দৃষ্টি শক্তি প্রখর করতে নিয়মিত কাঁকরোল খান

Category: ফার্ম টু ডাইনিং Written by agrilife24

সমীরণ বিশ্বাস: বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তির যুগে ইন্টারনেট একটি বড় অংশ দখল করে আছে। কম্পিউটার বা মোবাইলে সব সময় আমাদের চোখ লেগে থাকে। কারণে হোক অকারণে হোক দিন ও রাতের একটি বেশ অংশ এতে ব্যয় হয় এর ফলে চোখের উপর ভীষণ চাপ পড়ে। ধীরে ধীরে দৃষ্টিশক্তি লোপ পেতে থাকে। আজকাল পথে-ঘাটে গেলে দেখা যায় ছোট ছোট বাচ্চা থেকে শুরু করে প্রায় সকলের চোখেই চশমা! এর কারণ হলো অতিরিক্ত এসবের ব্যবহার। তবে জানেন কি এমন একটি সবজি রয়েছে যা আপনার দৃষ্টি শক্তি প্রখর এমনকি বৃদ্ধ বয়সের ছানি পড়া রোধ করতে অনন্য ভূমিকা রাখতে পারে। আর সেই সবজিটি হচ্ছে  কাঁকরোল। এবার আসুন জেনে নেওয়া যাক কি কি রয়েছে চমৎকার ভেষজ গুণের অধিকারী এই কাঁকরোলে।

কাঁকরোল এমন একটি সবজি যাতে ক্যালসিয়াম, লৌহ, ফসফরাস, ক্যারোটিন, আমিষ, ভিটামিন-বি, শ্বেতসার ও খনিজ পদার্থ উল্লেখযোগ্য পরিমাণে রয়েছে। তবে এসবগুণ পেতে চাইলে আপনি কিভাবে এটি রান্না করবেন?  কাঁকরোল যতক্ষণ ধরে আগুনের আঁচে রান্না করবেন ততক্ষনে এর ভিতরে থাকার শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট সবকিছুই একেবারে উধাও হয়ে যাবে, তাই কাঁকরোল সীমিত তাপে রান্না করুন।

যার দৃষ্টিশক্তি দৃষ্টিস্বল্পতা রয়েছে তারা অবশ্যই উপকার পাবেন এতে রয়েছে প্রচুর পরিমাণে বিটাকেরোটিন রয়েছে দৃষ্টি উন্নতি ঘটাবে পাশাপাশি চোখের ছানি পড়া প্রতিরোধ করবে যাদের চোখের এই ধরনের সসস্যা রয়েছে তারা যদি নিয়মিতভাবে কাঁকরোল খান তাহলে হয়তো আপনার ছানি অপারেশন করা লাগবে না এটা এমনিতেই ভালো হয়ে যাবে ।

দৃষ্টিশক্তি প্রখর করতে নিয়মিত কাঁকরোল খান এবং কৃষিতে থাকুন। সুস্থ থাকুন।
লেখক: লিড-এগ্রিকালচারিস্ট, মদিনা টেক লিমিটেড, ঢাকা।