পোল্ট্রি খামারে ভ্যাকসিনের সঠিক প্রয়োগ একটি অতীব গুরুত্বপূর্ণ বিষয়

Category: ফার্ম টু ডাইনিং Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম:বার্ড ফ্লূ ভ্যাকসিন থেকে ভাল ফল পেতে হলে কিছু বিশেষ রোগ দমন করা অত্যন্ত জরুরী। যেমনঃ মাইকোপ্লাজমোসিস, সিআরডি, কক্সিডিওসিস, মাইকোটক্সিকোসিস, ক্রণিক সালমোনেলোসিস ইত্যাদি রোগগুলো ভ্যাকসিনের কার্যকারিতা নষ্ট করে দেয়। এছাড়া পোল্ট্রি খামারে ভ্যাকসিনের সঠিক প্রয়োগ একটি অতীব গুরুত্বপূর্ণ বিষয়। অনেক খামারিদের কাছ থেকে শোনা যায়–“ভ্যাকসিন দেওয়ার পর তা ঠিকমতো কাজ করেনা”। কি কারণে ভ্যাকসিন কাজ করেনা বা কি পদ্ধতি অবলম্বন করলে ভ্যাকসিনের কার্যকারিতা বাড়ানো যায় সে বিষয়ে জানা জরুরি।

রবিবার (৯ জানুয়ারি) সন্ধ্যা সাতটায় খুলনার অভিজাত হোটেল ক্যাসেল সালাম-এ প্রাইভেট ভেটেনারি অ্যাসোসিয়েশন খুলনা-এর সাথে "Rendezvous of the savior of Poultry in Khulna"-শীর্ষক  এক কারিগরী মতবিনিময় ও গেট টুগেদার অনুষ্ঠানে এসব কথা বলেন এসিআই এনিমেল হেলথ এর কারিগরি বিশেষজ্ঞরা। এসিআই এনিমেল হেলথ-এর আয়োজনে এ অনুষ্ঠানে খুলনা এলাকায় কর্মরত বিভিন্ন এনিম্যাল হেলথ্ কোম্পানীর ভেটেরিনারিয়ানসহ বিভিন্ন পর্যায়ের প্রায় ৫০ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।



অনুষ্ঠানে এনিমেল বায়োলজিকস ও ভ্যাকসিনের নানা কারিগরী দিকগুলো তথ্য-উপাত্ত সহকারে তুলে ধরেন এসিআই এনিমেল হেলথ-এর ডিরেক্টর (সেলস) ডা. মোঃ আমজাদ হোসেন ও বিজনেস ম্যানেজার (ভ্যাকসিন) ডা. মইনুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ডিজিএম জনাব রফিক আহমেদ, সিনিয়র এক্সিকিউটিভ (কাস্টমার সার্ভিস) ডা. মোঃ আল ইমরান খান।

বিশেষজ্ঞরা বলেন, খামারে রোগ ও বাচ্চার বয়স অনুযায়ী সঠিক স্ট্রেইনের ভ্যাকসিন নির্বাচন করতে হবে। সঠিক ভ্যাকসিন নির্বাচন একটি গুরুত্বপূর্ণ বিষয়। এখন শীতকাল কাজেই খামারীদের বার্ড ফ্লু প্রতিরোধে সতর্ক থাকতে হবে। সফলভাবে খামার পরিচালনা করতে হলে সঠিক সময়ে-সঠিক নিয়মে অভিজ্ঞ ব্যক্তি দ্বারা সঠিক ভ্যাকসিন প্রয়োগ বাঞ্চনীয়। তাই একজন দক্ষ ভেটেরিনারিয়ান বা পোল্ট্রি বিশেষজ্ঞ’র সাথে পরামর্শ করে এলাকায় রোগের প্রাদুর্ভাব অনুযায়ী ভ্যাকসিন প্রয়োগের সঠিক সময়সূচী নির্ধারণ করা উচিৎ।



অনুষ্ঠানে বক্তারা বলেন, পোল্ট্রি খামারে বার্ড ফ্লু প্রতিরোধে প্রথম দিন থেকেই ভ্যাকসিন প্রয়োগ জরুরি। পোল্ট্রির সাস্থ্য সুরক্ষা শুধুমাত্র পোল্ট্রি সেক্টরের জন্যই গুরুত্বপুর্ণ নয়, আমাদের মানব স্বাস্থের জন্যেও অনেক গুরুত্বপুর্ণ। তাই পোল্ট্রি স্বাস্থ্য নিশ্চিত করতে প্রয়োজন অতিরিক্ত পরিচর্যা আর পোল্ট্রির স্বাস্থ্য রক্ষার জন্য ভ্যাকসিন বা টিকা প্রদান অতীব গুরুত্বপুর্ন।



অত্যন্ত আন্তরিকতাপূর্ণ অনুষ্ঠান শেষে এক আকর্ষণীয় রাফেল ড্র অনুষ্ঠিত হয় এখানে প্রথম পুরস্কারের সৌভাগ্য অর্জন করেন নারিশ পোল্ট্রি এন্ড হ্যাচারী লিঃ খুলনা-এর কাস্টমার সার্ভিস অফিসার ডা রাজিবুল হাসান রনি। সবশেষে সবাই মিলে এক নৈশভোজে অংশগ্রহন করেন।