এসিআই সিমেন ব্যবহারে লাভবান হচ্ছেন খামারীরা

Category: বিজনেস ও ইন্ডাস্ট্রি Written by agrilife24

আবুল বাশার মিরাজ:এসিআই এর সিমেন ব্যবহারে লাভবান হচ্ছেন খামারীরা। সারাদেশের খামারগুলোতে ফ্রিজিয়ান ক্রস ব্রিড, শাহীওয়াল-সিন্ধি ক্রস ব্রিডসহ বিভিন্ন জাতের সিমেন সরবরাহ করছে এসিআই। এসিআই-এর সীমেন ব্যবহার করে লাভবান এরকম ৫০ জন খামারী এসেছিলেন গাজীপুরের শ্রীপুরে এসিআই অ্যানিমেল জেনেটিক্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টারের উদ্বোধন ও প্রজেনি শো অনুষ্ঠানে।

বুধবার (১৫ জুন) এ অনুষ্ঠানের প্রধান অতিথি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ. ম রেজাউল করিম এমপি ওই প্রজেনি শো ঘুরে ঘুরে দেখেন ও খামারীদের সাথে কথা বলেন। এসময় প্রজেনি শো-তে অংশগ্রহনকারী খামারীরা বলেন, এসিআই-এর সিমেন ব্যবহার করে তারা লাভবান হচ্ছেন। এজন্য এসিআই এনিম্যাল জেনেটিকস্ কে আন্তরিক ধন্যবাদ জানান সকল খামারীরা। তারা বলেন, তাদের অর্থনীতির চাকার মোড় ঘুরিয়ে দিতে এসিআই-এর ভূমিকা অনেক।



প্রদশর্নীতে এসিআই এর সিমেন ব্যবহার করে লাভবান গাজীপুরের কাপাসিয়া থানার নলগাঁও গ্রামের সুসীল চন্দ্র মন্ডল এসিআইকে ধন্যবাদ জানিয়ে বলেন, তার ভাগ্য পরিবর্তনে এসিআই-এর ভূমিকা অনেক। তিনি অষ্ট্রেলিয়ান জাতের সিমেন নিয়েছিলেন এসিআই থেকে। তার গরুগুলো দ্রুত বর্ধনশীল ও আগের থেকে অধিক দুধ দিচ্ছে।

এসিআই থেকে সিমেন নেওয়া গাজীপুরের মাওনা থেকে এসেছেন মিজানুর রহমান নামের আরেক খামারী। তিনি  এসিআই থেকে ফ্রিজিয়ান জাতের বীজ নিয়েছেন। এ থেকে উৎপাদিত গরুগুলো ইতোমধ্যে কোরবানির উপযোগী হয়েছে। এগুলোতে কোনোরকম রাসায়সিক ছাড়াি দেশি জাতের গরুর মতো স্বাভাবিক খাবার খেয়ে এ গরু অধিক মোটাতাজা হয় বলেও তিনি জানান।



এসিআই এর পক্ষ থেকে এসব খামারীদের পুরস্কার প্রদান করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ. ম রেজাউল করিম এমপি এবং এসিআই এগ্রিবিজনেসেস-এর প্রেসিডেন্ট ড. এফ এইচ আনসারী। পুরস্কার প্রদানের আগে ড. এফ এইচ আনসারী বলেন, মূলত, মাংস ও দুধ উৎপাদন বৃদ্ধির মাধ্যমে খামারির মুখে হাসি ফুটানোই এসিআই-এর মূল লক্ষ্য। এসিআই এনিম্যাল জেনেটিক্স থেকে কৃত্রিম প্রজননের প্রশিক্ষণ নিয়ে স্বাবলম্বী হচ্ছে গ্রাম বাংলার অসংখ্য খামারী ও বেকার যুবক। এতে করে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে । সুলভমূল্যে এসিআই সিমেন ব্যবহার করে ভালো ফলাফল পাচ্ছেন খামারীগন এবং তাদের কারিগরী সেবাও ব্যাপকভাবে প্রশংসিত হচ্ছে সংশ্লিস্ট সকলের নিকট।