উৎপাদক থেকে বিক্রেতা-ভোক্তা সবাইকে পুষ্টিবান্ধব হতে হবে

Category: ফার্ম টু ডাইনিং Written by agrilife24

রাজধানী প্রতিনিধি:২০৪১ সালের মধ্যে আমাদের উন্নত দেশের স্বপ্ন পূরণ করতে হবে। পুষ্টির দিক দিয়ে আমরা কোথায় আছি? কোথায় আমাদের ঘাটতি রয়েছে এসব বিষয়গুলি ব্যাপকভাবে গবেষণার প্রয়োজন রয়েছে। পুষ্টির দিক দিয়ে আমাদের অবস্থান কেমন এসব বিষয় নিয়ে আমাদের আরো ব্যাপকভাবে কাজ করা উচিত। কেবল উৎপাদকদের পুষ্টিবান্ধব হলে চলবে না এক্ষেত্রে বিক্রেতা, ক্রেতা-ভোক্তা সবাইকে নিরাপদ কাদ্যের ব্যাপারে আরো সচেতন হতে হবে। ।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) রাজধানীর ফার্মগেটস্থ বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল অডিটোরিয়ামে অনুষ্ঠিত "Wellness Through Safe Food and Nutrition" শীর্ষক কর্মশালায় এসব কথা বলেন বিজ্ঞানী ও গবেষক বৃন্দ। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহি  চেয়ারম্যান ডঃ শেখ মোহাম্মদ বখতিয়ার।

বিজ্ঞানীরা বলেন, আমরা সব সময় ভালো মানের খাবারগুলো রপ্তানির কথা চিন্তা করি কিন্তু রপ্তানির পাশাপাশি আমাদের ভালো মানের অর্থাৎ নিরাপদ ও পুষ্টিকর খাবারগুলো আমাদের নিজেদের খাওয়া উচিত এ বিষয়ে নিয়ে আমাদের সচেতনতা তৈরী জরুরী। প্রান্তিক পর্যায়ের মানুষের অবস্থা কি সেটিও জানার চেষ্টা করতে হবে। খাদ্য যদি নিরাপদ হয় তবে সেটি খাদ্য নয় যে খাবারটি দরকার আমাদের শরীরের জন্য তা অবশ্যই নিরাপদ ও সুষম হতে হবে এবং ডাইভারসিফাইড হতে হবে।



উদ্বোধনী সেশনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ এর সদস্য (ফুড ইন্ডাস্ট্রি এন্ড প্রোডাকশন) প্রফেসর ডঃ মোঃ আব্দুল আলীম। বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের পরিচালক (পুষ্টি) ডঃ মোহাম্মদ রফিকুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী সেশনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য উপস্থাপন করেন বারটানের এক্সিকিউটিভ ডিরেক্টর (অ্যাডিশনাল সেক্রেটারি) মোঃ আব্দুল ওয়াদুদ। বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের পরিচালক (পুষ্টি) বিভাগ এ কর্মশালার আয়োজন করে।

এরপরে একটি কারিগরি সেশন অনুষ্ঠিত হয় এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের পরিচালক সাবেক পরিচালক সদস্য (ক্রপস্)  ডঃ মোঃ আজিজ জিলানী চৌধুরী। সেশনে এক্সপার্ট মেম্বার হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ন্যাশনাল নিউট্রিশন কাউন্সিলের ডিরেক্টর ডা. মোঃ তাহেরুল ইসলাম খান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের ডিরেক্টর প্রফেসর ড. খালেদা ইসলাম ও বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের পরিচালক (পুষ্টি) ডঃ মোহাম্মদ রফিকুল ইসলাম।

কারিগরী সেশনে বিজ্ঞানীরা মোট চারটি তথ্যবহুল প্রেজেন্টেশন উপস্থাপন করেন যথাক্রমে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা (ক্রপস্) ড. মোহাম্মদ হারুনুর রশিদ, প্রাণিসম্পদ অধিদপ্তরের পরিচালক ড. মোঃ আবু সুফিয়ান, মৎস্য অধিদপ্তরের সিনিয়র অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর মোঃ সিরাজুল ইসলাম এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের পশু পালন অনুষদের পশু পুষ্টি বিভাগের প্রফেসর ডাক্তার খান মোহাম্মদ সাইফুল ইসলাম।



অংশগ্রহনকারী বিজ্ঞানী-গবেষকরা বলেন, খাদ্যের অপচয় কমানোর জন্য সংরক্ষণাগার/সাইলো ইত্যাদির কথা বলেন। মুরগির মাংসের অপপ্রচারের কথা তুলে বক্তারা বলেন, অনেক সময় ব্রয়লার মুরগির বিভ্রান্তির কথা পত্রপত্রিকায় উঠে আসে যা ঠিক নয়। গবেষকরা জোর দিয়ে বলেন তারা এখন পর্যন্ত এমন কিছু গবেষণায় পাননি যার কারণে ব্রয়লার মুরগি অনিরাপদ। বরং ব্রয়লার মুরগি বর্তমানে একটি অন্যতম নিরাপদ প্রাণিজ আমিষ যা এখনো ক্রয় ক্ষমতার মধ্যে রয়েছে।

গার্মেন্টসে কর্মরত শ্রমিকদের কথা উল্লেখ করে বিশিষ্ট পুষ্টিবিদ খালেদা ইসলাম বলেন তারা নিয়মিত ব্রয়লার মুরগি এবং ডিম খান। যার কারণে তারা একটি বড়  শ্রম দিতে পারছেন এই তৈরি পোশাক খাতে এবং তারা সুস্থ থেকে কাজ চালিয়ে যাচ্ছেন। এ থেকে বোঝা যায় যে ব্রয়লার মুরগি খাদ্য হিসেব নিরাপদ। নিরাপদ খাদ্য আমাদের অবশ্যই প্রয়োজন এর জন্য আমাদের সর্বপ্রথম প্রয়োজন সচেতনতা তৈরী। এর পাশাপাশি সাপ্লাই চেইন উন্নত, খাদ্য প্রক্রিযাজাতকরণ ও সংরক্ষাণাগারের দিকে অধিক গুরুত্ব দেয়ার কথা কমশালায় উঠে আসে।

বক্তারা বলেন এই ওয়ার্কশপটি বিজ্ঞানী, গবেষক, কৃষিবিদ সহ সকলের জন্য অত্যন্ত সময়োপযোগী হয়েছে। কারণ এখানে পাঁচটি তথ্যবহুল পেপার প্রেজেন্ট করা হয়েছে যা ব্যাপক গুরুত্ব রাখবে। কর্মশালায় মোট ২২ টি সংস্থার প্রতিনিধিরা অংশগ্রহন করেন। আগামীতে আরও বড় পরিসরে এ ধরনের কর্মশালা নিরাপদ ও পুষ্টি সম্পন্ন খাদ্য উৎপাদন এবং ছড়িয়ে দিতে ব্যাপক ভূমিকা রাখবে বলে মনে করেন বিজ্ঞানীরা। আগামীতে ওয়ার্কশপ গুলো নিয়মিতভাবে করা উচিত বলে মত দেন তারা।