রতি কৃতজ্ঞতা ব্যক্ত করেন। প্রযুক্তির সঠিক প্রয়োগের মাধ্যমে বাংলাদেশের সার্বিক উন্নতি সাধনে এডাস্ট এর সকল শিক্ষার্থীগণ আগামীর স্মার্ট বাংলাদেশ এর স্মার্ট নাগরিক হিসেবে নিজেদের সুপ্রতিষ্ঠিত করবেন, এই আশাবাদ জানিয়ে উনি এডাস্ট রোবোটিক্স ফেস্টিভ্যাল ২০২৩ এর সাফল্য মন্ডিত সমাপ্তি ঘোষনা করেন।

সমাপ্তির পূর্বে মূল প্রবন্ধ উপস্থাপক কে শুভেচ্ছা স্মারক এবং অংশগ্রহণকারী সকল শিক্ষার্থীদের মাঝে সার্টিফিকেট বিতরণ করা হয়।

সমগ্র আয়োজন, আর এ ই বিভাগের চেয়ারম্যান মাজিদ ইশতিয়াক আহমেদ পরিচালনা করেন।