নোবিপ্রবির কৃষি বিভাগে ৪ বিষয়ে মাস্টার্স চালু

Category: কৃষিবিদ ও ক্যাম্পাস Written by agrilife24

নোবিপ্রবি প্রতিনিধি:নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) কৃষি বিভাগে প্রথমবারের মতো ৪টি বিষয়ে মাস্টার্সে ভর্তি আহ্বান করা হয়েছে। বিভাগটি প্রতিষ্ঠার নবম বছরে চালু হলো মাস্টার্স কার্যক্রম। বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) বিভাগের চেয়ারম্যান ও ভর্তি কমিটির আহবায়ক অধ্যাপক ড. গাজী মো. মহসিন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, আবেদনকারীরা আজ থেকে মাস্টার্সের ১ম ব্যাচে (২০২১-২২ শিক্ষাবর্ষ) ভর্তির ফরম সংগ্রহ ও জমা দিতে পারবেন এবং এ প্রক্রিয়া চলবে আগামী ২৭ সেপ্টেম্বর পর্যন্ত। 

বিজ্ঞপ্তিতে মাস্টার্সের জন্য ৪টি বিষয়ে জেনেটিক্স অ্যান্ড প্ল্যান্ট ব্রিডিং, হর্টিকালচার, এন্টোমোলজি ও প্লান্ট বায়োকেমিস্ট্রিতে আবেদন আহ্বান করা হয়েছে। আবেদনকারীদের যোগ্যতা হিসেবে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অথবা যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় অথবা ইনস্টিটিউট থেকে কৃষি বিষয়ে অনার্স বা সমমানের ডিগ্রিধারী হতে হবে এবং কমপক্ষে সিজিপিএ ৩.০০ থাকতে হবে।

আবেদনের সাথে শিক্ষাগত যোগ্যতার সব পরীক্ষার মার্কশিট ও সার্টিফিকেটের সত্যায়িত কপি, সর্বশেষ শিক্ষা প্রতিষ্ঠান প্রধান অথবা বিভাগীয় প্রধানের সত্যয়নপত্র, ২ কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি, চাকুরিরত প্রার্থীকে নিজ নিজ নিয়ােগকর্তার নিকট হতে অধ্যয়নকালীন সময়ে ক্লাসে যােগদান ও শিক্ষা কার্যক্রম যথারীতি সম্পাদনের জন্য দুই সেমিস্টার ব্যাপী সময়কাল অর্থাৎ ১২ (বার) মাসের ছুটি প্রদান করা হবে এই মর্মে প্রত্যয়নপত্র অফিস আদেশ সংযােজন এবং অবশ্যই চয়েস ফরম যোগ করতে হবে।  বিভাগীয় ভর্তি কমিটি কর্তৃক ভর্তিচ্ছু হাত্র- ছাত্রী পূর্বে কোন সেমিস্টারে ভর্তিকৃত কিনা, চাকুরীরত কিনা ইত্যাদি বিষয় যাচাই-বাছাই পূর্বক সুপারিশকৃত প্রার্থীদেরকে ভর্তি করা হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। ভর্তির ক্ষেত্রে ভর্তি কমিটির সিদ্ধান্ত চূড়ান্ত বলে গণ্য হবে।