নিরাপদ খাদ্য উৎপাদনে বিজ্ঞানীদের আরো নিরলস ভাবে কাজ করতে হবে

Category: ফার্ম টু ডাইনিং Written by agrilife24

দীন মোহাম্মদ দীনু:নিরাপদ খাদ্য উৎপাদনে বিজ্ঞানীদের আরো নিরলস ভাবে কাজ করতে হবে এবং সেই লক্ষে উপকারী নভেল  বেসিলাসের উৎপাদন ও বিস্তারের কোন বিকল্প নেই।

সোমবার (৩ ডিসেম্বর) হাটহাজারীস্থ আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে গবেষণার মাঠ এবং নভেল বেসিলাসের কার্যক্রম পরিদর্শনকালে প্রধান অতিথি বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, তৈলবীজ গবেষণা কেন্দ্রের পরিচালক ড. মো. আব্দুল লতিফ আকন্দ এসব কথা বলেন। এসময় তিনি নভেল বেসিলাস দিয়ে বারি বিটি বেগুন, টমেটো, নাগা মরিচ, বারি আম ৪ এর কার্যক্রম এবং ল্যাব পরিদর্শন করেন।

ড. মো. আব্দুল লতিফ আকন্দ বলেন, নভেল বেসিলাস এর প্রয়োগ একটি নতুন বিষয় যার উপর ইতোমধ্যেই কৃষি গবেষণা ইনস্টিটিউট অনেকটা পথ এগিয়েছে। আরো জোড়ালো গবেষণার মাধ্যমে নয়া এই পরিবেশবান্ধব উপকারী ব্যাক্টেরিয়ার উপর জোর দিতে হবে। সারা দেশ ব্যাপী এই প্রযুক্তি কৃষকের কাছে সহজ ভাবে পৌছে দিতে হবে।

পরে ব্যাক্টেরিয়ার জীবন ব্যবস্থাপনা, সংরক্ষণ, কালচার, ফরমোলেশান পণ্য এবং কৃষিতে উপকারী বেসিলাস এর ব্যবহার প্রয়োগ এবং রোগ দমন ব্যবস্থাপনা নিয়ে এক মতবিনিময় সভায় আলোচনা করা হয়।

এর আগে ড. লতিফ  তৈলবীজ গবেষণা, উদ্যানতত্ত্ব এবং কৃষিতত্ত্বের বিভিন্ন গবেষণা পর্যবেক্ষণ করেন। এসময় ড. মুহাম্মদ জুলফিকার আলী ফিরুজ মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, ড. মো. মোক্তাদির আলম প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, ড. মো. জামাল উদ্দিন, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, ড. মো. রবিউল ইসলাম, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, ড. মুহাম্মদ তোফাজ্জল হোসেন রনি, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, মো. পানজারুল হক, বৈজ্ঞানিক কর্মকর্তা উপস্থিত ছিলেন।