"বিশ্ব ডিম দিবস" উপলক্ষে বিভিন্ন কর্মসূচী পালন করবে বাংলাদেশ এনিমেল এগ্রিকালচার সোসাইটি

Category: ফার্ম টু ডাইনিং Written by agrilife24

রাজধানী প্রতিনিধি:আগামী ১৪ অক্টোবর, ২০২২, শুক্রবার, "২৬ তম বিশ্ব ডিম দিবস"। প্রতি বছর অক্টোবর মাসের ২য় শুক্রবারে সারা বিশ্বে পালিত হয় 'বিশ্ব ডিম দিবস। ১৯৯৬ সাল থেকে যুক্তরাজ্যের ইন্টারন্যাশনাল এগ কমিশন (IEC) বিশ্বপ্যাপী এই দিবসটি পালন করে এবং তাঁদের তত্ত্বাবধানে প্রতিবছর বিশ্বব্যাপী বৃহৎ পরিসরে এই দিবসটি পালিত হয়। ভোক্তা সচেতনতা বাড়াতে এবং মানসম্মত উৎপাদনে খামারীকে সচেতন করতে এই দিবসের গুরুত্ব বাড়ছে।

বাংলাদেশ এনিমেল এগ্রিকালচার সোসাইটি (BAAS) ২০১৩ সালে বাংলাদেশে প্রথম এই দিবসটি পালন করে ইন্টারন্যাশনাল এগ কমিশনের বাংলাদেশ প্রতিনিধি হিসেবে। এই সংগঠনটি প্রতিবছর নিয়মিত এই দিবসটি পালন করে আসছে। বর্তমানে প্রাণিসম্পদ অধিদপ্তর এবং পোল্ট্রি শিল্প সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠন এই দিবসের গুরুত্ব উপলব্ধি করে এদেশে "বিশ্ব ডিম দিবস" পালন করা শুরু করেছে যা নি:সন্দেহে পোল্ট্রি সেক্টর তথা দেশের আপামর জনসাধারণের জন্য অত্যন্ত ইতিবাচক।

দিবসটি পালনের উদ্দেশ্যে বাংলাদেশ এনিমেল এগ্রিকালচার সোসাইটি (BAAS), জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (FAO) এবং ইন্টারন্যাশনাল এগ কমিশন (IEC) যৌথভাবে রাজধানী কৃষিবিদ ইন্সটিটিটিউশন বাংলাদেশ (KIB)-এর দক্ষিণ ব্লকের লেভেল-৪ এ ব্যতিক্রমধর্মী নানা অনুষ্ঠানের আয়োজন করেছে।

বাংলাদেশ এনিমেল এগ্রিকালচার সোসাইটির সভাপতি কৃষিবিদ মোঃ মোরশেদ আলম এগ্রিলাইফকে জানান বরাবরের মতো গনমানুষের মাঝে সিদ্ধ ডিম বিতরণের কর্মসূচী ছাড়াও রয়েছে ডিমের সামগ্রিক বিষয় নিয়ে এক গোল টেবিল আলোচনা।

DBC নিউজ-এর সম্পাদক প্রনব সাহার সঞ্চালনায় গোলটেবিল আলাচনায়  জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিকার অধিদপ্তরের মহাপরিচালক জনাব এ. এইচ. এম. সফিকুজ্জামান, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (FAO) এর প্রানিসম্পদ উন্নয়ন বিশেষজ্ঞ জুলিয়াস মুচেমী, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এর উপাচার্য কৃষিবিদ ইন্সটিটিউশনের সভাপতি (ভারপ্রাপ্ত) কৃষিবিদ প্রফেসর ড. মো: শহীদুর রশীদ ভূঁইয়া, UNDP বাংলাদেশ-এর কান্ট্রি ইকোনোমিষ্ট ড. নাজনীন আহমেদ, গ্রোবাল টিভি- এর সম্পাদক, সৈয়দ ইশতিয়াক রেজা, দৈনিক প্রথম আলোর সিনিয়র রিপোর্টার জনাব সোহরাব হোসেন, বিশিষ্ট ডায়েটিশিয়ান, ল্যাব এইড হাসপাতালের ক্লিনিক্যাল ডায়েটিশিয়ান ও পুষ্টিবিদ নুসরাত দীপা, দীপ্ত টিভি'র এর হেড অব নিউজ এস.এম আকাশ, এ্যডভান্স ফিড এন্ড হ্যাচারিজ এর এমডি জনাব মো: নাসির উদ্দিন, বিশিষ্ট সাপ্লাই চেইন বিশেষজ্ঞ ড. আনিসুর রহমান প্রমুখ অংশগ্রহন করবেন বলে জানিয়েছেন কৃষিবিদ মোঃ মোরশেদ আলম।

ডিম একটি উৎকৃষ্ট একক খাদ্য। দীর্ঘ প্রচেষ্টায় এবং গনমাধ্যমের সক্রিয় সহযোগীতায় বাংলাদেশ এনিমেল এগ্রিকালচার সোসাইটি (BAAS) ভোক্তার মাঝে এই তথ্য ছড়িয়ে দিতে  কাজ করছে। অন্যদিকে খামারী তথা উৎপাদককে মানসম্মত ডিম উৎপাদনে উদ্বুদ্ধ করতে নিরলসভাবে কাজ করছে সংগঠনটি ফলে ৯ বছরে ডিমের উৎপাদন এবং ডিম গ্রহন বেড়েছে প্রায় তিন গুন।