দেশে প্রথমবারের মতো ডেইরী খামারি ও প্রতিষ্ঠানকে আইকন হিসেবে স্বীকৃতি একটি মাইলফলক-ড. আনসারী

Category: ফার্ম টু ডাইনিং Written by agrilife24

রাজধানী প্রতিনিধি: “বিশ্ব দুগ্ধ দিবস ২০২২” উদযাপনের অংশ গুরুত্বপূর্ণ অংশ প্রাণিসম্পদ অধিদপ্তর কর্তৃক ডেইরী আইকন সেলিব্রেশন। বাংলাদেশে এই প্রথম ডেইরী সংশ্লিষ্ট খামারি ও প্রতিষ্ঠানকে আইকন হিসেবে স্বীকৃতি প্রদান ও সম্মানিত করা একটি মাইলফলক। এই প্রথাটি চলমান থাকবে এবং এ থেকে দেশে খামারি ও উদ্যোক্তাগণ উৎসাহিত হবে। একই সাথে দুগ্ধজাত পণ্যের একটি প্রদর্শনী উপস্থিত দর্শকবৃন্দের বৃহৎভাবে ভাবনার প্রেরণা যোগাবে।

আজ বুধবার ১ জুন “বিশ্ব দুগ্ধ দিবস ২০২২” উপলক্ষে প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্পের (এলডিডিপি) আওতায় রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন অডিটোরিয়ামে ডেইরি আইকন সেলিব্রেশন অনুষ্ঠানে এসব কথা বলেন এসিআই এগ্রিবিনেসেস-এর প্রেসিডেন্ট ড. এফ এইচ আনসারী। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী জনাব শ ম রেজাউল করিম এমপি।

ড. এফ এইচ আনসারী বলেন, মাংস ও ডিম উৎপাদনে দেশ ইতোমধ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে এবং দুধ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতার পথে। প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্পের মাধ্যমে প্রাণিসম্পদের উৎপাদনশীলতা বৃদ্ধি, বাজার ব্যবস্থাপণার সম্প্রসারণ এবং ক্ষুদ্র ও মাঝারি খামারিদের টেকসই পালন ব্যবস্থা সৃষ্টি ইত্যাদি অধিদপ্তরের একটি মহৎ ও গুরুত্বপূর্ণ উদ্যোগ। সরকার প্রাণিসম্পদ খাতের সার্বিক উন্নয়নের জন্য বিশেষভাবে উৎসাহিত করছে, যা দেশের জনগণের খাদ্য ও পুষ্টি নিরাপত্তা এবং আর্থ-সামাজিক উন্নয়নের ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা রাখছে।

এসিআই লিমিটেড-এর মিশন সম্পর্কে ড. আনসারী বলেন, তাদের লক্ষ হচ্ছে জ্ঞান, দক্ষতা ও টেকনোলজির দায়িত্বশীল প্রয়োগের মাধ্যমে খামারীদের জীবন মান উন্নয়ন করা। দেশের প্রাণিসম্পদ উন্নয়ন ও সমৃদ্ধির জন্য সরকারের পাশাপাশি কাজ করে যাচ্ছে এসিআই। এসিআই লিমিটেড প্রাণিসম্পদের সংরক্ষণ ও উন্নয়নের ক্ষেত্রে চাহিদা অনুযায়ী পূর্ণাংগ সমাধান প্রদান করে যাচ্ছে বলে জানান তিনি।