দেশ বরেণ্য একজন কীটতত্ত্ববিদ ছিলেন প্রফেসর ড. মোনাওয়ার আহমাদ

Category: কৃষিবিদ ও ক্যাম্পাস Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম:বাংলাদেশের একজন প্রথিতযশা কীটতত্ত্ব ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক প্রফেসর ড. মোনাওয়ার আহমাদ। নিরহংকার ও বরেণ্য সদ্য প্রয়াত এ কৃষি বিজ্ঞানীর স্মৃতির প্রতি আমাদের বিনম্র শ্রদ্ধা, ভালোবাসা ও কৃতজ্ঞতা। তিনি ২১ অক্টোবর, ২০২১ রাত্রি আনুমানিক ১১:০০ টায় সি এম এইচ হাসপাতালে বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করেন (ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর। তিনি স্ত্রী, দুই পুত্র, অসংখ্য গুণমুগ্ধ ছাত্র-ছাত্রী, শুভাকাংখী রেখে গেছেন। গত ২২ অক্টোবর, শনিবার বাদ যোহর উত্তরা, ঢাকায় মরহুমের জানাজা শেষে ক্যান্টনমেন্ট গোরস্থানে দাফন করা হয়।

ড. মোনাওয়ার ১৯৩৫ সালের ২৫ জুলাই চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুর উপজেলার চৌডালা গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা রহিম বকস্ মাস্টার ছিলেন এলাকার একজন স্বনামধন্য শিক্ষক। তার মাতার নাম মিসেস রোকেয়া খাতুন। দুই ভাই বোনের মধ্যে তিনি ছিলেন বাবা-মার জ্যেষ্ঠ সন্তান। মেধাবী ছাত্র মোনাওয়ার ১৯৫৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমএসসি, ১৯৬২ সালে যুক্তরাষ্ট্রের টেক্সাস এএন্ডএম ইউনিভার্সিটির থেকে এমএস এবং ১৯৬৭ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে যুক্তরাষ্ট্রের কর্নেল বিশ্ববিদ্যালয় থেকে post-doctoral করেন তিনি।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে সুনাম এবং সাফল্যের সাথে ড. মোনাওয়ার দীর্ঘদিন শিক্ষকতা করেছেন। তিনি বিভিন্ন সময়ে এর কীটতত্ত্ব বিভাগের প্রধান, কৃষি অনুষদের ডিন, ডিন কাউন্সিলের আহ্বায়ক, সিন্ডিকেট সদস্য ও অর্ডিনেটর, উচ্চ শিক্ষা ও গবেষণা কমিটির পরিচালকসহ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভাইস চ্যান্সেলর হিসেবে বিভিন্ন সময়ে (১৯৯০, ৯২, ৯৫ এবং ৯৬) দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি বাংলাদেশকে কীটতত্ত্ব সমিতির গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। পরবর্তীতে ১৯৯০ সালে কীটতত্ত্ব সমিতির প্রতিষ্ঠাতা সভাপতির দায়িত্ব পালন করেন।

ড. মোনাওয়ার রাজধানী ঢাকার শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব ও বিভিন্ন শিক্ষা বিভাগের নিয়োগ সংক্রান্ত কমিটিতে সদস্য/বিশেষজ্ঞ এমএসসি/পিএইচডি কমিটির সদস্য/চেয়ারম্যানসহ গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। দেশের অন্যতম কৃষি ব্যক্তিত্ব হিসেবে তিনি দেশ-বিদেশের বিভিন্ন সেমিনার ও কনফারেন্স অংশগ্রহণ করেছেন। কীটতত্ত্ব বিষয়ে তার ৬৬ টি গবেষণা প্রকাশনা দেশি-বিদেশি বিভিন্ন জার্নাল ও পত্র পত্রিকায় প্রকাশিত হয়েছে।

প্রফেসর ড. মোনাওয়ার আহমাদ ২০০০ সালে তিনি অবসর গ্রহণ করেন। তার একজন সন্তান ড. মাসুম আহমাদ বর্তমানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক এবং ডা: মুশতাক আহমাদ সোহেল লেফটেন্যান্ট কর্নেল পদমর্যাদার বাংলাদেশ সেনাবাহিনীর একজন গর্বিত সদস্য।

এদিকে তার মৃত্যুতে গভীর শোক ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সর্বস্তরের শিক্ষকবৃন্দ। সামাজিক যোগাযোগ মাধ্যমে তার গুণমুগ্ধ ছাত্ররা তার রুহের মাগফেরাত কামনা করেছেন। মহান রাব্বুল আলামীন তাকে জান্নাত নসিব করুন।- আমিন