ঝিনাইদহের সাইদুর রহমান-এর অর্গানিক ফার্ম এখন নিরাপদ শাক-সবজি উৎপাদনের এক রোল মডেল

Category: ফার্ম টু ডাইনিং Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম:নিরাপদ শাক-সবজি উৎপাদনের এক রোল মডেলে পরিণত হয়েছে ঝিনাইদহের শৈলকুপা উপজেলার ভাটই বাজারে প্রতিষ্ঠিত সাইদুর রহমান-এর অর্গানিক ফার্ম। এলাকায় তার এ অর্গানিক ফার্মটি দেখতে এখন অনেকই ভিড় জমাচ্ছেন তার খামারে। গত শুক্রবার (৫ নভেম্বর) তার খামারটি দেখতে আসেন কৃষিবিদ এ কে এম মনিরুল আলম, পরিচালক সরেজমিন উইং, ডিএই, ঢাকা।

পরিদর্শনের সময় কৃষিবিদ এ কে এম মনিরুল আলম অর্গানিক ফার্মটির প্রতিটি অংশ ঘুরে ঘুরে দেখেন। এখানে নিরাপদ উপায়ে চাষ হচ্ছে টমেটো, লা্উ, ছিমসহ বিভিন্ন শীকালীন সবজি। তার খামারে এসব সবজির চারাও উৎপাদন হচ্ছে। পরিচালক, সরেজমিন উইং অর্গানিক ফার্মটির এসব কার্যক্রম খুব আগ্রহভরে দেখেন এবং বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করেন। তিনি মনে করেন সাইদুর রহমান-এর অর্গানিক ফার্ম-এর মতো আরো অর্গানিক ফার্ম এ জেলায় গড়ে উঠবে এবং এসব কাজে সস্পৃক্ত হবে এলাকার যুব সমাজ।

পরিদর্শনকালে তার সাথে উপস্থিত ছিলেন, মোঃ জাহিদুল আমিন, অতিরিক্ত পরিচালক, ডিএই, যশোর অঞ্চল, মোঃ আজগর আলী, উপপরিচালক, ডিএই ঝিনাইদহ, উপজেলা কৃষি অফিসারবৃন্দ।

ডিএই ঝিনাইদহ-এর উপপরিচালক মোঃ আজগর আলী জানান, বিষমুক্ত (অর্গানিক) ফার্মিং হলো আধুনিক চাষাবাদের বিকল্প পদ্ধতি। যাতে কোন রকম রাসায়নিক দ্রব্য ব্যবহৃত হয় না। জমির উর্বরতা বাড়াতে রাসায়নিক সারের ব্যবহারের পরিবর্তে কম্পোষ্ট, সবুজ সার, পশুর মল, হাড়ের গুড়া, ভুষি, উচ্ছিষ্ট খাবার ব্যবহার, ফসল পরিবর্তন করে আবাদ, সহ-শস্য উৎপাদন, জৈবিক কীটপতঙ্গ নিয়ন্ত্রণ, মিশ্র ফসল আবাদ, শিকারী পোকা পালন ও ক্ষতিকারক পোকা-মাকড় ধ্বংস ইত্যাদি পদ্ধতি অনুসরণ করা হয় বলে জানান তিনি।


কৃষিবিদ আজগর আলী আরো বলেন, ঝিনাইদহ জেলায় দিনদিন জৈব কৃষি প্রচলন উল্লেখযোগ্য হারে বাড়ছে। ডিএই ঝিনাইদহ উদ্যোক্তাদের সাথে সবসময় পাশে থেকে কারিগরি পরামর্শ দিয়ে যাচ্ছে। তিনি আশা করেন দেশের ভোক্তারা নিরাপদ ও ভোলমুক্ত খাদ্যের ব্যাপারে এখন অনেক সচেতন। নিরাপদ এবং বিষমুক্ত শাকসবজি ফলমূল উপাদনে সাইদুর রহমানের মতো আরো অর্গানিক কৃষি উদ্যোক্তা তৈরি হচ্ছে এ জেলায়।

অর্গানিক ফার্মটির উদ্যোক্তা সাইদুর রহমান বলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পদস্থ কর্মকর্তাদের অনুপ্রেরণা এবং পরামর্শ তাদেরকে আরও উৎসাহিত করছে এজন্য তিনি এ কে এম মনিরুল আলম, পরিচালক সরেজমিন উইং ও ডিএই ঝিনাইদহ কৃষি ভিাগের কর্মকর্তাদের প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।