শেকৃবিতে স্নাতকোত্তর পর্যায়ে আউটকাম বেইজড কারিকুলাম-এর মোড়ক উন্মোচন

Category: কৃষিবিদ ও ক্যাম্পাস Written by agrilife24

ক্যাম্পাস প্রতিনিধি:শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি এ্যাসিউরেন্স সেল (আইকিউএসি)-এর আয়োজনে কৃষি অনুষদের স্নাতকোত্তর পর্যায়ে আউটকাম বেইজড কারিকুলাম-এর মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১২ এপ্রিল) সকাল ০৯:৪৫ ঘটিকায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কনফারেন্স কক্ষে এ মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ এক্রিডিটেশন কাউন্সিল এর চেয়ারম্যান প্রফেসর ড. মেসবাহ উদ্দিন আহমেদ।

আইকিউএসি-এর অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মীর্জা হাছানুজ্জামান-এর সঞ্চালনায় উক্ত কারিকুলাম এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন অত্র বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শহীদুর রশীদ ভূঁইয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ট্রেজারার প্রফেসর ড. মোঃ নজরুল ইসলাম এবং প্রফেসর ড. অলোক কুমার পাল, ডিন, পোস্ট গ্রাজুয়েট স্টাডিজ।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন কৃষি অনুষদের ডিন প্রফেসর ড. পরিমল কান্তি বিশ্বাস, এএসভিএম অনুষদের ডিন প্রফেসর ড. লাম-ইয়া আসাদ, এগ্রিবিজনেজ ম্যানেজমেন্ট অনুষদের ডিন প্রফেসর মোঃ আব্দুল লতিফ, ফিশারিজ, একোয়াকালচার এন্ড মেরিন সাইন্স অনুষদের ডিন প্রফেসর ড. এ. এম. সাহাবউদ্দিন, ছাত্র পরামর্শ ও নির্দেশনা পরিচালক প্রফেসর ড. মোঃ ফরহাদ হোসেন, আইসিসির পরিচালক প্রফেসর ড. মোঃ মোফাজ্জল হোসাইন, প্রক্টর ড. মোঃ হারুন-উর-রশিদ, রেজিস্ট্রার শেখ রেজাউল করিমসহ বিভাগীয় চেয়ারম্যান, হল প্রভোস্ট, কৃষি অনুষদের শিক্ষকবৃন্দ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে আইকিউএসি'র পরিচালক প্রফেসর ড. আসাদুজ্জামান খাঁন বলেন, শিক্ষার গুণগতমান বৃদ্ধির জন্য শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের ১২টি এবং ইনস্টিটিউট অব সীড টেকনোলজীসহ মোট ১৩টি ডিসিপ্লিনের জন্য এই আউটকাম বেইজড কারিকুলাম প্রণয়ন করা হয়েছে। বাংলাদেশ এক্রিডিটেশন কাউন্সিল ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের গাইড লাইন অনুযায়ী কৃষি অনুষদের এই এমএস কারিকুলাম প্রণয়ন করা হয়েছে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শহীদুর রশীদ ভূঁইয়া বলেন, কৃষিতে আমাদের ব্যাপক সফলতা অর্জিত হয়েছে। কৃষকের হাতে বিজ্ঞান ও প্রযুক্তি পৌছানোর পরই কৃষির আজকের এই সাফল্য। বর্তমান সরকার কৃষি ও গবেষণায় পর্যাপ্ত বরাদ্দ দিয়ে যাচ্ছে। ফলে এখন গবেষণার সুযোগ সুবিধা অনেক বৃদ্ধি পেয়েছে। আমাদের কৃষির যে পরিবর্তন এসেছে সেটা আমাদের কৃষি গ্রাজুয়েটদের হাত ধরেই এসেছে। ১৯৩৮ সালে এই ইনস্টিটিউট প্রতিষ্ঠার পর এদেশে কৃষির যত অবকাঠামো তৈরি হয়েছে এর সবকিছুর পেছনে এই প্রতিষ্ঠানের গ্রাজুয়েটদের অবদান রয়েছে। এ ঐতিহ্য ধরে রাখতে হলে আমাদের গুনগত মানসম্পন্ন কারিকুলাম অবশ্যই প্রয়োজন।  আজকের এই কারিকুলামটি তৈরির ফলে কৃষিতে উচ্চ শিক্ষার গুণগত মান বৃদ্ধি পাবে। তিনি শিক্ষকদের শিক্ষার মান উন্নয়ন ও গবেষনায় অধিকতর মনোনিবেশের তাগিদ দেন এবং নতুন এ কারিকুলামটি বাস্তবায়নে নিজেদের প্রস্তুত করে নেওয়ার আহবান জানান।

প্রধান অতিথি বাংলাদেশ এক্রিডিটেশন কাউন্সিল এর চেয়ারম্যান প্রফেসর ড. মেসবাহ উদ্দিন আহমেদ শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের এমএস কারিকুলাম প্রণয়নের সাথে জড়িত সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ দিয়ে বলেন, এ কারিকুলামের ফলে কৃষিতে উচ্চ শিক্ষার গুণগত মান বৃদ্ধি পাবে।

এছাড়াও অনুষ্ঠানে আরও বক্তব্য  রাখেন শেকৃবি'র  ট্রেজারার প্রফেসর ড. মোঃ নজরুল  ইসলাম ও পোস্ট গ্রাজুয়েট স্টাডিজ এর ডিন প্রফেসর ড. অলোক কুমার পাল।