নিরাপদ খাবার উৎপাদনে নিরাপদ খামার ব্যবস্থাপনা জরুরি

Category: ফার্ম টু ডাইনিং Written by agrilife24

রাজু আহমেদ:নিরাপদ দুধ-মাছ-মাংস-ডিম উৎপাদন করতে গেলে যেমন প্রয়োজন নিরাপদ খাবার তেমনি প্রয়োজন নিরাপদ খামার ব্যবস্থাপনা। বর্তমান সময়ে নিরাপদ খাদ্যের ব্যাপারে ভোক্তারা অনেক সচেতন। দেশের অন্যতম প্রধান এগ্রোবেজড প্রতিষ্ঠান ইয়ন গ্রুপ তাদের যাত্রার শুরু থেকেই ব্যবসার পাশাপাশি নিরাপদ পণ্য উৎপাদন এবং সরবরাহ সব সময় সচেষ্ট থেকেছে।

এরই ধারাবাহিকতায় আজ সোমবার (২৪ জানুয়ারি) ইয়ন গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান ইয়ন ফিডের উদ্যোগে বগুড়া জেলার শিবগঞ্জ উপজেলায় "Safe Poultry Farm Management" শীর্ষক এক কারিগরী সেমিনারের আয়োজন করে। উপজেলার স্বনামধন্য পরিবেশক আব্দুল কুদ্দুস ট্রেডার্সের সহযোগীতায় আয়োজিত উক্ত কর্মশালায় এলাকার  প্রায় ৫০ জন ব্রয়লার ও সোনালী খামারী অংশগ্রহন করেন।

সেমিনারে উপস্থিত কারিগরী বিশেষজ্ঞরা বলেন, দেশের উত্তরাঞ্চল বিশেষ করে বগুড়া ও জয়পুরহাটের বিভিন্ন অঞ্চল সোনালী মুরগির রাজধানী বলে খ্যাত। দেশের আপামর জনসাধারণের কাছে  মুরগির জাতটি ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে। এছাড়া ব্রয়লার মুরগি উৎপাদনে শিবগঞ্জ উপজেলার খামারীরা অনেক সচেতন। কাজেই এসব খামারে প্রতিপালিত মুরগিগুলিকে নিরাপদভাবে উৎপাদনে সচেতন থাকতে হবে।

ইয়নের কারিগরী বিশেষজ্ঞরা আরো বলেন, খামারে জীবনিরাপত্তা কঠোরভাবে মেনে চলা, সঠিক সময়ে ভ্যাকসিনেশন, এন্টিবায়োটিক এর বিকল্প পণ্য ব্যবহার এবং রেজিস্টার ভেটেরিনারিয়ান এর পরামর্শ মোতাবেক চিকিৎসা গ্রহণ জরুরী। আলোচকরা ইয়ন গ্রুপের বাজারজাতকৃত ইয়ন ব্রয়লার ও সোনালী ফিড, তাদের এনিম্যাল হেলথ্ পণ্য টিমসেন, Bio-ade Super ও Orazinc এবং একুয়া পণ্য Matrix, Ecomax & Jeolite এসব পণ্যের মাধ্যমে নিরাপদ খামার পরিচালনা সম্পর্কে ধারণা প্রদান করেন।

সেমিনারে নিরাপদ মাংস, ডিম, দুধ ও মাছ উৎপাদনের জন্য ইয়নের উৎপাদিত নিরাপদ প্রাণি খাদ্যের ব্যবহার বিধি নিয়ে আলোচনা করা হয়। শীতকালে লেয়ার খামার ব্যবস্থাপনায় কি ধরনের জটিলতা হয় এবং তার সমাধান কিভাবে করবেন তা নিয়ে আলোচনা করেন বিশেষজ্ঞরা।

রিজিওনাল সেলস ম্যানেজার জনাব শফিকুল ইসলাম, টেরিটরি ম্যানেজার ডা.সুদীপ কুমার ও জনাব মাহফুজুল ইসলামসহ মাঠ পর্যায়ের বিভিন্ন স্তরের কর্মকর্তারা সেমিনারে উপস্থিত ছিলেন। এমন সুন্দর একটি আয়োজনে সহযোগিতা করার জন্য তারা উপজেলা প্রাণিসম্পদ অফিসের সকলকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

ইয়ন গ্রুপ শুরু থেকে কৃষি সেক্টরে কিভাবে বিভিন্ন পর্যায়ের খামারীদের সহায়তায় মাঠ পর্যায়ে কাজ করছে এবং ভবিষ্যতে তার ধারা অব্যাহত থাকবে বলে খামারীরা আশাবাদ ব্যক্ত করেন।

পরিশেষে খামারীরা ইয়নের ফিড, এনিম্যাল হেলথ্ পণ্য ও টেকনিক্যাল সহায়তার প্রশংসা করে সেমিনার সমাপ্ত করেন।