সচিব হিসেবে পদোন্নতি পেলেন কৃষিবিদ মোঃ খলিলুর রহমান

Category: কৃষিবিদ ও ক্যাম্পাস Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম:ঢাকা বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) থেকে পদোন্নতি পেয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন কৃষিবিদ মোঃ খলিলুর রহমান। মহামান্য রাষ্ট্রপতির আদেশক্রমে আজ বৃহস্পতিবার (২৮ অক্টোবর) জনপ্রশাসন মন্ত্রণালয়ের উর্দ্ধতন নিয়োগ-১ অধিশাখার উপসচিব এবিএম ইফতেখারুল ইসলাম খন্দকার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানা যায়। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যর হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের এলামনাই কৃষিবিদ মোঃ খলিলুর রহমান ১৯৯৩ সালে সহকারী কমিশনার ও ম্যাজিস্ট্রেট হিসেবে প্রশাসন ক্যাডারের একজন সদস্য হিসেবে জেলা প্রশাসকের কার্যালয়, নীলফামারি-তে যোগদান করেন। ভূমি ব্যাবস্থাপনার গুরুত্বপূর্ণ পদ সহকারী কমিশনার ভূমি হিসেবে ডিমলা, নীলফামারী সদর, কোতয়ালী রাজস্ব সার্কেল, ঢাকা এবং সিঙ্গাইর, মানিকগঞ্জে দায়িত্ব পালন করেন।

তিনি মাঠ প্রশাসনের গুরুত্বপূর্ণ পদ উপজেলা নির্বাহী অফিসার হিসেবে কেশবপুর, যশোর এবং চরভদ্রাসন, ফরিদপুর উপজেলায় দায়িত্ব পালন করেন। তিনি গোপালগঞ্জ জেলার জেলা প্রশাসক হিসাবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেন। এরপর উপসচিব, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এবং উপপরিচালক, রাজউক, সহকারী ওয়াকফ প্রশাসক, ওয়াকফ বোর্ড হিসাবে দায়িত্ব পালন করেছেন। মোঃ খলিলুর রহমান ২৪ অক্টোবর, ২০১৯ তারিখে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মহাপরিচালক (প্রশাসন) হিসাবে যোগদান করেন। এরপর তিনি বিভাগীয় কমিশনার, ঢাকা হিসেবে যোগদান করেন।

কৃষিবিদ মোঃ খলিলুর রহমান ভারতের National Center for Good Governance (NCGG) হতে Governance বিষয়ে উচ্চতর প্রশিক্ষণ লাভ করেন। যুক্তরাষ্ট্রের Duke University হতে Professional Development Program  কোর্সে অংশগ্রহণ করেন। এছাড়া তিনি সিংগাপুরে Managing At The Top-2 (MATT-2) ট্রেনিং সম্পন্ন করেন। তিনি Survey and Settlement Training, Law and Administration, Land Management শীর্ষক প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

তিনি গোপালগঞ্জের সেকাল-একাল” শীর্ষক গ্রন্থের সম্পাদনা করেছেন। এ গ্রন্থে গোপালগঞ্জ জেলার ইতিহাস-ঐতিহ্য এবং বর্তমান উন্নয়ন সম্ভাবনাকে চমৎকারভাবে তুলে ধরা হয়েছে। তাছাড়াও বিভিন্ন প্রশিক্ষণ প্রতিষ্ঠানে ভূমি আইন, ভূমি ব্যবস্থাপনা এবং Governance Development Administration বিষয়ে নিয়মিত ক্লাস পরিচালনা করেন।