কাঁঠালের সংগ্রহত্তোর ক্ষতি প্রশমন ও বিপণন কৌশল শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

Category: ফার্ম টু ডাইনিং Written by agrilife24

দীন মোহাম্মদ দীনু:ময়মনসিংহে কাঁঠালের সংগ্রহত্তোর ক্ষতি প্রশমন ও বাজারজাতকরণ কৌশল শীর্ষক কর্মশালা আজ  শনিবার বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) এর সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর পোস্টহার্ভেস্ট ডিভিশন এর মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. হাফিজুল হক খান এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট এর মহা পরিচালক ড.মির্জা মোফাজ্জল ইসলাম।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কৃষি গবেষণা ফাউন্ডেশন এর সিনিয়র স্পেশালিষ্ট (ফিল্ড ক্রপস) ড. নরেশ চন্দ্র দেব, বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কতৃপক্ষ এর সদস্য প্রফেসর ড. আব্দুল আলীম।

কাঁঠালের সংগ্রহত্তোর অপচয়, সঠিক দাম না পাওয়া, কাঠাল এর বহুবিধ ব্যাবহার ও সংগ্রহত্তোর বিশাল অংকের আর্থিক ক্ষতি রোধকল্পে বাংলাদেশ কৃষি গবেষণা ফাউন্ডেশন (কেজিএফ)এর অর্থায়নে প্রকল্পের  আঞ্চলিক কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন  বিএআরআই এর পোস্ট হারভেস্ট টেকনোলজি বিভাগের সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রকল্পের প্রধান গবেষক  ড. গোলাম ফেরদৌস চৌধুরী এবং নিউভিশন সল্যুসনস্ লিমিটেড এর তারেক রাফি ভূইয়া।

ময়মনসিংহ জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ আবু হানিফসহ বিভিন্ন কৃষি উদ্যোক্তা, সরকারি বেসরকারি প্রতিনিধি, কৃষক, বিজ্ঞানী ও আমন্ত্রিত অতিথিগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে কাঁঠালের বহুমুখী ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে এর তৈরি নানাবিধ মুখরোচক, পুষ্টিকর এবং অর্থনৈতিকভাবে লাভজনক নানা খাবার আমন্ত্রিত অতিথিদের পরিবেশন করা হয়।