বিরল জাতের পৃথিবীর সবচেয়ে ছোট গরু এখন দেশেই

Category: ফার্ম টু ডাইনিং Written by agrilife24

রাজধানী প্রতিনিধি:পাঙ্গানুর গরু হলো পৃথিবীর সবচেয়ে ছোট জাতের। এখন আর আপনাকে এ ধরনের গরু দেখতে ভারতের দাক্ষিনাত্যের চিতর জেলায় যেতে হবে না। শখের প্রাণীপ্রেমি জাহিদ হাসান রানার ফার্মে গেলেই দেখতে পারবেন পৃথিবীর সবচেয়ে ছোট জাতের গরু তাও আবারখোদ  রাজধানী ঢাকায় বসেই। সম্প্রতি রাজধানীর আগারগাওয়ের পুরাতন বাণিজ্য মেলা মাঠে আয়োজিত ঢাকা ক্যাটেল এক্সপোতে তিনি এই গরুটি প্রদর্শন করেছিলেন

পাঙ্গানুর গরু ভারতের অন্ধ্র প্রদেশের চিতর জেলার গরুর জাত বিশেষ। পাঙ্গানুর গরু পৃথিবীর সবচেয়ে ছোট জাতের গরু। জাতটির উৎস স্থান পাঙ্গানুর এর নাম অনুসারে এর নামকরণ করা হয়েছে। এলাকাটি ভারতের দাক্ষিনাত্যের চিতর জেলায় অবস্থিত।

মূলত গরুর প্রতি প্রাণীর প্রতি ভালোবাসা থেকেই তার এ ধরনের নেশা। এ গরুর বর্তমান বয়স দু'বছরের কাছাকাছি। তিনি বিশ্বস্ত জায়গা থেকে সংগ্রহ করেছেন এটি। গরুটি দেখতে দেখতে ব্যাপক উৎসুক দর্শক তার জমা হয়েছিল তার স্টলে। অনেকে এটি উচ্চমূল্যে কিনতেও চেয়েছিল তবে তিনি এটিকে এত ভালবাসেন যে বিক্রি করতে রাজি হননি। নিজের ঘরেই তার ঘুমানোর ব্যবস্থা করে দিয়েছেন।

তার গরুর খামারটি ঢাকার অদূরে কেরানীগঞ্জের আটি বাজারে; থাকেন পুরান ঢাকার গেন্ডারিয়ায়। শথ করে গরুটির নাম রেখেছেন রাজা। রাজার মালিক জাহিদ ইকবাল রানা রাজার মতো সাহেবি পোশাক পরে ক্যাটল এক্স পো-তে নিয়ে এসেছিলেন শখের এই গরু। কেউ দেখতে চাইলে (০১৭৮১-৪৮১৭৫৯) এই নম্বরে যোগাযোগ করে দেখে আসতে পারেন বলে জানিয়েছেন গরুটির মালিক জাহিদ ইকবাল রানা।

উইকিপিডিয়া থেকে জানা যায়, পাঙ্গানুর গরুর গড় উচ্চতা ৭০ থেকে ৯০ সেঃমিঃ আর ওজন ১১৫ পাউন্ডের মতো হয়ে থাকে। এ জাতের গরু অত্যন্ত কষ্ট সহিষ্ণু। অত্যন্ত ক্ষরার মধ্যেও এরা বাঁচতে পারে। পাঙ্গানুর গরুর জাতটি প্রায় বিলুপ্তির পথে।