পোল্ট্রি শিল্পের বিরাজমান সমস্যা নিরসনে কিশোরগঞ্জে BPIA-এর মতবিনিময় সভা অনুষ্ঠিত

Category: বিজনেস ও ইন্ডাস্ট্রি Written by agrilife24

এগ্রিলাইফ প্রতিনিধি: পোল্ট্রি শিল্পের বিরাজমান অবস্থা, ডিম ও মুরগির যৌক্তিক মূল্য নির্ধারন, সংশোধিত পোল্ট্রি নীতিমালা (২০২২)-এর খসড়া এবং এ বিষয়ে প্রাণিসম্পদ অধিদপ্তর ও সরকারী বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্হার সাথে চলমান আলোচনা নিয়ে এক মতবিনিময় সভা আজ ২৩ মে কিশোরগঞ্জে অনুষ্ঠিত হয়েছে। সভায় কিশোরগঞ্জ, সিলেট ও রংপুরের বিপিআই এর নেতৃবৃন্দ ও খামারীগন উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ এসোসিয়েশ (BPIA)-এর সভাপতি জনাব শাহ হাবিবুল হক। সভাপতিত্ব করেন জনাব ফজলুল হক- যুগ্মমহাসচিব, বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ এসোসিয়েশন। এছাড়া বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন সহ-সভাপতি খন্দকার মনির আহমেদ, মহাসচিব খন্দকার মো: মহসিন।

মতবিনিময়কালে উপস্থিত একাধিক পোল্ট্রি খামারীরা তাদের দু:খ দুর্দশরা কথা তুলে ধরেন। তারা বলেন BPIA পোল্ট্রি শিল্পের সকল স্টেক হোল্ডারদের দিয়েই কাজ করে তবে তাদের প্রান্তিক খামারীদের দিকে বেশি নজর দেওয়া প্রয়োজন। সংশোধিত পোল্ট্রি নীতিমালা (২০২২)-তে প্রান্তিক খামারীদের অগ্রাধিকার দেওয়ার দাবি জানান তারা। একাধিক পোল্ট্রি খামারীরা বলেন, বর্তমান সময়ে ব্যবসা করতে গিয়ে যে খরচটা হচ্ছে তার হিসেব কোনোমতেই মিলছে না। দেশের সাধারণ জনগনের মাঝে ডিম ও মুরগির মত অতিপ্রয়োজনীয় প্রাণিজ প্রোটিন তারা উৎপাদন করছেন অথচ বর্তমান দুরবস্থার সময় অনেকেই এখন কাছে নেই!

এসোসিয়েশনের নেতৃবৃন্দ বলেন, ভ্যালু চেইনের প্রত্যেকটি স্তরে জড়িত স্টেকহোল্ডাররা যাতে যৌক্তিক পর্যায়ে মুনাফা করতে পারে সে লক্ষে বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ এসোসিয়েশন-এ উদ্যোগ গ্রহন করেছে। অনুষ্ঠানে প্রায় শতাধিক প্রান্তিক খামারীরা বর্তমান সময়ের বাস্তব চিত্র তুলে ধরেন।

সভায় প্রচার সম্পাদক মোঃ তোফাজ্জল হোসেইন, কার্যনির্বাহী সদস্য মিসেস শাওন সহ অনেকেই উপস্থিত ছিলেন।