মার্কেটিং পেশাকে মন থেকে ভালোবাসতে পারলে খুব দ্রুত পদোন্নতি সম্ভব: শাহীন শাহ

Category: বিজনেস ও ইন্ডাস্ট্রি Written by agrilife24

রাজধানী প্রতিনিধি:অনন্য ও অসাধারণ একটি পেশা হচ্ছে মার্কেটিং যেখানে রয়েছে এক আনন্দময় অভিজ্ঞতা। যদি এ পেশাটাকে মন থেকে ভালোবাসতে পারেন, তাহলে খুব দ্রুত পদোন্নতি সম্ভব। ভালো সেলসম্যান-এর চাহিদা বিশ্বব্যাপী। আপনি জব খুঁজে পেয়েছেন দেশের শীর্ষস্থানীয় এনিম্যাল হেলথ্ কোম্পানী ACI এনিম্যাল হেলথ-এ। এরপর সারাজীবন চাকরিই আপনাকে খুঁজে নিবে, যদি আপনি সেই মানের ও মাপের সেলসম্যান হতে পারেন।

সম্প্রতি রাজধানী ঢাকার এসিআই সেন্টারে সদ্য নিয়োগ প্রাপ্ত ACI এনিম্যাল হেলথ-এর মার্কেটিং অফিসারদের অভিনন্দন ও  ACI পরিবারে স্বাগত জানিয়ে এসব কথা বলেন ACI এনিম্যাল হেলথ ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর জনাব শাহীন শাহ। তিনি বলেন, নতুন নিয়োগপ্রাপ্ত মার্কেটিং অফিসাররা স্ব স্ব ক্ষেত্রে মেধা ও প্রজ্ঞার মাধ্যমে কৃতিত্বের স্বাক্ষর রেখে কোম্পানীকে আরো গতিশীল করে তুলবেন। কোম্পানীর লক্ষ্য বাস্তবায়নে গুরুত্বপূর্ণ অবদান রাখবেন।

শাহীন শাহ বলেন, বিক্রয় পেশা পুরোটাই আনন্দের। এত আনন্দ ও সৃজনশীলতার বহিঃপ্রকাশ আর অন্য কোন পেশায় নেই। মনের মাধুরী মিশিয়ে আপনি বিক্রি করতে পারেন। অর্জন করতে পারেন চমৎকার অভিজ্ঞতা। একটা বিক্রি সম্পন্ন করা মানে একটা মাইলফলক ছোঁয়া। এতে আনন্দিত হওয়া ছাড়া আর কী অনুভূতি হতে পারে? ক্রেতার মানসিকতা বুঝে ও তার প্রয়োজন জেনে নিয়ে তাকে ‘খুশি’ করতে পারাটাই বিক্রয় পেশার সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ মোকাবেলা করে সকলেই এগিয়ে যাবেন এমনটাই প্রত্যাশা করেন শাহীন শাহ।

এসময় আরো বক্তব্য রাখেন এইচ আর বিভাগের ডিরেক্টর জনাব মইনুল হোসেন, এনিম্যাল হেলথ-এর মার্কেটিং ডিরেক্টর জনাব শামিম আহমেদ, ও ডিরেক্টর (সেলস্) ডা. আমজাদ হোসেন প্রমুখ।

বক্তারা বলেন, মার্কেটিং পেশায় নবাগতদের প্রথমত ধৈর্যধারণ করতে হবে। পেশাটাকে ভালোভাবে বুঝতে হবে, হৃদয় দিয়ে উপলব্ধি করতে হবে। তবেই তারা সফলতার মুখ দেখবে। অল্পতেই ধৈর্য হারিয়ে ফেলা চলবে না। মার্কেটিং অফিসাররা হচ্ছে একটি কোম্পানীর প্রান। বাকি সব ডিপার্টমেন্ট মিলিয়েও মার্কেটিং ডিপার্টমেন্টের সমান লোক হয় না। কারণ তারাই রাজস্ব আয় করে করে কোম্পানিকে সচল রাখেন। মার্কেটিংয়ের কাজটা এমন যেখানে কাষ্টমারদের খুঁজে বের করতে হয় এজন্য সবসময় মাঠে নেমে কাজ করতে হবে।

বক্তারা আরো বলেন, আমাদের মধ্যে যারা মার্কেটিং বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা তারাও কিন্তু মাঠ পর্যায়ের জব দিয়েই একদিন ক্যারিয়ার শুরু করেছিলেন। এরপরেও আমাদেরকে মাঝে মাঝে ফিল্ড ভিজিট করতেই হয়। অর্থাৎ মার্কেটিং জব মানেই প্রকারান্তরে ফিল্ড জব। কর্মক্ষেত্রে হাসিখুশি ও পোশাক-পরিচ্ছদে স্মার্ট, ব্যক্তিত্ব ও রুচিবোধ ফুটিয়ে তুলতে হবে। কথাবার্তায় চটপটে, গুছিয়ে কথা বলা, বাচনভঙ্গি, উপস্থিত বুদ্ধিমত্তা, সহজে যে কোনো মানুষের সঙ্গে মিশতে পারার ক্ষমতা, যে কোনো পরিবেশ-পরিস্থিতিতে অতি দ্রুত খাপ খাইয়ে নেওয়া, মানুষকে বুঝানোর বা যুক্তি দাঁড় করানোর ক্ষমতা রপ্ত করতে হবে। দেশের যেকোনো প্রান্তে কাজ করার জন্য মানসিকভাবে প্রস্তুত থাকা প্রয়োজন মার্কেটিং বিভাগের কর্মকর্তাদের।

উর্ধতন কর্মকর্তারা আরো বলেন, মার্কেটিং পেশায় নবাগতদের মুক্ত মনে শেখার মানসিকতা থাকতে হবে। শিক্ষা নিতে হবে ‘বস’ এর কাছ থেকে, সহকর্মীর কাছ থেকে, অভিজ্ঞতা সঞ্চয় করতে হবে মার্কেট থেকে। পেশাগত জীবনে যারা আপনাদের সিনিয়র, তাদের কাজকর্ম গভীরভাবে পর্যবেক্ষণ করবেন। এমনকি প্রতিদ্বন্দ্বী কোম্পানিতে কর্মরত বিক্রয় পেশাজীবীর কাছ থেকে শিখতেও কার্পণ্য করবেন না।

আগামীর পথ চলায় সদ্য নিয়োগ প্রাপ্ত ACI এনিম্যাল হেলথ-এর মার্কেটিং অফিসারদের সাফল্য কামনা করেন উপস্থিত উর্ধতন কর্মকর্তারা।