রাজধানীতে সিগমা বাংলাদেশ-এর আয়োজনে এক মত বিনিময় সভা ও ইফতার অনুষ্ঠিত

Category: বিজনেস ও ইন্ডাস্ট্রি Written by agrilife24

রাজধানী প্রতিনিধি:পবিত্র মাহে রমজান উপলক্ষে আজ ২৫ রমজান বুধবার (২৭ এপ্রিল) এনিমেল হেলথ্ ইন্ডাস্ট্রিজ অন্যতম কোম্পানি সিগমা বাংলাদেশ এক মত বিনিময় সভা ও ইফতার মাহফিলের আয়োজন করে। রাজধানীর এক অভিজাত রেষ্টুরেন্টে বিকেল ৫:৩০ মি: আয়োজিত এ অনুষ্ঠানে দেশের পোল্ট্রি, ডেইরি এবং মৎস্য শিল্পে কর্মরত মিডিয়া ব্যক্তিত্ব, সিগমা বাংলাদেশ ও কেমিন বাংলাদেশ এ কর্মরতরা অংশগ্রহন করেন।

মতবিনিময়কালে সিগমা বাংলাদেশ-এর প্রধান নির্বাহি জনাব আনোয়ার হোসেন উপস্থিত সকলকে আন্তুরিক শুভেচ্ছা ও কৃতজ্ঞতা জানান। এসময় তিনি বলেন, করোনার সাথে শুরু থেকে যুদ্ধ করতে করতে আমাদের ইন্ডাস্ট্রির খামারি থেকে শিল্পোদ্যোক্তা, ব্যবসায়ী, সরবরাহকারী সকলেই ভীষণ ক্লান্ত । এর রেশ কাটতে না কাটতেই শুরু হয়েছে ইউক্রেন-রাশিয়ার সংঘাত যার প্রভাব পড়েছে সমগ্র বিশ্বে। এর ফলে প্রত্যেকটি কাঁচামালের দাম লাগামহীন ভাবে বৃদ্ধি পাওয়ায় প্রাণীজ প্রোটিন উৎপাদনের খরচ বৃদ্ধি পেয়েছে। অধিকন্ত, বাংলাদেশী মুদ্রার মান দ্রুত পতনের ফলে আমদানিকৃত পণ্যের উপর ব্যাপক প্রভাব পড়ছে। গত ৬ মাসে ই্উ এস ডলার এর দাম ৮৫ টাকা থেকে বেড়ে আজ অব্দি ৯২ টাকায় পৌঁছেছে। তবে দুঃখজনক হলেও সত্য খামারিরা ডিম বা ব্রয়লার মুরগি অথবা দুধের ন্যায্য মূল্য পাচ্ছেন না। তাহলে পরিস্থিতি আগামীতে কোথায় গিয়ে দাঁড়াবে তা নিয়ে তাদের মাঝে অজানা এক শংকা তাড়া করে ফিরছে।

তিনি আরো বলেন, খুবই বিপাকে আছে পোল্ট্রি, ডেইরী ও মৎস্য শিল্পের উদোক্তারা। ইতিমধ্যে অনেক ফিডমিল বন্ধ হয়ে গেছে, অনেকে উৎপাদন অর্ধেকে নেমে নিয়ে এসেছে। বন্ধ হয়েছে হাজার হাজার পোল্ট্রি খামার। প্রাণিজ প্রোটিন উৎপাদনের সাথে জড়িত প্রানী পুষ্টি সামগ্রী ও ফিড এডিটিভস্ আমদানীকারকদের অবস্থা আরো নাজুক। পোল্ট্রি, ডেইরী ও মৎস্য শিল্পে কর্মসংস্থানের মাধ্যমে যারা জীবিকা নির্বাহ করেন তারাও রয়েছেন চরম দু:শ্চিন্তায় যোগ করেন আনোয়ার হোসেন।



দেশের দুধ-ডিম, মাছ-মুরগিসহ পুষ্টিসমৃদ্ধ খাদ্য উৎপাদনে নিরলসভাবে কাজ করে যাওয়া সকলের জন্য পোল্ট্রি, ডেইরী ও মৎস্য শিল্পের নেতৃবৃন্দ এ দু:সময়ে সঠিক ভূমিকা পরিচালনার মাধ্যমে এই শিল্পকে রক্ষা করবেন। সরকার এ শিল্পকে রক্ষা করতে দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করবে এমনটাই আশা করেন জনাব আনোয়ার হোসেন। তিনি এই শিল্পের সাথে জড়িত সবাইকে তিনি  অগ্রীম ঈদের শুভেচ্ছা জানান।

ইফতারের পূর্বে সকলের জন্য দোয়া করা হয়। করোনাকালে এ শিল্পের অনেকেই দুনিয়া ছেড়ে চলে গেছেন তাদের সকলের রূহের মাগফেরাৎ কামনা করা হয়। পোল্ট্রি, ডেইরী ও মৎস্য শিল্পের সকলের জন্য বিশেষ করে যার অসুস্থ রয়েছেন তাদের সুস্থতা কামনা করে মহান রাব্বুল আলামিনের দরবারে দোয়া প্রার্থনা করা হয়। মহান রাব্বুল আলামীনের দরবারে মুসলিমউম্মাহ্ ও সমগ্র বিশ্ববাসীর সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনা করা হয়।