SMS ব্র্যান্ড-এর পোল্ট্রি ফিড ব্যবহারে নরসিংদীর খামারিদের আগ্রহ বাড়ছে

Category: ফার্ম টু ডাইনিং Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম: সেরা মানের SMS ব্র্যান্ড-এর পোল্ট্রি ফিড পেয়ে নরসিংদীর খামারিরা গর্বিত। দেশের অন্যতম জনপ্রিয় ফিড কোম্পানী এস এম এস ফিডস্ লিমিটেড-এর উৎপাদিত SMS ব্র্যান্ড-এর পোল্ট্রি ফিড নরসিংদী এলাকার লেয়ার, ব্রয়লার ও সোনালী খামারীরা ব্যবহারে দিনদিন উৎসাহিত হচ্ছেন।

আজ বুধবার (১ ডিসেম্বর) গাজীপুরের মাওনা চকপাড়া অবস্থিত এসএমএস ফিডস লিমিটেড-এর অফিসে নরসিংদী এলাকার বেশ কয়েকজন বিশিষ্ট পোল্ট্রি খামারীরা এস এম এস ফিডস্-এর উর্ধতন কর্মকর্তাদের সাথে এক মত বিনিময় ও ফ্যাক্টরী পরিদর্শনকালে এমন অনুভূতি ব্যক্ত করেন।

মত বিনিময় সভায় তারা এস এম এস ফিডের উৎপাদন প্রক্রিয়া দেখে অত্যন্ত সন্তোষ প্রকাশ করেন এবং উৎপাদন প্রক্রিয়ায় মাননিয়ন্ত্রণ দেখে তারা অত্যন্ত অভিভূত হন। এর পাশাপাশি ফিড উৎপাদনে উৎকৃষ্ট কাঁচামাল-এর ব্যবহার তাদের এ ফিড ব্যবহারে আরো উৎসাহিত করবে বলে জানান আগত খামারীবৃন্দ। নিরাপদ উপায়ে ফিড উৎপাদন এবং সেগুলো সঠিক সময়ে বাজারজাতকরণের প্রক্রিয়া সম্পর্কে অবহিত করেন এস এম এস ফিডের কর্মকর্তারা।

উপস্থিত খামারীরা বলেন, ‘বর্তমানে আমাদের পোল্ট্রি ব্যবসার অবস্থা খুবই খারাপ। একদিন বয়সী মুরগির বাচ্চা কেনা থেকে শুরু করে খাবার, ওষুধ ও কর্মচারী খরচ সবকিছু মিলিয়ে যখন বাজারে ব্রয়লার মুরগি নিয়ে আসা হয় তখন প্রায় সময় প্রতিটা মুরগিতে লোকসান গুনতে হয়। ডিমের ক্ষেত্রে একই রকম। লোকসানের পেছনে একটা অন্যতম কারণ হচ্ছে-মার্কেটে ছোট খামারিদের ধরাশায়ী করতে ইচ্ছাকৃতভাবে বহুজাতিক কোম্পানীগুলো মুরগির বাচ্চার দাম বা মুরগির দাম কমিয়ে দিচ্ছে। যখন ছোট খামারিরা মার্কেট থেকে ছিটকে পড়ছে, তখন নিজেদের মতো করে বাজার নিয়ন্ত্রণ করছে বড় বড় খামারিগুলো এসব বিষয়ে নীতি নির্ধারকরা একটু সচেতন হলেই তারা টিকে থাকতে পারবে বলে জানান।

অনুষ্ঠানে এসএমএস ফিডস লিমিটেড-এর হেড অব সেলস এন্ড মার্কেটিং জনাব আব্দুল্লাহীল মামুন ও নরসিংদির সহকারী ম্যানেজার জনাব রাশেদুজ্জামান। নরসিংদী এলাকার খামারীদের মধ্যে উপস্থিত ছিলেন মাসুম, নজরুল, শফিক, কার্তিক, মনসুরসহ এলাকার অভিজ্ঞ পোল্ট্রি খামারীবৃন্দ।