বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২৬-এ স্বর্ণ পদক পেলেন ঈশ্বরদীর তন্ময় ডেয়রি ফার্ম-এর আমিরুল ইসলাম

Category: ফার্ম টু ডাইনিং Written by agrilife24

রাজধানী প্রতিনিধি:বানিজ্যিক ভিত্তিতে সফলভাবে গবাদিপশু ও হাঁস মুরগি পালন করে অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২৬ (বাংলা) স্বর্ণ পদক পেলেন ঈশ্বরদী উপজেলার লক্ষীকুন্ডা গ্রামের জনাব মো. আমিরুল ইসলাম (তন্ময় ডেয়রি ফার্ম)।

আজ বুধবার (১২ অক্টোবর) সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসাবে ভার্চুয়ালি উপস্থিত থেকে এ পুরস্কার প্রদান করেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন কৃষিমন্ত্রী ড. মুহাম্মদ আবদুর রাজ্জাক, মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এবং কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. সায়েদুল ইসলাম।

জনাব মো. আমিরুল ইসলাম-এর তন্ময় ডেয়রি ফার্ম ১৯৯৪ সালে মাত্র ১৪৬০০/= টাকা দিয়ে যার যাত্রা শুরু । তাঁর খামারে বর্তমানে ৭৯ টি গাভী, ২৬ টি বকনা ও ৪৫ টি বাছুর রয়েছে। গড়ে দুধ উৎপাদন হয় ৫৮০-৫৯৫ লিটার। নিজ জমিতে (২.৬ হেক্টর) ঘাস উৎপাদনের পাশাপাশি ৯ জন নিরলস কর্মী দ্বারা ফার্মটি নিজ হাতে ও নিজ দক্ষতায় পরিচালনা করে আসছেন।

বর্তমানে ফার্মটির বার্ষিক আয় ২০ লক্ষ ৬২ হাজার টাকা। তার সাফল্যে অনুপ্রাণিত হয়ে ঈশ্বরদীতে এখন ছোট বড় অনেক খামার গড়ে উঠছে । নিজ বাড়িতেই কৃষকের জন্য করেছেন বৈঠকখানা যেখানে তিনি ছোট ছোট প্রান্তিক খামারী ও নতুন উদ্যোক্তাদের বিনামূল্যে প্রশিক্ষণ ও পরামর্শের ব্যবস্থা করে থাকেন ।

তাঁর উল্লেখযোগ্য অর্জনগুলো হলো -
২০১২ সালে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার (ব্রোঞ্জ পদক),
২০১৩ সালে শ্রেষ্ঠ জাতীয় সমবায় পুরস্কার (স্বর্ণ পদক)
২০১৮ সালে প্রথম আলো কৃষি এওয়ার্ড,
এছাড়াও ২০২২ সালে ডেইরি আইকন হিসাবে পুরস্কৃত করা হয় ।