শেকৃবিতে গ্রেগর জোহান মেন্ডেলের ২০১তম জন্মবার্ষিকী উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত

Category: কৃষিবিদ ও ক্যাম্পাস Written by agrilife24

ত্যাম্পাস প্রতিনিধি: গ্রেগর জোহান মেন্ডেল এর ২০১তম জন্মদিন উপলক্ষে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ও প্ল্যান্ট ব্রিডিং এন্ড জেনেটিক্স সোসাইটি অব বাংলাদেশ এর যৌথ উদ্যোগে আজ ২০জুলাই ২০২৩ (বৃহস্পতিবার) শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের আ ফ ম বাহাউদ্দিন নাছিম প্রশাসনিক ভবনের ৪র্থ তলার কনফারেন্স কক্ষে "The Genetics of Inheritance: Unravelling the Secrets of Mendelian Traits" শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মো: শহীদুর রশীদ ভূঁইয়া। মূল প্রবন্ধ উপস্থাপন করেন, বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইন্সটিটিউট (বিনা) এর মহাপরিচালক ড. মো: মোফাজ্জল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. অলোক কুমার পাল ও ট্রেজারার অধ্যাপক ড. মো: নজরুল ইসলাম। সেমিনারে সভাপতিত্ব করেন শেকৃবি'র গবেষণা পরিচালক অধ্যাপক ড. মো: আসাদুজ্জামান খাঁন।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মো: শহীদুর রশীদ ভূঁইয়া বলেন, মেন্ডেল ও ডারউইনের মতবাদের উপর ভিত্তি করে আধুনিক জীববিজ্ঞানের গবেষণা পরিচালিত হচ্ছে এবং উদ্ভিদ ও প্রাণীকুলের উন্নয়ন সাধিত হচ্ছে। আমাদের এখন মলিকুলার জেনেটিক্স নিয়ে কাজ করতে হবে। সেটা করতে হলে আমাদের মেন্ডেলের কাজ সম্পর্কে জানতে হবে। কারন গাছ, মাছ, পশু,পাখির যত নতুন জাত উদ্ভাবন করা হচ্ছে তা সবই মেন্ডেলের সূত্র মেনে করা হচ্ছে।

শেকৃবি'র প্রক্টর অধ্যাপক ড. মো: হারুন-উর-রশিদের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন প্রো-ভিসি অধ্যাপক ড. অলোক কুমার পাল ও ট্রেজারার অধ্যাপক ড. মো: নজরুল ইসলাম।