কৃষকদের আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে আফতাব বহুমুখী ফার্মস লিমিটেড-ফজলে রহিম খান

Category: বিজনেস ও ইন্ডাস্ট্রি Written by agrilife24

বিজনেস প্রতিনিধি:দেশের কৃষকদের আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে আফতাব বহুমুখী ফার্মস লিমিটেড। আফতাব ফিড প্রোডাক্টস এর উৎপাদিত পোল্ট্রি ও ফিস ফিড বর্তমানে দেশের বাইরেও রপ্তানি হচ্ছে যা দেশের বৈদেশিক মুদ্রা অর্জনে দেশকে সহায়তা করছে। বাংলাদেশ সরকার, মৎস্য ও প্রাণিসম্পদ অধিদপ্তরের পাশাপাশি আফতাব বহুমুখী ফার্মস-এর অধীন আফতাব ফিড প্রোডাক্টস, আফতাব হ্যাচারি, আফতাব ফিসারিজ দেশীয় প্রাণীজ আমিষের চাহিদা পূরণে নিরলসভাবে কাজ করে চলেছে।

সম্প্রতি রাজধানীতে আফতাব ফিড প্রোডাক্টস্ লি:- এর আয়োজনে এক অনুষ্ঠানে দেশের কৃষি শিল্পের অন্যতম পথিকৃৎ শিল্প প্রতিষ্ঠান আফতাব বহুমুখী ফার্মস্ লি:-এর নানা কল্যানমুখী কার্যক্রম সম্পর্কে এমন অনুভূতি ব্যক্ত করলেন ম্যানেজিং ডিরেক্টর জনাব আবু লুৎফে ফজলে রহিম খান স্বাগত বক্তব্য রাখেন।

তিনি বলেন, পোল্টি, মৎস্য এবং গবাদিপশুর খাদ্য, উন্নত জাতের একদিন বয়সী মুরগির বাচ্চা, মাছের পোনা সংগ্রহ করে প্রান্তিক পর্যায়ে গড়ে উঠেছে অসংখ্য খামার। আফতাব বহুমুখী ফার্মস সৃষ্টি হয়েছে একজন মানবতাবাদী কিংবদন্তির হাত ধরে তিনি হলেন আলহাজ্জ মরহুম জহুরুল ইসলাম। তিনি ছিলেন ইসলাম গ্রুপের প্রতিষ্ঠাতা যার হাত ধরে বাংলাদেশ আবাসন, অটোমোবাইলস, কৃষি, পোল্ট্রি, ফিশারিজ ও ডেয়রী খাতের যাত্রা শুরু হয়। ১৯৮৯ সালে তিনি তার নিজ গ্রাম ভাগলপুরে প্রতিষ্ঠা করেন জহুরুল ইসলাম মেডিকেল কলেজ ও হাসপাতাল।

মরহুম জহুরুল ইসলাম মনেপ্রাণে বিশ্বাস করতেন যে "কৃষক বেঁচে থাকলে দেশ বাঁচবে"।  তিনি বাংলাদেশে প্রথম কন্ট্রাক্ট ফার্মিং পদ্ধতির উদ্যোক্তা।  বাংলাদেশের কৃষকদের আর্থিক পরিবর্তনের লক্ষ্যে কৃষকদের অকাতরে আর্থিক ও প্রযুক্তিগত সহায়তা দিয়েছেন। তার এ ধরনের মহতী উদ্যোগের ফলে শস্য, মাছ-মাংস দুধ, ডিম উৎপাদনের ক্ষেত্রে দেশ ও জাতি দিনদিন এগিয়ে যাচ্ছে। তিনি বাংলাদেশের বাণিজ্যিক পোল্ট্রি চাষের পথিকৃৎ হিসেবে সবার হৃদয়ে স্থান করে নিয়েছেন।

দেশের কৃষি সেক্টরে নতুন নতুন আইডিয়া ও প্রযুক্তি দিয়ে আফতাব বহুমুখী ফার্মস আরো এগিয়ে যাবে এমনটাই আশা করেন কৃষি উদ্যোক্তারা। সহযোগিতা ও অংশীদারিত্ব বৃদ্ধির মাধ্যমে খামারীদের সক্ষমতা ও দক্ষতা বৃদ্ধিতে তাদের নানা কার্যক্রমের প্রশংসা করেন কৃষি সেক্টরের বিশ্লেষকগণ। তারা প্রতিটি ক্ষেত্রে আফতাব বহুমুখী ফার্মস-এর উত্তরোত্তর সাফল্য কামনা করেন।