শহর থেকে গ্রাম পর্যন্ত যে শিল্পটি দেশে সবচেয়ে বিস্তৃত তা হচ্ছে পোল্ট্রি শিল্প: এখলাসুল হক

Category: বিজনেস ও ইন্ডাস্ট্রি Written by agrilife24

বিশেষ প্রতিবেদক: শহর থেকে গ্রাম পর্যন্ত যে শিল্পটি দেশে সবচেয়ে বিস্তৃত তা হল পোল্ট্রি শিল্প। একটি খামার শহর থেকে অনেক দূরে স্থাপিত হলেও সেখানে উৎপাদিত পণ্য চলে আসে শহরে। মেটায় ভোক্তাদের চাহিদা।  ডিম এবং ব্রয়লার পোল্ট্রি পন্যকে ঘিরে হাজার হাজার কর্ম ক্ষেত্রে তৈরি হয়েছে। প্রান্তিক পর্যায়ে যেমন গড়ে উঠেছে ফিড মিল, হ্যাচারি, গড়ে উঠেছে বানিজ্যিক ব্রয়লার ও লেয়ার এবং সোনালী খামার। এখানের উৎপাদিত পণ্য পরিবহন হচ্ছে দিনে রাতে বন্দর থেকে ফ্যাক্টরি-ফিডমিলসহ বিভিন্ন শিল্প কারখানায়। উৎপাদিত পণ্যকে ঘিরে কাজ করছে হাজার হাজার শ্রমিক। খামারে কাজ করছে নারী-পুরুষ সহ অসংখ্য মানুষ।

অন্যদিকে পোল্ট্রি প্রসেসিং, ফারদার প্রসেসিং কে কেন্দ্র করে গড়ে উঠেছে আরো অনেক শিল্প। আমরা এখন স্বপ্ন দেখি আন্তর্জাতিক মানের পোল্ট্রি ও ডিম উৎপাদন করে বৈদেশিক মুদ্রায় অর্জনের।

কথাগুলো বলছিলেন চিক্স এন্ড ফিডস্ লি:-এর ম্যানেজিং ডিরেক্টর জনাব এখলাসুল হক। তিনি বলেন, আমরা যদি, বর্তমান সময়ে বহির্বিশ্বের দিকে শুধু ডিমের দামের দিকে যদি তাকাই তাহলে দেখতে পাই কিভাবে এ ছোট একটি খাবারের জন্য মানুষ কষ্ট পাচ্ছে। পেপার পত্রিকা অথবা টেলিভিশনের খবরে দেখা যায় শুধু যুক্তরাষ্ট্র জাপান সহ ইউরোপের বিভিন্ন দেশে ডিম এখন সোনার হরিন। আমাদের এখন সময়ে এসেছে আন্তর্জাতিক মানের ডিম ও ব্রয়লার উৎপাদন করে এসব যোগান দেওয়ার।

আসন্ন পোল্ট্রি শো'তে এ ধরনের কারিগরি বিষয়গুলি টেকনিক্যাল সেমিনারের মাধ্যমে উদ্যোক্তারা জানতে পারবেন এমনটাই আশা করেন জনাব এখলাসুল হক। তিন দিনব্যাপী এই মেলাটি পরিদর্শনের মাধ্যমে পোল্ট্রি শিল্প সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন সংশ্লিস্টরা। তিনি সকলকে মেলা পরিদর্শনের জন্য অনুরোধ জানিয়েছেন।