সিরাজগঞ্জ সদর উপজেলায় ভার্মি কম্পোস্ট উৎপাদন ও ব্যবহার করে সফলতা পেয়েছেন নুরুল হুদা

Category: ফার্ম টু ডাইনিং Written by agrilife24

কে এস রহমান শফি, সিরাজগঞ্জ থেকে:‘বোরো ধানের চাষ করতাম। দু’বছর আগেও বিঘাপ্রতি ফলন পেতাম ১০ মন। বোরো জমিতে শুরু করলাম সবজি চাষ। সবজিতে ভার্মি কম্পোস্ট ব্যবহারে সেগুলোর স্বাদই আলাদা হতো। বাজারে বিক্রি করতে গেলে সেসব সবজি কেজি প্রতি ৫ থেকে ১০ টাকা বেশি দিয়ে কিনে নিয়ে যেতো। এরপর বোরো ও পাটের জমিতে নিয়মিত ভার্মি কম্পোস্ট ব্যবহার করছি। ফলনও বেড়ে গেছে। এরপর আর পিছন দিকে তাকাতে হয়নি।’

একসাথে কথাগুলো বললেন, সিরাজগঞ্জ সদর উপজেলার সনানন্দপুর গ্রামের মোঃ নুরুল হুদা। বাবা আবদুল আজিজ সিদ্দিকী রেলওয়ের অবসরপ্রাপ্ত কর্মচারী। ৮ ভাই বোনের মধ্যে সে সবার ছোট। সাতিয়ানতলী মোড় গ্রাম টেকনিক্যাল এ্যান্ড বিএম কলেজ থেকে এইচএসসি পাশ করেছে। লেখাপড়ার পাশাপাশি কৃষি কাজ করছে। ৪ বিঘা জমির মধ্যে দেড় বিঘাতে সবজি চাষ করছেন। সিরাজগঞ্জ সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের মাধ্যমে ‘ভার্মি কম্পোস্ট তৈরি প্রযুক্তি সম্প্রসারণ’ প্রদর্শনী দেয়া হয়।

২০২১ সালের ৩ মে প্রদর্শনী শুরু করা হয়। ২০টি রিং দিয়ে তৈরি প্রদর্শনীতে প্রথমে গোবর কিনে দেয়া হতো। পরে গরু কিনে সেই গরুর গোবর ব্যবহার করেছে। কেঁচো সরবরাহ করেছে কৃষি বিভাগ। এরপর থেকে নিয়মিত ভার্মি কম্পোস্ট উৎপাদন এবং সেগুলো ব্যবহার করে সফলতা পেয়েছেন নুরুল হুদা। এ পর্যন্ত ভার্মি কম্পোস্ট উৎপাদন হয়েছে ৩ দশমিক ১টন। এরমধ্যে ১দশমিক ৫টন ব্যবহার করেছেন নিজের জমিতে বাকি ১দশমিক ৬টন বিক্রি করে পেয়েছেন ৩০ হাজার টাকা।

নুরুল হুদার এসব কাজে সহায়তা করেছেন স্থানীয় উপ সহকারি কৃষি কর্মকর্তা উজ্জল কুমার রাজবংশী। তিনি জানান, ভার্মি কম্পোস্ট নুরুল হুদা নিজের জমিতে ব্যবহার করে সাফল্য লাভ করেছেন। তার দেখাদেখি স্থানীয় অনেক কৃষকেই এসব ব্যবহারে আগ্রহ প্রকাশ করেছেন।

উপজেলা কৃষি অফিসার মোঃ রোস্তম আলী জানান, উপজেলায় ৪টি ভার্মি কম্পোস্ট প্রদর্শনী স্থাপন করা হয়েছে। সবজির জমিতে জৈব সার ব্যবহারের প্রয়োজনীয়তার কথা চিন্তা করেই এসব প্রদর্শনী দেয়া হয়েছে। জৈব সার ভার্মি কম্পোস্ট ব্যবহারে সবজির ফলন ভালো এবং খেতে সুস্বাদু হয়। এসব বিবেচনা করেই আগামীতে ভার্মি কম্পোস্ট আরো বেশি কৃষকদের দেয়া যায় সে ব্যবস্থা নেয়া হচ্ছে।