মাদারীপুরে ডাল ফসলের কর্মশালা অনুষ্ঠিত

Category: ফার্ম টু ডাইনিং Written by agrilife24

নাহিদ বিন রফিক (বরিশাল): মাদারীপুরে ডাল ফসলের ওপর দুইদিনের কর্মশালা ২৪ অক্টোবর শেষ হয়েছে। শহরের আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্রে বৃহত্তর বরিশাল ও ফরিদপুর অঞ্চলে ডাল ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের উদ্যোগে এই কর্মশালার আয়োজন করা হয়। এ উপলক্ষে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালী যুক্ত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট মহাপরিচালক ড. দেবাশীষ সরকার।

ডাল গবেষণা কেন্দ্রের পরিচালক ড. মো. মহিউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বরিশাল অঞ্চলের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো. ফজলুল হক এবং ফরিদপুর অঞ্চলের স্বপন কুমার খাঁ। প্রকল্পের কর্মপরিকল্পনা উপস্থাপন করেন প্রকল্প পরিচালক ড. মো. ছালেহ উদ্দিন।  

কর্মশালায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পটুয়াখালীর বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের সরেজমিন গবেষণা বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. সহিদুল ইসলাম খান, মাদারীপুরের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. মেয়াজ্জেম হোসেন, উপ-প্রকল্প পরিচালক একেএম মাহবুবুল আলম প্রমুখ।

প্রধান অতিথি বলেন,  দেহের আমিষের চাহিদা পূরণে ডালের ভূমিকা অনন্য। তাই সহজপাচ্য ও স্বল্পমূল্যের এই ফসলের উৎপাদন আরো বাড়ানো প্রয়োজন। এজন্য উন্নত জাত ও প্রযুক্তির উদ্ভাবন করা চাই। আর সেসাথে দরকার কৃষকদের দোরগোড়ায় এগুলো পৌঁছানো। তবেই ডালের ফলন বৃদ্ধি পাবে। হবে পুষ্টি ও খাদ্য নিরাপত্তায় সহায়ক।

কর্মশালায় কৃষি সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের ১২০ জন বিজ্ঞানী ও কর্মকর্তা অংশগ্রহণ করেন।